যে ভাবে ক্রিপ্টো দিয়ে নেপচিপ থেকে ডোমেইন এবং হোস্টিং নিবেন। Get namecheap domain hosting with crypto

যে ভাবে ক্রিপ্টো দিয়ে নেপচিপ থেকে ডোমেইন এবং হোস্টিং নিবেন। Get namecheap domain hosting with crypto



আমাদের মধ্যে অনেকেই আছেন যারা কম বয়সে অনলাইনে ব্যবসা বা নিচের একটি মার্কেটপ্লেস তৈরি করার চেষ্টা করেন। এদের মধ্যে অনেকেই থাকে স্কুল কলেজ বা ইউনিভার্সিটির ছাত্র ছাত্রী। অনলাইনে নিজের একটি প্লাটফর্মে দাঁড় করানোর জন্য বা প্রতিষ্ঠিত করার জন্য দরকার হয় একটি প্রাতিষ্ঠানিক নামের। আর সেটি সর্বপ্রথম শুরু হয় একটি ডোমেইন এর নাম দিয়ে। অর্থাৎ আপনি যদি অনলাইনে কোন প্রতিষ্ঠান বা মার্কেটপ্লেস প্রতিষ্ঠা করতে চান তাহলে সর্বপ্রথম আপনার দরকার পড়বে একটি ডোমেইন নেইম। 


আন্তর্জাতিক ভাবে ডোমেইন নেইম যদি নিতে চান তাহলে আপনার ব্যাংক একাউন্ট থাকা জরুরী যেটা আমাদের মধ্যে অনেকেরই থাকে না ফলে একটি ঝামেলায় পড়তে হয় ডোমেইন নেম নিতে গেলে। আবার অনেক বেশি ডোমেইন কোম্পানি রয়েছে যারা লোকাল কারেন্সিতে ডোমেইন প্রোভাইড করে থাকে। কিন্তু উক্ত কোম্পানিগুলো সব সময় সত্যায়িত থাকে না ফলে যেকোনো সময় এই কোম্পানিগুলো হারিয়ে যেতে পারে আর এর ফলে আমাদের এতদিনের সযত্নে গড়া নামটি অর্থাৎ ডোমেইন নেমটি হারিয়ে যেতে পারে। তাই আমাদের কোনো বিশ্বস্ত জায়গা থেকে উক্ত ডোমেইন নেমটি নেওয়া উচিত। ভালোমানের আন্তর্জাতিক কয়েকটি ডোমেইন প্রোভাইডার কোম্পানি রয়েছে যেমন ঃ


5. Bluehost

ব্লুহোস্ট হচ্ছে একটি ডোমেইন হোস্টিং প্রোভাইডার কোম্পানি। ২০০৩সালে প্রতিষ্ঠিত হওয়া এ কোম্পানিটি বর্তমানে দুই মিলিয়নেরও বেশি ডোমেইন প্রবাহিত করেছে গ্রাহকদের। ক্রিপ্টো দিয়ে তাদের সেবা দেওয়ার কার্যক্রমটি এখনো চালু করেনি। তাই যাদের ক্রেডিট কার্ড  বা পেপাল নেই তারা ব্লুহোস্ট থেকে সার্ভিস নিতে পারবেন না।


4. Hostinger

এটিও একটি ডোমেইন হোস্টিং প্রোভাইডার কোম্পানি।২০০৪ সালে প্রতিষ্ঠিত হওয়া কোম্পানিটির বর্তমানে 29 মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে। সাথে রয়েছে খুব দ্রুত সার্ভিস প্রদানের নিশ্চয়তা। ক্রিপ্টো দিয়ে হোস্টিংগার থেকে ডোমেইন হোস্টিং নিতে পারবেন।

3. Dreamhost

দের মিলিয়নেরও বেশি ওয়েবসাইট ব্যবহারকারী রয়েছে ড্রিমহস্ট কোম্পানিটির। বর্তমানে ১০০ টিরও বেশি দেশে বাংলাদেশসহ ড্রিমহস্ট তাদের সার্ভিস প্রদান করে আসছে। ক্রিপ্টোকারেন্সি দিয়ে পেমেন্ট করার মাধ্যম বর্তমানে তাদের সার্ভিসে নেই।


2. Hostgator

ভালো মানের হোস্টিং প্রোভাইডার এক্ষেত্রে হোস্টগেটর বর্তমানে সবচেয়ে ভালো পারফরম্যান্স করে আসছে। 2002 সালে প্রতিষ্ঠিত হওয়া প্রতিষ্ঠানটি বর্তমানে আড়াই মিলিয়ন রূপসী ওয়েবসাইট এর সেবা প্রদান করে আসছে। বর্তমানে তারা বাংলাদেশ সহ সারা বিশ্বে ২৪ ঘন্টা সেবা প্রদানের অঙ্গিকার বদ্ধ। হোস্টগেটর ক্রেডিড/ডেবিট কার্ড ইত্যাদি গ্রহন করে থেকে। ক্রিপ্টো পেমেন্ট সার্ভিস তাদের নেই।


1. Namecheap

নেমচিপ অনেক ভালো মানের একটি ডোমেইন হোস্টিং প্রোভাইডার কোম্পানি। বর্তমানে তারা ডোমেইন এর ক্ষেত্রে বিশেষ অফার দিয়ে থাকে। যা অন্যান্য ওয়েবসাইট থেকেও অনেক কম। আপনি এখান থেকে ক্রিপ্টো দিয়ে খুব সহজেই ডোমেইন হোস্টিং নিতে পারবেন। আর আজকে আমরা আলোচনা করব কিভাবে নেপচিপ থেকে ক্রিপ্টো দিয়ে ডোমেইন এবং হোস্টিং নিতে পারেন।


যে ভাবে ক্রিপ্টো দিয়ে নেপচিপ থেকে ডোমেইন এবং হোস্টিং নিবেন। (How to get domain and hosting from Namecheap with crypto?)

তবে সমস্যা হচ্ছে এসব আন্তর্জাতিক মানের ওয়েবসাইট থেকে ডোমেইন নিতে হলে আপনার ব্যাংক একাউন্ট থেকে পরিশোধ করতে হবে আর সেটা বর্তমানে অর্থাৎ আমাদের দেশের প্রেক্ষাপটে অনেক জনের কাছে প্রায় অসম্ভব কারণ আমাদের অনেকের কাছে ব্যাংক অ্যাকাউন্ট থাকে না এর জন্য আমরা অন্যের দ্বারস্থ হয়ে থাকি তবে এতেও নিরাপত্তা বিঘ্নিত হওয়ার সম্ভাবনা থাকে তাই আজকে আমি দেখাবো কিভাবে আপনি ক্রিপ্টো কারেন্সির মাধ্যমে নিজেই থেকে আপনার পছন্দের ডোমেইন নামটি নিতে পারেন।


নেইমচিপ থেকে আপনি ক্রিপ্টোকারেন্সি তে ডোমেইন নিতে পারবেন এর জন্য আপনার একটি অ্যাকাউন্ট থাকা জরুরী নেইমচিপ ওয়েবসাইটে। নিম চেপে যে সকল ক্রিপ্টোকারেন্সিগুলো সাপোর্ট করে তার মধ্যে অন্যতম হচ্ছে বিটকয়েন, লাইট কয়েন, ইথারিয়াম, ডজ কয়েন, ওয়াপড বিটকয়েন, ইত্যাদি। এখানে একমাত্র বিটকয়েন ছাড়া আর বাকিগুলো যেকোনো সময় পরিবর্তন করতে পারে তাদের নিজেদের ইচ্ছামত বা গ্রহণ করতে পারো আবার নাও করতে পারে। এছাড়াও তারা আরও কিছু স্টেবল কয়েন গ্রহণ করে সেগুলো হচ্ছে ( GUSD, USDC, PAX,DAI, BUSD) তবে খেয়াল রাখবেন তারা শুধুমাত্র ERC20 কয়েন গুলো শুধুমাত্র ইথারিয়াম নেটওয়ার্ক ট্রান্জাক্শন-এ গ্রহণ করে থাকে। তাহলে চলুন এবার দেখে নেই কিভাবে উক্ত কয়েন গুলো দ্বারা আপনি নিজের থেকে একটি ডোমেইন নেইম নিবেন। 


প্রথম ধাপঃ (First step)

প্রথমে নেইমচিপ ওয়েবসাইটে গিয়ে নিজের নাম ঠিকানা দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিন এরপরে লগইন অপশন এ ক্লিক করে ওয়েবসাইটের ড্যাশবোর্ডে ঢুকুন। ড্যাশবোর্ড এর ডানপাশে একাউন্ট ব্যালেন্স সংযুক্ত টপ-আপ একটি অপশন দেখতে পাবেন সেটিতে ক্লিক করুন। পরের পেজে আপনাকে বিভিন্ন অপশন দেখাবে‌ অর্থাৎ কোনটিতে আপনি টপ-আপ করতে ইচ্ছুক এখানে কার্ড অর্থাৎ ব্যাংক ডিটেলস যেমন ভিসা, মাস্টার কার্ড,আমেরিকান এক্সপ্রেস, ডিসকভার ইত্যাদি রয়েছে। দ্বিতীয় অপশনে পেপাল পাবেন। তৃতীয় স্থানে রয়েছে ক্রিপ্টোকারেন্সি মাধ্যম। এখন আপনি তৃতীয় অপশনটি বাছাই করে নেক্সট এ ক্লিক করুন। পরের পেজে amount to add অপশনে কত পরিমাণ সংযুক্ত করতে চান সেটি ইনপুট করুন। এরপর payment processor অপশন থেকে Bitpay সিলেক্ট করুন। এরপর add funds এ ক্লিক করুন।


(Add funds) ক্লিক করার পূর্বে ওয়েস্টার্ন কনটের যেকোনো একটি সার্ভার ভিপিএন এর মাধ্যমে কানেক্ট করে নিন। কারণ বাংলাদেশ Bitpay সার্ভিস এখনো চালু হয়নি)


দ্বিতীয় ধাপঃ (2nd step)

Add funds ক্লিক করার পর এরকম একটি পেজ আসবে। এখানে অনেকগুলো ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট অপশন রয়েছে। যেমন কয়েনবেস, বিটপে, কো পে , ব্লকচেইন ওয়ালেট ইলেকট্রিরিয়াম ওয়ালেট ইত্যাদি। আমি যেহেতু কয়েনবেস থেকে পরিশোধ করব তাই মনে করুন আমি কয়েনবেজ অপশনটি বাছাই করে নিলাম।

এর পরের পেজে আপনাকে কয়েনবেস একাউন্ট নেম চিপ একাউন্ট এর সাথে সংযুক্ত করতে বলবে। আপনি  Connect account অপশনটিতে ক্লিক করে একাউন্ট টি কানেক্ট করে নিন। এর জন্য আপনাকে আপনার কয়েনবেস অ্যাকাউন্ট এ লগিন করতে হবে। লগইন সম্পন্ন হলে বিটপে এর সাথে আপনার কয়েনবেস একাউন্ট সাকসেসফুলি সংযুক্ত হয়ে যাবে এবং আপনাকে বলে দেবে পূর্ববর্তী পেজ অর্থাৎ ট্যাব এ ফিরে যাওয়ার জন্য এবার আপনি পরিশোধ করার জন্য পরবর্তী ধাপে এগোবেন।

এখানে দেখবেন আপনাকে আপনার একাউন্ট থেকে কি পরিমান ক্রিপ্টো সেন্ড করতে বলবে তাদের দেওয়া এড্রেসটিতে। আপনি এড্রেস টা কপি করে আপনার কয়েনবেস একাউন্ট থেকে উক্ত এড্রেসে এত পরিমান ক্রিপ্টোকারেন্সি পাঠিয়ে দিবেন। আর এই কাজটি করতে হবে তাদের দেওয়া ৫ মিনিট সময়ের মধ্যে । তবে এটি আপনার মোবাইল থেকে করলে সবচেয়ে ভালো হয়। সেন্ড করার ৫ মিনিট পর উক্ত পেজটিতে সাকসেসফুল ডিপোজিট দেখাবে।

এখন আপনার কাজ সম্পন্ন এক ঘন্টার ভিতরে আপনার নিম চিপ একাউন্টে পাঠানো উক্ত অ্যামাউন্ট সংযুক্ত হয়ে যাবে। এরপর আপনার পছন্দের ডোমেইনটি নেইমচিপ থেকে সিলেক্ট করে টপ-আপ অপশন থেকে পরিশোধ করে দিলেই আপনার পছন্দের ডোমেইনটি নিয়ে নিতে পারবেন মুহূর্তেই।


আজ এ পর্যন্তই ভালো লাগলে লেখাতে বন্ধুদের সাথে শেয়ার করুন ভাল থাকবেন সুস্থ থাকবেন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url