ক্রিপ্টোকারেন্সি তে ভাল কয়েন এবং স্ক্যাম বা খারাপ কয়েন চেনার উপায়।


আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন আজকে আমি আপনাদেরকে জানাবো কিভাবে ভালো কয়েন এবং স্ক্যাম বা খারাপ কয়েন চিনবেন। তো আসুন কথা না বাড়িয়ে আলোচনা করা যাক।


আপনাকে প্রথমে যেটা করতে হবে সেটা হচ্ছে গুগল সার্চ বক্সে গিয়ে Coinmarketcap এটা লিখে সার্চ করুন। সার্চ রেজাল্ট থেকে coinmarketcap.com এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এই ওয়েবসাইটে গেলে আপনি ক্রিপ্টোকারেন্সি এর লেটেস্ট বা আপডেট খবর গুলো পাবেন। আপনি যদি কোন কয়েন এর উপর ট্রেড করতে চান তাহলে এই ওয়েবসাইটে এসে উক্ত কয়েনের বিষয়ে যাবতীয় তথ্য পরে বুঝে জেনে নেবেন। এই ওয়েবসাইটটির প্রথমেই আপনি দেখতে পাবেন Market cap প্রায় ২.৭৮ বিলিয়ন  মার্কিন ডলার। এটি হচ্ছে যাবতীয় ক্রিপ্টো কারেন্সির সমন্বয়ের একত্রে মূল্য। এর পাশে দেখতে পাবেন 24 Hour volume যেখানে গত ২৪ ঘন্টায় ট্রেড হয়েছে মোট ১১১৯৯৪৭৯৭৯৯৭ মার্কিন ডলারের কাছাকাছি। এর পাশে BTC Dominance হিসেবে দেখতে পাবেন কিছু পার্সেন্টেজ দেওয়া আছে যেমন এখানে 41% বিটিসি আর 17% ইথেরিয়াম ডমিনেন্স উল্লেখ করা আছে। এর মানে হল অন্যান্য ক্রিপ্টোকারেন্সি এর চেয়েও বিটকয়েনে ৪১ শতাংশ এবং ইথেরিয়াম ১৭ শতাংশ বেশি ট্রেড বা ক্রয়-বিক্রয় করা হচ্ছে। আরে পাশে ক্রিপ্টোকারেন্সি এর সংখ্যা দেওয়া আছে অর্থাৎ মার্কেটে বর্তমানে কত হাজার ক্রিপ্টোকারেন্সি মজুদ রয়েছে। এখানে আমরা দেখতে পাচ্ছি ক্রিপ্টোকারেন্সি ১৭০৮৫ বর্তমানে রয়েছে। আর বর্তমানে ট্রেডিং এর জন্য একচেঞ্জ সাইট হিসেবে সাড়ে ৪৫৭ টি মার্কেট এভেলেবেল রয়েছে যেটি মার্কেট অপশনের সাথে দেখা যাচ্ছে।  


তো আজকে আমাদের মূল আলোচনা হচ্ছেঃ

কিভাবে ভাল কয়েন চিনবো? (What are the signs of a good coin?)

ট্রেডিং দুনিয়ায় প্রায় সকালে এক কথায় বলে সবচেয়ে ভালো কয়েন হচ্ছে বিটকয়েন আর এটিকে বলা হয় মাদার অফ ক্রিপ্টোকারেন্সি। বিটকয়েনের পরেই বাকি কয়েনগুলো মার্কেটে এসেছে। তো আমি বা আপনি যদি ট্রেড করি, তাহলে আমাদের বিটকয়েন দিয়ে প্রথমে ট্রেড শুরু করতে হবে পাশাপাশি বিটকয়েনের সাথে অন্যান্য ক্রিপ্টো কারেন্সি এডজাস্ট করে ট্রেডাররা ট্রেড করে থাকে। অন্যান্য ক্রিপ্টো কারেন্সি দিয়েও ট্রেড করা যায় তবে সেগুলো বিটকয়েন দিয়ে ট্রেড করার মত এতটা লাভজনক হয় না। আপনি যদি ট্রেড করতে চান তাহলে আপনার ট্রেড ব্যালেন্সে বিটকয়েন অবশ্যই রাখতে হবে, এর পাশাপাশি আরেকটি কয়েন থাকতে হবে আর এই দুইটি কয়েনের সমন্বয় এ আপনাকে ট্রেড করতে হবে। তাহলে চলুন আমরা একটি উদাহরণ হিসেবে সেকেন্ডারি কিছু কয়েন বিটকয়েন এর সাথে বাছাই করে নিই, যেগুলো দিয়ে আমরা বিটকয়েনের সাথে ট্রেড করতে পারবো আর এর পাশাপাশি আমরা জানবো ভালো কয়েন কিভাবে চেনা যায়। 


যেভাবে ভাল কয়েন চিনবেনঃ (How to Identify good coins?)

আমরা Coinmarketcap ওয়েবসাইটে এসে ক্রিপ্টকারেন্সির তালিকা থেকে থেকে BNB কয়েন বাছাই করে সেটিতে ক্লিক করলাম। ক্লিক করার পর আমরা দেখতে পাচ্ছি এখানে BNB কয়েনের মোট মারকেট ক্যাপ কত, এছাড়াও গত ২৪ ঘন্টায় এ কয়েন এর ভলিউম কত শতাংশ বৃদ্ধি পেয়েছে বা হ্রাস পেয়েছে, সেটিও এখানে দেখতে পাচ্ছি। এছাড়াও রয়েছে এ কয়েন এর মোট সাপ্লাই অর্থাৎ কি পরিমান BNB কয়েন মার্কেটে সাপ্লাই হবে সেটির হিসাব এখানে দেওয়া হয়েছে। আমরা দেখতে পাচ্ছি যতগুলো BNB ছিল প্রায় সবগুলো মার্কেটে সাপ্লাই হয়ে গিয়েছে এজন্য সার্কুলেটিং সাপ্লাই 100% দেখাচ্ছে। সুতরাং এ তথ্যগুলো একটি ভাল কয়েন এর গুনাগুন বহন করে। আর ভালো কয়েন চেনার আরেকটি উপায় হচ্ছে অর্থাৎ যে কয়েন টিতে আপনি ট্রেড করতে চাচ্ছেন সেটি কতটি একচেঞ্জ সাইটে সংযুক্ত আছে। এক্সচেঞ্জ সাইট মানে হচ্ছে যেমন বাইন্যান্স, কয়েনবেস, ক্রাকেন ইত্যাদি এগুলো। এটি জানতে হলে আপনি পাশে থাকা মার্কেট অপশনটিতে ক্লিক করলে দেখতে পাবেন। আমরা একটি উদাহরণ হিসেবে যদি দেখি: বাইন্যান্সে BNB কয়েন USDT কয়েন এর সাথে সবচেয়ে বেশি মোট ১৭ শতাংশ ট্রেড হয়। এছাড়াও বাইনান্স এ BNB কয়েন এর সাথে আরো অনেক কয়েন ট্রেড হয় যেমন: BUSD, BTC, USD সহ আরো অনেক।


এছাড়াও BNB কয়েন আরও  যেসকল একচেঞ্জ সাইটে লিস্টেড বা সংযুক্ত রয়েছে সেগুলো হলো: FTX, Kucoin, Huobi global ইত্যাদি সহ আরো অনেক।

অর্থাৎ আপনি যদি Coinmarketcap ওয়েবসাইটে এসে BNB কয়েনের লিস্টেড একচেঞ্জ সাইট গুলো দেখেন তাহলে প্রায় অগণিত একচেঞ্জ সাইট পেয়ে যাবেন। তারমানে এখন পর্যন্ত এই কয়েনের সবকিছুই পর্যন্ত ভালো পর্যায়ে রয়েছে। 


তাহলে আমরা এখন জানতে পারলাম একটি কয়েন যখন আপনি ট্রেড করতে চান তখন সেই কয়েন এর ব্যাপারে গুগলে এসে এসে বিস্তারিত যেভাবে তথ্য জেনে নিবেন। কীভাবে জানবেন সেটা জানার জন্য আপনাকে উক্ত কয়েন এর উপর ক্লিক করলে তার সম্পর্কে যত তথ্য রয়েছে সেটি আপনার চোখের সামনে মুহূর্তে ভেসে উঠবে। তাহলে আপনি বুঝতে পারবেন উক্ত কয়েনটি খারাপ নাকি ভালো কয়েন। আপনাকে প্রথমেই কয়েনের মার্কেট ক্যাপ দেখতে হবে এরপর ভলিউম দেখতে হবে। এছাড়াও দেখতে হবে সার্কুলেটিং সাপ্লাই এবং টোটাল সাপ্লাই। এছাড়াও আপনি চাইলে উক্ত কয়েন এর র‍্যাংক দেখতে পারেন অর্থাৎ এই কয়েনটি coinmarketcap.com ওয়েবসাইটে কত নম্বর পজিশনে রয়েছে। তারপর আপনাকে বুঝে নিতে হবে এটি ভালো কয়েন নাকি খারাপ কয়েন। আশা করি ভালো কয়েন কিভাবে চিনবেন  সেটা সম্পর্কে আপনি এতক্ষণে কিছুটা বুঝে নিয়েছেন। 


এতক্ষণ তো আমরা জানলাম কিভাবে ভালো কয়েন চিনতে হয় এবার আমরা জানবো কিভাবে স্ক্যাম বা খারাপ কয়েন চিনতে হয়?  


যেভাবে স্ক্যাম বা খারাপ কয়েন চিনবেনঃ (How to identify scam or bad coins?)

আমরা যদি coinmarketcap.com ওয়েবসাইটের সার্চ বক্সে গিয়ে উদাহরণ হিসেবে একটি কয়েনের নাম লিখি যেমন: Baby doge coin তাহলে আমরা এই কয়েনের মার্কেট ক্যাপ দেখতে পাবো। এছাড়াও গত ২৪ ঘন্টায় এটি কি পরিমান ট্রেড হয়েছে তার একটি চিত্র দেখতে পাব। 


এছাড়াও আমরা যদি এই কয়েন এর টোটাল মার্কেট সাপ্লাই এর দিকে লক্ষ করি তাহলে এটি কিছুটা অতিরিক্তি মনে হবে। এছাড়াও এটি খুব কম একচেঞ্জ সাইটে লিস্টেড বা সংযুক্ত রয়েছে। স্ক্যাম কয়েন বা খারাপ কয়েন চেনার জন্য আপনাদের একটি সিক্রেট তথ্য বলি, সেটি হচ্ছে প্রথমে লক্ষ্য করবেন এই কয়েনটি বিটকয়েন এর সাথে কিরকম বা কত শতাংশ ট্রেড হয়, যদি দেখেন বিটকয়েনের সাথে ট্রেড খুবই কম হয় তাহলে এ কয়েন দিয়ে ট্রেড না করাই ভালো, আর এই সকল কয়েন গুলো তে ট্রেড অনেক রিস্কি বা বিপদজনক হয়। ধরুন আপনি এই কয়েনটি অর্থাৎ Baby doge coin এ ট্রেড করলেন, দেখা যাবে এটি কিছুদিন পর দুই কিংবা তিন গুণ বৃদ্ধি পেল আর এতে আপনার লাভও হল এরপর দেখলেন কিছুদিন পর সেটির মার্কেট এমনভাবে ডাউন অর্থাৎ নিচে নেমেছে যে আপনার মূলধন সহ সব কিছুই নাই হয়ে গিয়েছে। সুতরাং এইসব টাইপের লো বা নিম্নমানের মার্কেট এবং লো ভলিয়ামের কয়েনে ট্রেড না করাই বুদ্ধিমানের কাজ।


আশা করি এই আর্টিকেলের মাধ্যমে আপনারা ভালো এবং খারাপ কয়েন সম্পর্কে বুঝতে পারলেন আগামীতে যদি দেখেন বা কেউ যদি কোন কয়েনে ট্রেড করার সাজেস্ট করে আপনাকে তাহলে আপনাকে কি করতে হবে তা এতক্ষণে নিশ্চয়ই বুঝে গিয়েছেন। Coinmarketcap.com ওয়েবসাইটে এসে যাচাই করে দেখবেন কয়েনটি আসলে কি রকম।


সতর্কীকরণঃ এই ওয়েব সাইটের যাবতীয় তথ্য এবং ব্যাখ্যা সস্পন্ন নিজ অভিজ্ঞতা এবং ইন্টারেন্ট থেকে প্রাপ্ত সোর্সের আলোকে বিশ্লেষন করা হয়। কোথাও প্রয়োগ করার  আগে বিস্তারিত জেনে নেওয়ার জন্য অনুরোধ করা হল।  

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url