Breaking News

RSI এবং MACD এর সাহায্যে যেভাবে গ্রাপ টেকনিক্যাল এনালাইস করবেন।

আজকে আমরা আলোচনা করব কিভাবে ক্রিপ্টো ট্রেডিং এ RSI এবং MACD এর সাহায্যে কিভাবে গ্রাপ টেকনিক্যাল এনালাইসিস করতে হয়। তাহলে চলুন এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক। 


প্রথমে আপনি Tradingview.com এই ওয়েবসাইটে চলে যান। মার্কেট অপশন থেকে Cryptocurrencies ফিচারটি বাছাই করুন। এরপর যেটিতে ট্রেড করতে চাচ্ছেন সেটিতে ক্লিক করুন। যেমন আমি এখান থেকে ইথেরিয়াম সিলেক্ট করেছি। এখন আপনি যে পেজটিতে আসবেন সেখানে আপনি ইথারিয়াম এর সাথে অন্য যেকোন কয়েন নিয়ে ট্রেড করতে পারবেন যেমন আমি এখানে ইথারিয়াম এর সাথে বিটকয়েন বাছাই করেছি। সিলেক্ট করে ক্লিক করার পর আপনার সামনে এরকম একটি  আসবে।  Launch full chart view এই অপশনটিতে ক্লিক করলে আপনি সম্পূর্ণ গ্রাপ টি দেখতে পাবেন।  

 

এবার আমরা RSI এবং MACD এর সাহায্যে গ্রাপ এনালাইসিস করব।

উপরে দেখতে পাচ্ছেন D দিয়ে দিন বুঝানো হচ্ছে। এখানে গিয়ে 1 Day সিলেক্ট করে নিন। গ্রাপ এনালাইসিস করার জন্য 4 Hour এবং 1 Day এই দুইটি সবচেয়ে বেশি কার্যকরী। এরপর পাশের অপশনটিতে Line দেওয়া আছে। Line দিয়ে কখনো টেকনিক্যাল এনালাইসিস করা যায় না। এজন্য আপনি Candles অপশনটি বাছাই করুন। এবার হচ্ছে আসল কাজ অর্থাৎ আপনার ইন্ডিকেটর বাছাই করার পর্ব। ইনডিকেটরের সমন্বয়ে কিভাবে ট্রেডিং করতে হয় সেটি আজকে আমরা আলোচনা করব। Indicators metrics and strategies এই অপশনে ক্লিক করে আপনি সার্চ বক্সে লিখুন RSI অর্থাৎ relative strength index আপনি চাইলে পাশে স্টার চিহ্নতে ক্লিক করে এই ইন্ডিকেটরটকে ফেভারিট লিস্টে সেভ করে রাখতে পারবেন। এরপর যখনই আপনি ইন্ডিকেটরে সিলেক্ট করতে যাবেন তখন এটি আপনার সামনে চলে আসবে। এটিতে ক্লিক করলে অটোমেটরা গ্রাপ অ্যাপ্লাই হয়ে যাবে। এরপর সার্চ বক্সে লিখুন MACD অর্থাৎ Moving average convergence divergence এটিতে ক্লিক করলে অটোমেটিক অ্যাপ্লাই হয়ে যাবে। চাইলে পাশে থাকা স্টার চিহ্নতে ক্লিক করে এটিকেও আপনার ফেভারিট লিস্টে রাখতে পারেন।

দেখতে পাবেন একেবারে নিচেরটা হচ্ছে MACD এরমাঝে হচ্ছ RSI এবং উপরে Candles. এছাড়াও আপনি চাইলে ইন্ডিকেটর গুলো উপর বা নিচে সড়াতে পারবেন।


তো এখন কিভাবে ইন্ডিকেটর এর সমন্বয়ে  গ্রাপে টেকনিক্যাল অ্যানালাইসিস করবেন তা নিয়ে আলোচনা করব।

প্রথমে RSI তে ক্লিক করলে সেটিং অপশন টি দেখতে পাবেন। এখানে গিয়ে কিছু সেটিং করে নিতে হবে। Inputs অপশন থেকে RSI length 14 করে দিন। Style অপশন থেকে RSI upper Band 70 এবং RSI Lower Band 30 দিয়ে সেভ করে দেবেন। 

 

এখন আপনি খেয়াল করবেন RSI ইন্ডিকেটর আপ্লাই করার কারণে গ্রাপে কিছু গোল বিন্দু এসেছে। এখানে উপরেরটি হচ্ছে RSI uppar band 70 আর নিচেরটি হচ্ছে RSI uppar band 30 সুতরাং এখন আমরা বুঝবো কীভাবে এই RSI ইন্ডিকেটর এর সাহায্যে ট্রেডিং করা যায়। যখন RSI ইনডিকেটরের লাইনগুলো 70 এর উপরে উঠে যাবে তখন আপনার কয়েন গুলো বিক্রয় করে দেবেন। এই সময় ভুলেও কয়েন ক্রয় করতে যাবেন না। আপনি যদি খেয়াল করেন তাহলে দেখবেন 70 এর উপর যখনই গিয়েছে এরপর থেকে মার্কেট ধীরে ধীরে ডাউন হতে চলেছে। আবার যখন লাইনগুলো 30 এর নিচে চলে যাবে তখন আপনি কয়েন ক্রয় করবেন বা হোল্ড করবেন। এভাবেই মূলত ট্রেডিং করার প্রাথমিক পর্যায় শুরু হয়।


এবার আমরা জানবো MACD দিয়ে কিভাবে গ্রাপ টেকনিক্যাল এনালাইসিস করবেন।

মূলত RSI এর সাথে MACD সমন্বয় করেই মূলত গ্রাপ এনালাইসিস করতে হয়। আপনি যদি MACD গ্রাপ দিকে খেয়াল করেন তাহলে এখানে দুটি লাইন দেখতে পাবেন নীল এবং কমলা। যখন নীল লাইনটি কমলা লাইনকে ক্রস করে এর উপর উঠে যাবে তখন আপনি কয়েন ক্রয় করবেন। তখন কয়েন ক্রয় করলে আপনি ভাল প্রফিট অর্জন করতে পারবেন। 


খেয়াল রাখবেন MACD এই লাইনগুলোর যখন উপরের দিকে থাকবে তখন কয়েন ক্রয় করবেন না। পারলে তখনি আপনার কয়েন গুলো বিক্রয় করে দিন। আর লাইনগুলো যখন নিচে নেমে আসবে তখনই কয়েন ক্রয় করতে হবে। MACD এর ক্ষেত্রে দুটি লাইন যখন নিচে একসাথে হবে তখন কয়েন ক্রয় করবেন। তাহলে আপনার প্রফিট অর্জনের সম্ভাবনা বেড়ে যাবে। 


আশা করি আপনি RSI এবং MACD এই দুইটি ইন্ডিকেটর সম্পর্কে ভালভাবে বুঝতে পেরেছেন। পরবর্তী আর্টিকেলে ট্রেড সম্পর্কিত অন্য কোন বিষয় নিয়ে আলোচনা করব।  সকলে ভাল থাকবেন সুস্থ থাকবেন। 


সতর্কীকরণঃ এই ওয়েব সাইটের যাবতীয় তথ্য এবং ব্যাখ্যা সম্পূন্ন নিজ অভিজ্ঞতা এবং ইন্টারনেট থেকে প্রাপ্ত সোর্সের আলোকে বিশ্লেষন করা হয়। কোথাও প্রয়োগ করা আগে বিস্তারিত নেওয়ার অনুরোধ করা হল।


No comments