মাই গভ-আমার সরকার অ্যাপেই পাচ্ছে বাংলাদেশ সরকার অনুমোদিত সকল সরকারী সেবাসমূহ | My Gov-আমার সরকার app

কেমন হয় যদি বাংলাদেশ সরকারের সবগুলো সেবা একসাথে একটি অ্যাপ্লিকেশনের মধ্যে পেয়ে যান? আজ এরকমই একটি অ্যাপ্লিকেশনের কথা আপনাদের জানাব যেটার মধ্যে আপনি সকল সেবা একসাথে ভোগ করতে পারবেন। এর জন্য দরকার হবেনা আপনাকে ভিন্ন ভিন্ন সরকারি সাইটগুলোতে গিয়ে খোঁজ করার। এখানে আপনি বিদ্যুৎ বিল পরিশোধ করা থেকে শুরু করে জায়গা জমির হিসাব নিকাশ এবং দলিল পত্র সহ যাবতীয় তথ্যাদি এক নিমিষেই পেয়ে যাবেন। তাহলে চলুন আজকে এই অ্যাপ্লিকেশন টা নিয়ে আলোচনা করা যাক এবং এটি কিভাবে ব্যবহার করতে হয় আরেকটি থেকে কিভাবে আমরা সুফল পেতে পারি তা নিয়ে আজকে আলোচনা করব।

মাই গভ নামের এই অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন। এখন পর্যন্ত অ্যাপ্লিকেশনটি 1 লাখের বেশি ইনস্টল হয়েছে মাত্র ৭ মেগাবাইটের এই অ্যাপ্লিকেশনটি ৩.৬ রেটিং নিয়ে গুগল প্লে স্টোরে প্রায় ৭০০ এর অধিক রিভিউ পেয়েছে। অ্যাপ্লিকেশনটির কিছু সমস্যা থাকার কারণে এটির রেটিং কিছুটা কমেছে । কর্তৃপক্ষ এটি সর্বশেষ ৮ জুলাই ২০২১ সালে আপডেট করেছে।


কি কি রয়েছে এই অ্যাপ্লিকেশনটিতে? (Features of My Gov app)

আমি এই অ্যাপ্লিকেশনটির সেবা প্রদানের হিসাব বিশ্লেষণ করে চারটি ভাগে ভাগ করেছি আর সে গুলোকে বিভিন্ন রঙে বক্সের মধ্যে রেখেছি। যেমন লাল কালো সবুজ এবং বেগুনি। আমরা রং হিসাব করে অ্যাপ্লিকেশনটির সেবা সমূহ নিয়ে আলোচনা করব।

প্রথমাংশ অর্থাৎ লাল বক্সে আপনি যে সকল সুবিধাগুলো পাবেন তার মধ্যে উল্লেখযোগ্য হলো: এখান থেকে আপনি পানির বিল বিদ্যুৎ বিল টেলিফোন বিল গ্যাস বিল প্রদান করতে পারবেন। এছাড়াও রেলওয়ে টিকেট পাসপোর্ট ইস্যু করা টিন সার্টিফিকেট এবং এনআইডি এর মত যাবতীয় গুরুত্বপূর্ণ কাজগুলো সম্পন্ন করতে পারবেন এখান থেকে খুব সহজেই। অন্যান্য নামের একটি অপশন রয়েছে সেখান থেকে বাছাই করে আপনার নির্দিষ্ট সেবা গ্রহণ করতে পারেন। 


দ্বিতীয় অংশে অর্থাৎ কাল বক্সে আপনি তিন প্রকারের সেবা দেখতে পাবেন এগুলো হচ্ছেঃ

১. দপ্তর অনুসারে সেবা নির্বাচন

২. খাত অনুসারে সেবা নির্বাচন

৩ সেবাগ্রহীতা অনুসারে সেবা নির্বাচন

 

এই তিনটি সেবা নির্বাচনে আবার অনেকগুলো সাব সেবা রয়েছে যেমন:


দপ্তর অনুসারেঃ

এখানে যে সেবাগুলো পাবেন সেগুলো হলো


১. মন্ত্রনালয়/বিভাগ

অর্থাৎ এখানে আপনি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে শুরু করে সমাজকল্যাণ মন্ত্রণালয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ইত্যাদি সকল সরকারি মন্ত্রণালয়ের তথ্য পেয়ে যাবেন


২. অধিদপ্তর/পরিদপ্তর

এখানে রয়েছে মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তর, সরকারি যানবাহন অধিদপ্তর সমাজসেবা অধিদপ্তর, এছাড়া রয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সহ আরো নানা ধরনের সরকারি অধিদপ্তর।


৩. দপ্তর/সংস্থা অন্যান্য

দপ্তর বা সংস্থা অন্যান্য এখানে আপনি জানতে পারবেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষ এছাড়া এখানে রয়েছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ চট্টগ্রাম পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ এরকম দপ্তর সংস্থা।


৪. বিভাগীয় কার্যালয়

বিভাগীয় কমিশনারের কার্যালয় থেকে শুরু করে সামুদ্রিক মৎস্য দপ্তর মৎস্য অধিদপ্তর বিভাগীয় কার্যালয় পর্যন্ত এখানে সমস্ত বিভাগীয় কার্যক্রমের তথ্য পাবেন।


৫. জেলা কার্যালয়:

জেলাভিত্তিক সমস্ত কার্যালয় অর্থাৎ জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু করে বিটিসিএল, জিএম অফিস সকল জেলা কার্যালয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।


৬. উপজেলা কার্যালয়

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে শুরু করে উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসার্চ সেন্টার ফর এডুকেশন এর যাবতীয় তথ্যাদি এখান থেকে সংগ্রহ করতে পারবেন।


৭. আঞ্চলিক কার্যালয়

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অঞ্চল আঞ্চলিক কার্যালয়, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ছাড়াও রয়েছে এখানে জাতিতাত্ত্বিক জাদুঘর কাস্টডিয়ান এর কার্যালয়, কর কমিশনারের কার্যালয় ইত্যাদি।


খাত অনুসারেঃ

এখানে ভূমি, লাইসেন্স, সনদ, ভাতা/অনুদান/সহায়তা, ছাড়পত্র/ অনাপত্তি, প্রত্যায়ন, কৃষি, প্রাণিসম্পদ, আবাসন, অভিযোগ, প্রশিক্ষণ, বৃত্তি, শিক্ষা, ওয়াকফ, সরকারি কর্মকর্তা-কর্মচারী সেবা, মুক্তিযোদ্ধা, ব্যক্তিগত আবেদন, অনুমতি, সেবা,অন্যান্য, অর্থ ও ব্যাংক সহ এই খাতে যাবতীয় তথ্যাদি পেয়ে যাবেন।


সেবাগ্রহীতা অনুসারেঃ

এখানে রয়েছে নাগরিক/প্রতিষ্ঠান সেবা, ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা-কর্মচারী, সরকারি দপ্তর, প্রাতিষ্ঠানিক সেবা ইত্যাদি।

তৃতীয়াংশে অর্থাৎ সবুজ বক্সে এই অ্যাপ্লিকেশনটি এখন পর্যন্ত ৪৫০ টি সেবা প্রদান করেছে। এখানে নিবন্ধিত সদস্য সংখ্যা রয়েছে প্রায় ৩২ লক্ষ ৪১ হাজার ১৩৩ জন। এছাড়াও এখানে মোট দপ্তর এর সংখ্যা 8 হাজার ১৫৩ জন। এছাড়াও মোট আবেদন করেছেন ২২ লাখ ৭২ হাজার ৫৯৬ জন

সর্বশেষ চতুর্থাংশের অর্থাৎ বেগুনি বক্সে আপনি দেখতে পাচ্ছেন ফর্ম নামে একটি অপশন রয়েছে আপনি যে সেবাটি গ্রহণ করেছেন বা করতে চাচ্ছেন সেটি সম্পর্কে বিস্তারিত জানার জন্য একটি ফরম আকারে আপনি এখান থেকে সংগ্রহ করতে পারবেন। এটার পাশে রয়েছে সেবা প্রদান প্রতিশ্রুতি সমূহ অর্থাৎ যেসকল দপ্তর সেবা প্রদান প্রতিশ্রুতি দিয়েছে তা আপনি এখান থেকে যাচাই করে দেখতে পারেন। এরপরে রয়েছে আবেদনের সর্বশেষ অবস্থা অর্থাৎ আপনি চেয়ে আবেদন করেছিলেন মানে সেবাটি গ্রহণ করতে চেয়ে ছিলেন সেটি বর্তমানে কি অবস্থা বা কি প্রক্রিয়াধীন অবস্থায় রয়েছে তা জানতে পারবেন এর জন্য আপনার আবেদনপত্রের নম্বর এবং মোবাইল নম্বরের প্রয়োজন হবে। পাশের অপশনে দেখতে পাবেন সেবা মন উন্নয়নের পরামর্শ প্রদান। এখানে সেবাগ্রহীতা সেবাদাতা কে কিছু তথ্য প্রদান করে বলতে পারবে যে এই সেবাটির মান উন্নয়ন করুন। এতে সেবাদাতা সেবাগ্রহীতার উক্ত পরামর্শ মেনে সেটের মান উন্নয়নে কাজ করবে এর জন্য সেবা গ্রহীতা একটি ফরম পূরণ করার মাধ্যমে তার সমস্যাটির কথা সেবাদাতা কে জানাতে পারেন। এরপরের অপশনটি হচ্ছে এ প্লাটফর্ম সম্পর্কে আপনার মতামত তাদেরকে জানাতে পারেন। সর্বশেষ যে সুবিধাটি এখানে পাবেন সেটি হচ্ছে আপনার যদি কোন অভিযোগ থাকে সেটি এখানে দাখিল করতে পারবেন এর জন্য আপনাকে উক্ত অপশনটিতে ক্লিক করার মাধ্যমে আপনার নাম ঠিকানা এবং আপনার সমস্যা জানিয়ে অভিযোগ প্রেরণ করে দিতে পারবেন।


তাহলে আজ এ পর্যন্তই লেখাটি ভালো লাগলে সকলের সাথে শেয়ার করুন বেশি বেশি করে ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনাই করি।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url