Moving average এবং Bollinger bands ইন্ডিকেটর দিয়ে টেকনিক্যাল এনালাইসিস

আজকে আমরা জানবো ক্রিপ্টোকারেন্সি এর মার্কেট বুঝতে হলে যে দুইটি ইন্ডিকেটর Moving average এবং Bollinger bands এর সমন্বয়ে মার্কেট এনালাইসিস কিভাবে করতে হয়। তো চলুন কথা না বাড়িয়ে আলোচনা করা যাক।

আপনি যদি ট্রেডিং বিষয়ে নতুন হয়ে থাকেন তাহলে আগে RSI এবং MACD এর সাহায্যে যেভাবে  গ্রাপ টেকনিক্যাল এনালাইস করবেন আর্টিকেলটি পড়ার অনুরোধ রইলো। তাহলে আপনি এই আর্টিকেল টি সম্পূন্ন বুঝতে পারবেন।


Moving average এবং Bollinger bands ইন্ডিকেটর দিয়ে যেভাবে টেকনিক্যাল এনালাইসিস করবেনঃ (Graph analysis with MA and BB indicator)

Moving Average এবং Bollinger bands দুইটি ইন্ডিকেটর এর সমন্বয়ে মার্কেট এনালাইসিস করার জন্য প্রথমে আপনার গ্রাপ নির্বাচন করতে হবে। এর জন্য Tradingview.com ওয়েবসাইটে চলে যান। যে ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং করতে চাচ্ছেন সেটি নির্বাচন করুন। যেমন আমি ইথারিয়াম এবং বিটকয়েন এ দুটি নির্বাচন করেছি। গ্রাপে আসার পর প্রথমত আপনি D থেকে একটি 1Day করে নিন। এরপরের অপশন থেকে ক্যান্ডেলস্টিক বাছাই করে নিন। ইন্ডিকেটর বাছাইপর্বে আপনাকে সার্চ বক্সে গিয়ে Moving লিখে সার্চ করতে হবে। প্রথমে যে ইনডিকেটরের অপশনটি আসবে সেটি নির্বাচন করুন অর্থাৎ Moving average এটির নিচে সিমিলার আরো কিছু ইন্ডিকেটর থাকবে সেগুলো বাছাই করার প্রয়োজন নেই। আপনাকে শুধু Moving average এই ইন্ডিকেটরটিই বাছাই করতে হবে। এই ইন্ডিকেটরটি পরপর দুইবার ক্লিক করার মাধ্যমে গ্রাপে এ দুইবার এপ্লাই করুন। দুইটি মুভিং এভারেজ ইন্ডিকেটর নির্বাচন করতে কেন বলছি সেটি পড়ে বিস্তারিত বলছি। দুটি মুভিং এভারেজ ইন্ডিকেটর নির্বাচন করার পর আপনার  গ্রাপে একটি লাল এবং একটি সবুজ মোমবাতির মত দেখাবে।

এবার প্রথম Moving average সেটিং থেকে ইনপুট অপশনে গিয়ে Length যদি 9 থাকে তাহলে সেটিকে 200 করে দিন। এখানে আর অন্য কিছু পরিবর্তন করতে হবে না। এরপর OK নির্বাচন করুন।

এরপর দ্বিতীয় Moving average এর সেটিং থেকে ইনপুট অপশনে গিয়ে Length 9 করে দিন। এখানে আর অন্য কিছু পরিবর্তন করতে হবেনা এরপর ওকে নির্বাচন করুন।

এবার  গ্রাপে আসার পর আপনি এরকম দুটি Moving average ইন্ডিকেটর দেখতে পাবেন। যেমন এখানে একটি হচ্ছেন নীল রংয়ের আরেকটি হচ্ছে হলুদ রঙের। নীল রঙের যেটি সেটির Length হচ্ছে 200। আর হলুদ রঙ্গের যেটি সেটির Length হচ্ছে 9।


এবার এই দুইটি Moving average ইনডিকেটরের সমন্বয় কিভাবে গ্রাপে  টেকনিক্যাল এনালাইসিস করবেন তা বলছি।

প্রথমত আমরা প্রথম মুভিং এভারেজ Length 200 এটা নিয়ে আলোচনা করব। আপনি যদি খেয়াল করে দেখেন, নীল রংয়ের Length ২০০ এর যে লাইনটি রয়েছে সেটিকে যদি ক্যান্ডেলস্টিক ক্রস করে উপরের দিকে উঠতে থাকে তখন আপনাকে বুঝে নিতে হবে যে মার্কেট আপ হচ্ছে। অর্থাৎ তখন আপনার কয়েন ক্রয় করার সময়। তখনই আপনি ট্রেডিং করবেন। এরপর যখন দেখবেন ক্যান্ডেলস্টিক নিচে নামছে এবং মুভিং এভারেজ length 200 কে ক্রস করে আরো নিচে নামছে তখনই সময় আপনার কয়েন বিক্রি করে দেওয়ার। তখন আপনার ট্রেডিং না নেওয়ায় সবচেয়ে ভালো। কারণ এই সময়টাতে বুঝে নিতে হবে যে মার্কেট ডাউন হচ্ছে।  


এবার আসুন মুভিং এভারেজ length 9 নিয়ে আলোচনা করা যাক। 

 

এই ইন্ডিকেটরের প্যাটার্ন বোঝা খুবই সহজ। আপনি যদি কমলা রংয়ের লাইনটির দিকে খেয়াল করেন তাহলে দেখবেন এটির উপরে যদি দুইটি সবুজ ক্যান্ডেলস্টিক থাকে তাহলে বুঝে নিবেন মার্কেট আপ হবে। আর যদি দেখেন পরপর দুটি কমলা রংয়ের ক্যান্ডেলস্টিক হলুদ লাইনের নিচে নামছে তখন বুঝে নিতে হবে মার্কেট ডাউন হবে। আর আপনি তখন ভালো করে জানেন আপনাকে কি করতে হবে। 



এতক্ষণ তো আলোচনা করেছি Moving average ইন্ডিকেটর নিয়ে এবার আলোচনা করবো কিভাবে Bollinger bands ইন্ডিকেটর দিয়ে টেকনিক্যাল এনালাইসিস করবেন। 


এর জন্য আপনাকে ইন্ডিকেটর অপশন এ গিয়ে সার্চ বক্সে লিখতে হবে Bollinger bands এরপর আপনার সামনে একই নামে অনেকগুলো ইন্ডিকেটর আসবে। আপনাকে শুধু মাত্র Bollinger bands নামের এই ইন্ডিকেটরটি নির্বাচন করতে হবে। Bollinger bands এপ্লাই করার পর আপনার  গ্রাফটি খালের পানির মত  দেখাবে।

 

Bollinger bands ইন্ডিকেটরে তিনটি লাইন থাকে। উপরের লাইনটিকে বলা হয় upper line মাঝখানের লাইনটি কে বলা হয় Middle line আর নিচের লাইনটি কে বলা হয় lower line। ক্যান্ডেলস্টিক যখন upper line স্পর্শ করবে তখন বুঝবেন মার্কেট উপরের দিকে যাবে। আর ক্যান্ডেলস্টিক যখন upper line থেকে middle line স্পর্শ করবে তখন বুঝবেন মার্কেট ডাউন হতে চলেছে। আর তখনি আপনার কয়েন সেল করে দেওয়ার সময়। 


এভাবে আপনি Bollinger bands এর সাহায্যে ট্রেডিং করতে পারবেন খুব সহজেই। খেয়াল রাখবেন যখনই ক্যান্ডেলস্টিক গুলো নিচের লাইনে সাথে লেগে থাকবে তখন কখনোই ট্রেডিং নেবেন না। 


আপনাদের একটি বিষয় খেয়াল রাখতে হবে কখনও একটি ইন্ডিকেটর এর সমন্বয়ে  গ্রাপ এনালাইসিস করতে যাবেন না। কয়েকটি ইন্ডিকেটর এর সমন্বয়ে আপনি যদি চাট এনালাইসিস করেন তবে সেটি আপনার ট্রেডিংয়ে ভালো ফলাফল দিবে। সব সময় অন্য ইন্ডিকেটর একসাথে RSI ইন্ডিকেটরটি সমন্বয় করে গ্রাপ এনালাইসিস করবেন। 


আজ এ পর্যন্তই ভালো লাগলে আর্টিকেলটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ আপনাকে। 


সতর্কীকরণঃ এই ওয়েব সাইটের যাবতীয় তথ্য এবং ব্যাখ্যা সম্পূন্ন নিজ অভিজ্ঞতা এবং ইন্টারনেট থেকে প্রাপ্ত সোর্সের আলোকে বিশ্লেষন করা হয়। কোথাও প্রয়োগ করার আগে বিস্তারিত জেনে নেওয়ার অনুরোধ করা হল।  

 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url