একেবারে ঝামেলাবিহীনভাবে Local Bitcoins অ্যাপ এর মাধ্যেম এখন ঘরে বসেই ক্রিপ্টো কারেন্সিতে ট্রেড করতে পারবেন।


আজকে যে অ্যাপ্লিকেশনটা নিয়ে আলোচনা করব সেটি ক্রিপ্টো কারেন্সি একচেঞ্জ বিষয়ক অর্থাৎ আপনি ক্রিপ্টো কারেন্সি আদান প্রদান এবং বিনিময় করতে পারবেন এই অ্যাপ থেকে। আমরা অনেকগুলো ক্রিপ্টো কারেন্সি একচেঞ্জ বা বিনিময় এবং আদান-প্রদান বিষয়ক অ্যাপস নিয়ে ধারাবাহিকভাবে আর্টিকেল পাবলিশ করে যাব, ইনশাআল্লাহ।

এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি ক্রিপ্টো কারেন্সি বিষয়ক জ্ঞান অর্জন করার পাশাপাশি এখান থেকে ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং করতে পারবেন। এছাড়াও রয়েছে ক্রয় বিক্রয় এবং লেনদেন করার নানা ফিচারস। চলুন অ্যাপ্লিকেশন টা নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক।


অ্যাপ্লিকেশনটির নামঃ (App name)

অ্যাপটির নাম হচ্ছে লোকাল বিটকয়েন্স LocalBitcoins গুগল প্লে স্টোরে অ্যাপ্লিকেশনটি ভালো অবস্থানে রয়েছে। বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় বিটকয়েন মার্কেটপ্লেসের মধ্যে এই অ্যাপ্লিকেশনটি অন্যতম। আপনি চাইলে বিটকয়েন কেনার ক্ষেত্রে এখানে বিশ্বের যেকোন কারেন্সিতে পেমেন্ট করতে পারবেন তাছাড়াও এখান থেকে পেমেন্ট যেকোনো দেশের কারেন্সির মাধ্যমে তুলতে পারবেন। আর এই রকম বিশাল সুবিধা খুব কম মার্কেটপ্লেসই দিয়ে থাকে। একাউন্টের নিরাপত্তা দেয়ার ক্ষেত্রে তাদের কোনো কার্পণ্য নেই। স্ক্রু নামক একটি ট্রেডিং সিকিউরিটি প্লাটফর্ম রয়েছে যার কাজ হচ্ছে আপনার ট্রেড কে নিরাপত্তা প্রদান করা এই অ্যাপ্লিকেশনটিতে অর্থাৎ এ প্ল্যাটফর্মটিতে আপনি এই সুবিধাটি পেয়ে যাবেন এছাড়া রয়েছে তাদের ২৪ ঘণ্টা কাস্টমার সাপোর্ট যারা আপনার ট্রেডিং সম্পর্কিত বা এ মার্কেটপ্লেসে ক্রিপ্টোকারেন্সি বিষয়ক যেকোন কাজে সাহায্য করবে।

অ্যাপ্লিকেশনটিতে আপনি ব্যবহার করার পূর্বে তাদের প্রাইভেসি পলিসি বিষয়ক পেজ টি ভাল করে পড়ে নিবেন। এতে তাদের পলিসি গুলো সম্পর্কে আপনি যথেষ্ট ধারণা নিতে পারবেন। 


যে সকল ফিচার রয়েছে অ্যাপ্লিকেশনটিতেঃ (Features of Local Bitcoins app)


ক্রয় এবং বিক্রয়ঃ ( Buy and sell)

অ্যাপ্লিকেশন টিতে প্রবেশ করলে আপনি প্রথমে যে ইন্টারফেসটি দেখতে পাবেন সেইখানে BUY এবং SELL অপশন রয়েছে। BUY অপশন থেকে আপনি বিট কয়েন কিনতে পারবেন আপনার লোকাল কারেন্সিতে অর্থাৎ আপনার কাছে যে কারেন্সি টি এভেলেবেল রয়েছে সেটি দিয়েই এখান থেকে বিটকয়েন ক্রয় করতে পারবেন। তবে এর জন্য আপনার একাউন্টে আপডেট করতে হবে। আপনার একাউন্ট টি টায়ার-০ থেকে থেকে টায়ার-১ এ আপগ্রেড করলে আপনি এখান থেকে বিটকয়েন ক্রয় করতে পারবেন। এর আগে আপনার জন্য বিট কয়েন কেনার কোন অপশন থাকবে না। SELL অপশন থেকে আপনি লোকাল কারেন্সির মাধ্যমে বা আপনার নিকট এভেলেবেল যেকোনো কারেন্সির বিটকয়েন সেল করতে পারবেন। যেমন এখানে বাংলাদেশের টাকার অপশন দেখাচ্ছে আপনি চাইলে অন্য কনকারেন্সি বাছাই করে ওই কারেন্টের মাধ্যমে আপনার বিক্রি করা বিটকয়েনের পেমেন্ট নিতে পারবেন। শুনে অবাক হবেন যে এইখানে বিকাশ এবং রকেট ব্যবহারের সুবিধাও রয়েছে।

BUY এবং SELL এ দুটো অপশন সারাবিশ্বে লোকাল কারেন্সির মাধ্যমে কিভাবে কাজ করে? সেটা জানার জন্য নিশ্চয়ই আপনার মনে প্রশ্ন উঠছে! মজার ব্যাপারটি হচ্ছে এই মার্কেটপ্লেস টি সারা বিশ্বের বিভিন্ন বিশ্বস্ত যে লোকাল বিটকয়েন ক্রয় বিক্রয় এর প্ল্যাটফর্ম রয়েছে তাদেরকে লোকাল বিটকয়েন মার্কেটপ্লেস সংযুক্ত করে দিয়েছে। অনেকটা দারাজের মত যেমন দারাজের ভেতর আরো অনেক ছোট ছোট দারাজ মার্কেটপ্লেস হয়েছে এই সিস্টেমটি ও একই ভাবে কাজ করছে।

BUY এবং SELL এ দুটি অপশন এর নিচে আপনি ফিল্টার নামক একটি অপশন পেয়ে যাবেন। এখানে ক্লিক করলে যে দেশ থেকে ক্রয় বিক্রয় করতে চান তার সবগুলো অপশন পেয়ে যাচ্ছেন তা ছাড়াও আপনি যদি কেবল বিশ্বস্ত লোকের কাছ থেকে ক্রয় বিক্রয় করতে চান তাহলে সেটিও পারবেন এখন মনে প্রশ্ন আসতে পারে যে বুঝবো কীভাবে সে বিশ্বস্ত কিনা। এটা বোঝার জন্য বায়ারদের পাশে রেটিং এবং রিভিউজ দেওয়া থাকে। যে যত বেশি রেটিং এবং রিভিউজ প্রাপ্ত সে ততো বেশি বিশ্বস্ত। এছাড়া আপনি যে কোন কারেন্সিতে পেমেন্ট নিতে পারেন এই ফিল্টার অপশনটি থেকে বাছাই করে তা নির্ধারণ করতে পারবেন। আপনি সেল অপশনটি থেকে ট্রেড করতে গেলে সেখানে বিভিন্ন ধরনের ছোট ছোট মার্কেটপ্লেস পাবেন। একেকজনের ট্রানস অফ ট্রেড একেক রকম তাই উক্ত মার্কেটপ্লেস গুলোতে আপনার বিটকয়েন সেল দেওয়ার আগে তাদের ট্রাম অফ ট্রেড উইথ ইউজার কন্ডিশন গুলো ভালোভাবে পড়ে নিবেন। এতে আপনার সবকিছু বুঝে নিতে সুবিধা হবে।

যার কাছে আপনার বিটকয়েন সেল করতে চাচ্ছেন সে বিশ্বস্ত কিনা তার রিভিউ এবং রেটিংস কিভাবে দেখবেন। সেটা জানার জন্য আপনাকে উক্ত বায়ারের এড টি তে ক্লিক করতে হবে। পরের পেজে আসলে উপরে ডানপাশে থ্রি ডট আইকনটিতে করলে বায়েরস প্রফাইল নামক একটি অপশন দেখতে পাবেন সেটিতে ক্লিক করলেই বায়ারের সম্পূর্ণ প্রোফাইল দেখতে পাবেন। বায়ার কবে অ্যাকাউন্ট খুলেছে কখন একটিভ থাকছে কতজন বিশ্বস্ত মানুষ তার সাথে লেনদেন করেছে। নেগেটিভ পজেটিভ রিভিউ ইত্যাদি সহ ট্রেড রিলেটেড ইনফর্মেশন এবং সেলারদের দেওয়া বিভিন্ন রিভিউ দেখতে পাবেন। ট্রেড ইনফো তে গিয়ে show feedback অপশনটিতে ক্লিক করলে এই বায়ারদের নিকট সেলার দের যাবতীয় নেগেটিভ এবং পজিটিভ এছাড়াও নিউট্রাল রিভিউগুলো দেখতে পাবেন।


ওয়ালেট: ‌(Wallet)

হোমপেজে চলে আসার পর বা পাশে দেখতে পাবেন ওয়ালেট নামক একটি অপশন রয়েছে সেখান আপনি বিটকয়েন সেন্ড এবং রিসিভ করতে পারবেন। অর্থাৎ বিটকয়েন পাঠাতে এবং আনতে পারবেন। পাঠাতে হলে আপনাকে যার নিকট পাঠাবেন তার এড্রেস লাগবে এবং সেটি এড্রেসবারে বসিয়ে কত এমাউন্ট এর ভিতরে পাঠাবেন সেটি সিলেক্ট করে প্রিভিউ বাটনে ক্লিক করতে হবে একনজর দেখে এরপর সেন্ড বাটনে ক্লিক করলেই উক্ত বিটকয়েন টি পাঠানো হয়ে যাবে। বিটকয়েন যদি রিসিভ অর্থাৎ আনতে চান তাহলে সর্বপ্রথম আপনার একাউন্টে আপগ্রেড করতে হবে। এর জন্য প্রসিড টু  ভেরিফাই এ গিয়ে আপনার অ্যাকাউন্টেই টায়ার-১ এ আপগ্রেড করতে হবে। আপগ্রেড কিভাবে করবেন সেটি নিচে বুঝিয়ে দেওয়া হবে। আপগ্রেড করা হয়ে গেলে এখানে একটি এড্রেস দেখতে পাবেন এবং যার কাছ থেকে আপনি বিটকয়েন আনতে চাচ্ছেন তাকে এই এড্রেসটি পাঠিয়ে দেবেন। সে আপনার এই অ্যাড্রেসে আপনার কাঙ্খিত বিটকয়েন গুলো পাঠিয়ে দেবে। পাঠানোর কিছুক্ষণ এর মাধ্যমে আপনার ওয়ালেট এ বিটকয়েন শো করবে। অর্থাৎ আপনি বিটকয়েন রিসিভ করেছেন বা পেয়েছেন। History অপশন থেকে আপনি এখন পর্যন্ত যতগুলো ট্রানজেকশন অর্থাৎ লেনদেন করেছেন তার সব অতীত রেকর্ড দেখতে পাবেন।


ড্যাশবোর্ড: (Dashboard)

ড্যাশবোর্ডে গেলেই আপনি তিনটি অপশন দেখতে পাবেন প্রথমটি হচ্ছে Open Trades এখানে আপনার চালু হওয়া সবগুলো ট্রেড শো করবে। Close Trades অপশন পেতে আপনার শেষ হয়ে যাওয়া বা বন্ধ হয়ে যাওয়া সমস্ত ট্রেডগুলো শো করবে। Ads অপশনটিকে আপনি চাইলে আপনার মার্কেটপ্লেসের অ্যাড এই লোকাল বিটকয়েন মার্কেটপ্লেস এ শো করাতে পারবেন। 


নোটিফিকেশন এবং প্রোফাইল: (Notification and profile)

নোটিফিকেশন অপশনটিতে আপনার BUY এবং SELL এবং ট্রেড রিলেটেড যাবতীয় ইনফরমেশন গুলো নোটিফিকেশনের মাধ্যমে পেয়ে যাবেন। প্রোফাইল অপশন থেকে আপনার যাবতীয় তথ্য ট্রেড রিলেটেড ইনফর্মেশন শো করবে। আপনি চাইলে প্রোফাইল থেকে সেটিং অপশন এর মধ্যে কিছু নিরাপত্তাজনিত পরিবর্তন আনতে পারেন। সেটিং এর অথেন্টিকেশন অপশন থেকে ভেরিফিকেশন পিন কোড এবং বায়োমেট্রিক অথেন্টিকেশন এই দুটি অপশন চালু করে দিতে পারেন। একটি হচ্ছে পিনকোড লক আরেকটি হচ্ছে ফিঙ্গারপ্রিন্ট লক। যেটি শুধু আপনি জানবেন এবং আপনার ফিঙ্গার দিয়ে ফিঙ্গারপ্রিন্ট লকটি খুলবে। ফলে কেউ যদি আপনার একাউন্টে তে লগইন করতে চায় তাহলে আপনার একাউন্টে তে প্রবেশ করার জন্য পিন কোড বা বায়োমেট্রিক অথেন্টিকেশন বা ফিঙ্গারপ্রিন্ট এর এক্সেস চাইবে ফলে কেউ আপনার অনুমতি ব্যতীত আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না কোন প্রকার লেনদেন ও করতে পারবে না।


যেভাবে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করবেন: (How to use Local Bitcoins app)

গুগল প্লে স্টোরে সার্চ দিয়ে লোকাল বিটকয়েন অ্যাপ্লিকেশনটি আপনার ফোনে ইন্সটল করে নিন। এরপর রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করে আপনার যাবতীয় তথ্যাদি দিয়ে রেজিস্ট্রেশন করে নিন। রেজিস্ট্রেশন করার সময় খেয়াল রাখবেন আপনি আপনার সম্পূর্ণ তথ্যগুলো সঠিক দিয়েছেন। কারণ পরে সেটি ভেরিফাই করার জন্য প্রয়োজন পড়বে। এখানে রেজিস্ট্রেশন করার জন্য ইমেইল এর প্রয়োজন পড়বে ইমেইল দেওয়ার পর ইমেইলে একটি ভেরিফিকেশন কোড যাবে সেটি দিয়ে আপনার একাউন্টি ভেরিফাই করতে হবে। এরপর প্রোফাইলে কিছু ইনফরমেশন সংযুক্ত করতে হবে যেমন আপনি কোন দেশ থেকে আপনার ইনকাম মাসে কত হবে এছাড়াও আপনি কোন পলিটিক্যাল অর্গানাইজেশনে সংযুক্ত আছেন কিনা সেটিও জিজ্ঞেস করা হবে তারপর ফোন নাম্বার দিয়ে একাউন্টি ভেরিফাই করতে হবে।  লগইন করার পর অ্যাকাউন্টি আপগ্রেড করে নেবেন।


যেভাবে একাউন্টে আপগ্রেড করবেন: ( How to upgrade local bitcoins account)

প্রোফাইল অপশন থেকে Upgrade you tier অপশনটিতে ক্লিক করবেন। এরপর নিচের দিকে Upgrade to tier 1 এ ক্লিক করলে তিনটি স্টেপ বাই স্টেপ অপশনের মাধ্যমে আপনার অ্যাকাউন্টি আপগ্রেড করতে হবে। Tier 1 questions এখানে আপনাকে কিছু পারিবারিক প্রশ্ন করবে এবং আপনার নিজস্ব কিছু তথ্য চাইবে। এরপর অ্যাড্রেস বা আপনার বাসার ঠিকানা দিতে হবে। সর্বশেষ আপনাকে আইডেন্টিটি ভেরিফিকেশন করতে হবে এক্ষেত্রে আপনি চাইলে গভমেন্ট ইস্যু করা ডকুমেন্ট দিলেই চলবে তবে সেটি ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, ভিসা, ভোটার আইডি ইত্যাদি হতে হবে । যেহেতু আমাদের নিকট ন্যাশনাল আইডি কার্ড অর্থাৎ ভোটার আইডি কার্ড খুবই সহজলভ্য এখন আমরা চাইলে সেটি ব্যবহার করতে পারি। । Verify my identity অপশনটিতে ক্লিক করে এক্ষেত্রে আপনাকে ন্যাশনাল আইডেন্টিটি কার্ড অপশনটি সিলেক্ট করতে হবে।  উক্ত আইডির দুই পাশের দুটো ছবি আপলোড করতে হবে ক্যামেরা দিয়ে তোলার মাধ্যমে। চিন্তা করবেন না স্টেপ বাই স্টেপ গেলেই আপনি কাজটি সম্পন্ন করতে পারবেন। এরপর উক্ত কার্ডের সাথে আপনাকে একটি সেলফি তুলে তা আপলোড করতে হবে এবং সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার আবেদনটি তাদের নিকট রিভিউ হিসেবে চলে যাবে। অতঃপর তারা তা যাচাই করে যদি মনে হয় যে আপনার সাবমিট করা তথ্যগুলো নির্ভুল এবং আপনি সঠিক ব্যক্তি তাহলে তারা আপনার একাউন্ট অটোমেটিক টায়ার-১ এ আপগ্রেড করে দেবে।


আজ এ পর্যন্তই এই অ্যাপ্লিকেশনটি সম্পর্কে যদি আপনার কোন মতামত থাকে বা কোন কিছু জানতে বা শেয়ার করতে চান তাহলে আমাদের এখানে কমেন্ট করার মাধ্যমে আপনি তা করতে পারেন। ভাল থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।

 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url