যেভাবে অনলাইন ভিত্তিক ব্যবসা বানিজ্য এবং ট্রেডে ক্রিপ্টোকারেন্সি দিয়ে প্রচারণা চালাবেন। Increase online business with crypto

যেভাবে অনলাইন ভিত্তিক ব্যবসা বানিজ্য এবং ট্রেডে ক্রিপ্টোকারেন্সি দিয়ে প্রচারণা চালাবেন। Increase online business with crypto


বর্তমানে আমরা এমন এক দেশে বসবাস করছি যেখানে সবকিছু অনলাইন ভিত্তিক বা অনলাইন নির্ভর হয়ে পড়েছে। ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে নিজেদের দৈনন্দিন কেনাকাটা সবকিছুই এখন অনলাইন মুখি। বিশেষ করে এখন যে সকল ব্যবসা-বাণিজ্য ক্ষেত্র তৈরি হচ্ছে তাদের বেশিরভাগই অনলাইনকেন্দ্রিক। আর এই অনলাইন ভিত্তিক ব্যবসা বাণিজ্য করে তোলা বা পরিচালনার জন্য বিভিন্ন সময় দরকার পড়ে অর্থের। আরে অর্থ উক্ত প্লাটফর্মে ব্যয় করার জন্য দরকার পড়ে বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড। অনেক ছাত্র ছাত্রীরা রয়েছে যারা অনলাইনে ব্যবসা শুরু করার জন্য অর্থ ব্যয় করতে চায় কিন্তু সেটি ব্যয় করার জন্য প্রয়োজনীয় মাধ্যম তৈরি করতে পারে না। ব্যবসা শুরু করতে চাচ্ছে কিন্তু বয়স কম আর এর জন্য ব্যাংকে অ্যাকাউন্ট খোলা সম্ভব হয় না অনেকের পক্ষে তাই তাদের জন্য আশীর্বাদ হয়ে এসেছে চিত্র কারেন্সি পেমেন্ট সিস্টেম অনেক ওয়েবসাইট রয়েছে যারা ক্রিপ্টোকারেন্সি গ্রহণ করে এবং তাদের গ্রাহকদের সার্ভিস প্রদান করে থাকে যেমনটা ব্যাংকের ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে করা হয়ে থাকে। 

অনেকে এতে ব্যাপক সাফল্য লাভ করছে আবার অনেকের পর্যাপ্ত জ্ঞান না থাকার কারণে পিছিয়ে পড়ছে এই প্রতিযোগিতায়। অনলাইন ব্যবসা বাণিজ্য তে প্রতিযোগিতা বেড়ে যাওয়ায় অনেকেই সঠিক পদক্ষেপ না নেয়ার ফলে পিছিয়ে পড়ছে। আবার অনেকে সঠিক এবং বুদ্ধিদীপ্ত পদক্ষেপ নেওয়ার ফলে সফলতার চূড়ায় পৌঁছে যাচ্ছে।

আপনি যদি এমন একজন হন অর্থাৎ অনলাইনে নিজের ব্যবসা শুরু করতে চাচ্ছেন বা ইতিমধ্যে শুরু করে দিয়েছেন কিন্তু কিভাবে ক্রিপ্টোকারেন্সি এর মাধ্যমে খুব কম সময়ে এবং কম অপচয়ে উক্ত ব্যবসার প্রচার এবং প্রসার করবেন তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন । তাহলে আজকের এই পোষ্ট টি আপনার জন্য। আমি আজকে এ লেখার মাধ্যমে আপনাকে সামান্য কিছু ধারণা দিব যাতে আপনার অনলাইন ভিত্তিক এই ব্যবসা-বাণিজ্যকে খুব সুন্দর কিছু টিপস এবং ট্রিক্স এর মাধ্যমে মানুষের নিকট প্রচার করতে পারেন আর এতে আপনি কিপটা কারেন্সির মাধ্যমে উক্ত সেবাটি নিতে পারবেন। আমি আজকে আপনাকে এমন তিনটি ওয়েবসাইট এর কথা জানাবো যেগুলো থেকে আপনি কি একটু কারেন্সির মাধ্যমে সেবা নিয়ে সেগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই আপনার ছোট ব্যবসা কে ধীরেধীরে সফলতার চূড়ায় নিয়ে যেতে পারবেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক:


যেভাবে ক্রিপ্টোকারেন্সি এর মাধ্যমে আপনার অনলাইন ভিত্তিক ব্যবসা-বাণিজ্যের প্রচারণা চালাবেনঃ (Using cryptocurrency to promote your online business)

মনে করুন আপনি একটি ব্যবসা শুরু করেছেন এবং এর জন্য আপনার ফেসবুকে একটি প্লাটফর্ম এর প্রয়োজন। এখন আপনি চাচ্ছেন একটি গ্রুপে যাতে আপনার ব্যবসা কেন্দ্রিক কিছু অডিয়েন্স থাকে। এখন হঠাৎ করে উক্ত সকল মডেল স্কুল ওকে জোর করা আপনার একার পক্ষে সম্ভব নয় যদি না আপনার এই বিষয়ে কোন জ্ঞান না থাকে। আপনি চাইলে এমন কাউকে দিয়ে এ কাজটি সম্পন্ন করাতে পারেন তবে এতে আপনার খরচের পরিমাণ অনেক বেড়ে যাবে। আপনি চাইলে খুব কম খরচেই আপনার কাজটি শতভাগ সঠিক পরিচয় করিয়ে নিতে পারবেন। আর উক্ত কাজটি করতে পারবেন ইন্টারনেটে থাকা কিছু মাইক্রো জব সাইটের মাধ্যমে। আর যেগুলো থেকে একটু কারেন্সি সুবিধা রয়েছে। এই ওয়েবসাইটগুলোতে এমন কিছু ওয়ার্কার্স থাকে যারা আপনার দেওয়া কাজ গুলো সঠিক ভাবে সম্পন্ন করে দেবে বিনিময়ে তারা আপনার দেওয়া কিছু ক্রিপ্টো কারেন্সি উপহার পাবে। যেমন আপনার ব্যাবসায়িক সম্পর্কিত কোন পেজ বা গ্রুপ এ ফলোয়ার এর প্রয়োজন পড়ে তাহলে তারা তা ব্যবস্থা করে দেবে বা উক্ত কাজটি সম্পন্ন করে দিবেন বিনিময় আপনি তাদেরকে নির্দিষ্ট কিছু রসদ পরিশোধ করবেন। এমনই কিছু মাইক্রো জব সাইট নিয়ে আজকে আমরা আলোচনা করব যার মাধ্যমে আপনি খুব সহজে আপনার ব্যবসার প্রচার প্রচারণা চালাতে পারবেন খুব কম খরচেই। তো চলুন জেনে নেওয়া যাক এমন তিনটি মাইক্রো জব ওয়েবসাইট সম্পর্কে যেখানে আপনি ক্রিপ্টোকারেন্সি র মাধ্যমে সেবাটি পেতে পারেন।


আরো পড়ুন:

ইথেরিয়াম (Ethereum) কি? ইথেরিয়াম 2.0 এর প্রভাব কি হবে? ইথেরিয়ামের খুটিনাটি সম্পর্কে জেনে নিন। 


১) পিকোওয়ার্কার্স ( Picoworkers)

পিকো ওয়ার্কারস সেফটি ফ্রিল্যান্সিং, আউটসোর্সিং এবং অনলাইন ভিত্তিক প্রচার প্রচারণার ওয়েবসাইট। এই ওয়েবসাইটটি সারাবিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্লায়েন্ট অর্থাৎ যারা কাজ করিয়ে নেয় এবং তা ফ্রিল্যান্সারদের একত্র ক্ষেত্র। যেখানে সেবা নিতে পারেন ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে।

পিকোওয়ার্কার্স যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি ওয়েবসাইট। উক্ত সাইটে বা মার্কেটপ্লেসে ক্লায়েন্টরা ইচ্ছা করলে ফ্রিল্যান্সারদেরকে তাদের কাজ করার জন্য হায়ার করতে পারে। বিভিন্ন অঞ্চল ভেদে আর বিভিন্ন কর্মক্ষেত্র ভেদে। এখানে রয়েছে বিভিন্ন ধরনের কর্মক্ষেত্র যেমন সামাজিক যোগাযোগ মাধ্যম এর কাজ সমূহ, লেখালেখি, ডাটা এন্ট্রি, বিভিন্ন তথ্য ইন্টারনেটে খোঁজাখুঁজি, মোবাইল অ্যাপ্লিকেশন টেস্ট করা ইত্যাদি সহ আরো অনেক ধরনের কাজ।

আপনি যদি আপনার প্লাটফর্ম বা মার্কেটপ্লেসের প্রচার প্রসার ঘটাতে চান বা আপনার পণ্যের মার্কেটিং করতে চান তাহলে আমি বলব পিক ওয়ার্কার্স কে বাছাই করে নিতে। পিকো ওয়ার্কার্স কে আমি এক নাম্বারে রাখবো কারণ এতে রয়েছে নানা ধরনের সুযোগ-সুবিধা বিশেষ করে নিয়োগকর্তাদের জন্য অর্থাৎ যারা ওয়ার্কারদের কাজ প্রদান করবে। আর ক্রিপ্টো কারেন্সিতে সেবা নেওয়ার অপশন টি তে রয়েছেই। নিয়োগকর্তারা চাইলে তার পছন্দের দেশসমূহের কর্মীদের উক্ত কাজগুলো প্রদান করতে পারবেন। 


আপনি যদি আপনার ব্যবসার কাজে অনলাইন ভিত্তিক কোন প্রচার-প্রচারণার দরকার পড়ে তাহলে আপনি উক্ত বইটি সাইটে আপনার কাজটি পোস্ট করার মাধ্যমে উক্ত ওয়েবসাইটের ফ্রিল্যান্সারদের তারা সেই কাজটি সম্পন্ন করিয়ে নিতে পারবেন খুব অল্প পরিমাণে ক্রিপ্টো কারেন্সি প্রদান করার মাধ্যম।


২) র‍্যাপিড ওয়ার্কাস ( Rapidworkers)

স্বল্প খরচে যারা প্রচার প্রচারণা এবং তাদের পণ্যের মার্কেটিং বৃদ্ধি করতে চায় এছাড়াও পণ্যের প্রচার এবং প্রসার রাঙ্কিং ইত্যাদি বৃদ্ধি করতে চায় তাদের জন্য আদর্শ একটি ওয়েবসাইট এই র্যাপিড ওয়ার্কার। এখানে সারা বিশ্বের বিভিন্ন ধরনের ওয়ার্কার এবং এমপ্লয়ীদের সংমিশ্রণ রয়েছে। এমপ্লয়ীদের জন্য রয়েছে এখানে বাড়তি নানা ধরনের সুযোগ-সুবিধা। সাথে রয়েছে ক্রিপ্টোকারেন্সি তে সেবা দেওয়া এবং নেওয়ার সুবিধা।

২০০৯ সালে প্রতিষ্ঠিত হওয়া এই ওয়েবসাইটটি অনেকটা পিকো ওয়ার্কার্স এর মতই। ছোট ছোট ব্যবসায়ীদের সাহায্য করার জন্যই বা যারা অনলাইন মার্কেটপ্লেসে নিজেদের প্লাটফর্ম এর প্রচার প্রচারণা চালানোর উদ্দেশ্য থাকে তাহলে নেটওয়ার্ক আর আপনার জন্য হতে পারে একটি আদর্শ প্লাটফর্ম যেখানে আপনি চাইলেই মুহূর্তে আপনার ব্যবসায় রিলেটেড যেকোনো কাজ সম্পন্ন করে নিতে পারবেন। এই ওয়েবসাইটে নিয়োগকর্তারা অর্থাৎ যারা কাজ দেন তাদের জন্য ব্যাপক সুযোগ সুবিধা রয়েছে যেমন এখানে কোন নিয়োগকর্তা খুব কম খরচেই তার কাজটি সম্পন্ন করে নিতে পারবে। নেকট তারা এখানে সারা বিশ্ব থেকে বিভিন্ন ধরনের ওয়ার্কারদের পাবেন। ফলে কে আপনার কাজটি সবচেয়ে ভালো ভাবে সম্পন্ন করেছে তা বাছাই করে নিতে পারবেন। আপনি শুধুমাত্র সেই কাজটির জন্য ওয়ারকারদের সম্মানী দিবেন যে কাজটি তারা সফল ভাবে সম্পন্ন করতে পেরেছে কেউ যদি সে কাজটি সফলভাবে সম্পন্ন করতে না পারে বা ভুল কোন কাজ আপনার নিকট সম্পন্ন করে পাঠায় তাহলে আপনি চাইলে তা বাতিল করতে পারবেন। ইকো ওয়ার্কার্স ওয়েবসাইটে উক্ত সুবিধাটি রয়েছে। কাজটি ওয়ার্কার্স সঠিকভাবে সম্পন্ন করতে পেরেছে কিনা তার একটি প্রমাণ সহ আপনার নিকট পাঠানোর ব্যবস্থা রয়েছে উক্ত ওয়েবসাইটটিতে। এছাড়াও আরও নানা ধরনের সুযোগ-সুবিধা রয়েছে। 


৩) মাইক্রোওয়ার্কারস ( Microworkers)

সারা বিশ্বের বিভিন্ন এমপ্লয়ী এবং ওয়ার্কারদের একত্রিত করার আরেকটি মার্কেটপ্লেস হচ্ছে মাইক্রোওয়ার্কারস। এই ওয়েবসাইটটি ও উপরে উল্লেখিত 2 টি ওয়েবসাইট পিকু ওয়ার্কার্স আবার নেটওয়ার্ক এর মত কাজ করে তবে এটি ব্যবহার করা কিছুটা কঠিন বটে বিশেষ করে এমপ্লয়ীদের জন্য। মাইক্রোওয়ার্কারস সবচেয়ে পুরাতন মাইক্রো-জব প্লাটফর্ম ওয়েবসাইট। 2009 সালে প্রতিষ্ঠিত হওয়া এই ওয়েবসাইটটি যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি মারকেটপ্লেস। এখানে আপনি ডাটা কালেকশন এবং ডাটা এনালাইসিস এর মত কাজ সমূহ বিভিন্ন দেশের ওয়ার্কারদের মাধ্যমে করিয়ে নিতে পারবেন এছাড়াও রয়েছে এখানে ট্রান্সলেশন অ্যান্ড ট্রানস্ক্রিপশন পণ্যের যাচাই বাছাই করণ ছাড়াও আরো অনেক কাজ। এই ওয়েবসাইটটিতে ক্রিপ্টোকারেন্সি এর মাধ্যমে সেবা দেওয়া এবং নেওয়ার সুবিধা বিদ্যমান রয়েছে।

নিয়োগকর্তা অর্থাৎ যিনি কাজ দেন তিনি চাইলে বিভিন্ন ধরনের ক্যাম্পেইন যুক্ত কাজ উক্ত ওয়েবসাইটটিতে অফার করতে পারেন তার বাছাই করা ওয়ার্কার দের মাঝে। ওয়ার্কার্স রা যথাসময়ে উক্ত কাজটি সম্পন্ন করে নিয়োগকর্তার নিকট তা সাবমিট করবে। নিয়োগকর্তা তা যাচাই-বাছাই করে সে অনুযায়ী ওয়ার্কারদের সম্মানী করবে। এখানেও নিয়োগকর্তা চাইলে তার পছন্দের দেশ সমূহের ওয়ার্কারদের বাছাই করতে পারবে তার কাজটি সম্পন্ন করার জন্য।

আপনি যেখানে ব্যবসা-বাণিজ্য করুন না কেন আপনার পণ্যের প্রচার প্রসার ছাড়া ব্যবসায় অগ্রগতি লাভ করতে পারবেন না। আর সেটি যদি আপনি কম খরচে এবং খুব টেকনিক্যালি সফলভাবে করতে পারেন তাহলে আপনি কম সময়ে এবং কম খরচে সাফল্যের মুখ দেখতে পাবেন। তাই আপনার যদি এরকম কোন ব্যাবসায়িক মার্কেটপ্লেস থেকে থাকে এবং আপনি যদি তার প্রচার প্রসার ঘটাতে চান তাহলে আমি বলব আপনাকে উক্ত ওয়েবসাইটগুলো থেকে কিছুটা সাহায্য নেওয়ার। আশা করি তা আপনার ব্যাপক উপকারে আসবে।


আজ এ পর্যন্তই লেখাটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন ভাল থাকবেন সুস্থ থাকবেন।

 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url