ক্রিপ্টোকারেন্সিতে Public এবং Private Keys এর মধ্যে পার্থক্য কি? Differences between Public keys vs Private keys

 

ক্রিপ্টোকারেন্সিতে Public এবং Private Keys এর মধ্যে পার্থক্য কি Differences between Public keys vs Private keys


ক্রিপ্টোগ্রাফি (Cryptocurrency) প্রাসঙ্গে, পাবলিক কী (Public Key) এবং প্রাইভেট কী (Private Key) দুটি গুরুত্বপূর্ণ উপাদান যা অ্যাসামেট্রিক ক্রিপ্টোগ্রাফি (Asymmetric cryptography) ব্যবহার করে। এই ধরনের ক্রিপ্টোগ্রাফি মূলত পাবলিক এবং প্রাইভেট কী ব্যবহার করে একটি বার্তা বা তথ্য এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করার জন্য। এই কী দুটির মধ্যে পার্থক্য নিম্নরূপ: 

 

পাবলিক কী (Public Key):

এটি একটি গোপনীয় না হওয়া এবং সর্বজনীন ভাগে বিতরণ করা হয়ে থাকে। পাবলিক কী ব্যবহার করে অন্য ব্যক্তি বা প্রতিষ্ঠান আপনার কাছে এনক্রিপ্টেড বার্তা প্রেরণ করতে পারে। এই এনক্রিপ্টেড বার্তাটি শুধুমাত্র আপনার প্রাইভেট কী ব্যবহার করে ডিক্রিপ্ট করা যায়। পাবলিক কী ব্যবহার করে আপনার ক্রিপ্টো ঠিকানা প্রস্তুত করা হয়ে থাকে এবং অন্যান্য ব্যক্তি এই ঠিকানায় আপনাকে টাকা পাঠাতে পারে।

 

প্রাইভেট কী (Private Key):

প্রাইভেট কী গোপনীয় এবং ব্যক্তিগত হওয়া উচিত। এটি কেবল আপনার জানা থাকা এবং সঞ্চালিত হওয়া উচিত। প্রাইভেট কী ব্যবহার করে আপনি এনক্রিপ্টেড বার্তাগুলি ডিক্রিপ্ট করতে পারেন এবং আপনার ক্রিপ্টো সম্পদ ব্যবস্থাপনা করতে পারেন। ক্রিপ্টো ট্রান্সেকশনের সমাপ্তির জন্য প্রাইভেট কী দরকার হয় যাতে ট্রান্সেকশনটি যাচাই করা এবং স্বাক্ষরিত হয়। এটি নিরাপত্তির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ যে কেউ আপনার প্রাইভেট কী দ্বারা অনুপ্রেরণ করা ট্রান্সেকশন পরিবর্তন করতে পারেন। এক শব্দে, প্রাইভেট কী হল আপনার ক্রিপ্টো সম্পদের চাবি।

 

সংক্ষেপে, পাবলিক কী এবং প্রাইভেট কী দুটি বিভিন্ন চাবি যা অ্যাসামেট্রিক ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে। পাবলিক কী আপনার ক্রিপ্টো ঠিকানা তৈরি করার জন্য ব্যবহার হয় এবং অন্যদের আপনার কাছে টাকা পাঠানোর জন্য ব্যবহার করা হয়। অন্যদিকে, প্রাইভেট কী আপনার ক্রিপ্টো সম্পদের নিরাপত্তি এবং কন্ট্রোল নিশ্চিত করে। এটি গোপনীয় হওয়া এবং কেবল আপনার জানা থাকা উচিত।

 

Public এবং Private Keys এর উদাহরণ (Examples of Public and Private Keys)

 

উদাহরনের সাথে ক্রিপ্টোগ্রাফি এবং পাবলিক-প্রাইভেট কী দুটির ব্যবহার বোঝানো যাক। ধরা যাক, আপনি এবং আপনার বন্ধু বাবু ক্রিপ্টোকারেন্সি বিনিময় করতে চান। এখানে পাবলিক এবং প্রাইভেট কী দুটি কীভাবে ব্যবহার হবে তা বোঝানো হচ্ছে।

 

ধাপ 1: প্রথমে, আপনার এবং বাবুর পাবলিক এবং প্রাইভেট কী দুটি তৈরি হবে। এখানে, আপনার পাবলিক কী হল P1 এবং প্রাইভেট কী হল R1। বাবুর পাবলিক কী হল P2 এবং প্রাইভেট কী হল R2।

 

আপনার কী:

পাবলিক কী (P1): 8a96c4c75aebd1...

প্রাইভেট কী (R1): 6c1e674c9a1a3a...

 

বাবুর কী:

পাবলিক কী (P2): 9c25d3b7d6f8e5...

প্রাইভেট কী (R2): 7d2b7c4a8b3b4b...

 

ধাপ 2: বাবু আপনার পাবলিক কী P1 জানতে পারে এবং আপনাকে একটি এনক্রিপ্টেড বার্তা পাঠাতে পারে। এই এনক্রিপ্টেড বার্তাটি শুধুমাত্র আপনার প্রাইভেট কী R1 দ্বারা ডিক্রিপ্ট করা যাবে।

 

ধাপ 3: আপনি বাবুর কাছে কিছু ক্রিপ্টোকারেন্সি পাঠাতে চান। এজন্য, আপনি একটি ট্রান্সেকশন তৈরি করে P2 ঠিকানায় টাকা পাঠাতে চান। ট্রান্সেকশনটি সিগ্ন করতে আপনার প্রাইভেট কী R1 ব্যবহার করবেন।

 


ট্রান্সেকশন:

{

  প্রেরক: P1,

  প্রাপক: P2,

  পরিমাণ: 5 ক্রিপ্টোকারেন্সি

}

সিগ্নেচার (R1 দ্বারা সই): 1a2b3c4d5e6f7g...

 

ধাপ 4: আপনি ট্রান্সেকশনটি ক্রিপ্টো নেটওয়ার্কে প্রেরণ করেন। নেটওয়ার্ক ট্রান্সেকশনটি যাচাই করে এবং বাবুর ঠিকানায় P2 টাকা পাঠান।

 

ধাপ 5: বাবু ট্রান্সেকশনটি পাবে এবং নিশ্চিত হবে যে আপনি সত্যিই টাকা পাঠিয়েছেন। এর জন্য বাবু আপনার পাবলিক কী P1 ব্যবহার করে সিগ্নেচারটি যাচাই করবে। যদি সিগ্নেচারটি মেলে, বাবু বুঝতে পারবে যে ট্রান্সেকশনটি আপনি সত্যিই সই করেছেন।

 

এই উদাহরণে, পাবলিক-প্রাইভেট কী দুটির ব্যবহার হচ্ছে এনক্রিপ্টেড বার্তা প্রেরণ, ট্রান্সেকশন সিগ্ন এবং যাচাই করা। এটি সুরক্ষা এবং ব্যক্তিগতকে বজায় রাখে এবং ক্রিপ্টো নেটওয়ার্কের অংশ হিসাবে ফাংশন করে।


আরো সহজে বুঝার জন্য এই ভিডিও টি দেখতে পারেন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url