বিটকয়েন কোথায়, কিভাবে সংরক্ষন করবেন! জেনে নিন। CryptobankBD.com

বিটকয়েন কোথায়, কিভাবে সংরক্ষন করবেন! জেনে নিন।  CryptobankBD.com


বর্তমানে দামি জিনিস গুলোর মধ্যে অন্যতম বিটকয়েন। আর আপনার কাছে যদি বিটকয়েন থেকে থাকে তাহলে তা কোথায় কিভাবে সংরক্ষন করবেন তা জানা খুবই প্রয়োজন। কারণ সামান্য ভুলে আপনার সমস্ত বিটকয়েন হ্যাক হয়ে যেতে পারে। আর আজকের লেখাটিতে এই সমস্যা থেকে কিভাবে পরিত্রান পাওয়া যায় তা নিয়ে বলা হয়েছে। 


বিটকয়েন ওয়ালেটগুলি ব্যক্তিগত একটি “কী” সংরক্ষণ করে যা আপনাকে একটি বিটকয়েন ঠিকানা অ্যাক্সেস করতে এবং সেখান থেকে ব্যয় করতে সাহায্য করে। কিন্তু কোন ধরনের বিটকয়েন ওয়ালেট আপনার জন্য সবচেয়ে উপযুক্ত?  


যেমন আপনার ব্যাংক অ্যাকাউন্ট বা ফিজিক্যাল ওয়ালেট প্রয়োজন হয়, বিটকয়েন সংরক্ষণ করার জন্যও এরকম ওয়ালেট প্রয়োজন হয়। বিটকয়েনটি ডিজিটাল ওয়ালেটে সংরক্ষণ করা হয় - এটি কম্পিউটার সফটওয়্যারের একটি ধরণ, যা বিটকয়েন নেটওয়ার্কের সাথে সংযুক্ত হয়। যেমন ব্যাংক কার্ডের অ্যাকাউন্ট নম্বর থাকে, ডিজিটাল ওয়ালেটের একটি ইউনিক ঠিকানা থাকে যা অন্যদের সাথে ভাগ করা যেতে পারে যখন আপনি লেনদেন করেন। এই ইউনিক ঠিকানা হল পাবলিক "কী"  বা একটি সংক্ষিপ্ত কোডের এড্রেস। 


আপনার বিটকয়েন গোপন কীগুলি গোপন রাখুন পাবলিক কীর পাশাপাশি, বিটকয়েন ঠিকানার একটি ব্যক্তিগত কীওয়ার্ড থাকে।  যা দেখতে অনেকটাই নামের মতন, এই "কী" কারো সাথে শেয়ার করা উচিত নয়। যদি করে থাকেন তাহলে যেকেউ আপনার বিটকয়েন ওয়ালেটে প্রবেশ করতে পারে এবং আপনার বিটকয়েন  চুরি করতে পারে। একইভাবে, যদি আপনি নিরাপদভাবে আপনার ব্যটকয়েন প্রাইভেট "কী" টি সংরক্ষণ করতে না পারেন এবং তা হারিয়ে ফেলেন, তবে আপনি সম্ভবত আপনার বিটকয়েন পুনরূদ্ধার করতে পারবেন না। এবার চলুন জেনে আসা যাক বিটকয়েন  ওয়ালেট কত ধরণের হয়।


বিটকয়েন ওয়ালেট দুইটি প্রধান বিভাগে বিভক্ত (Bitcoin wallets are divided into two main categories)


হট ওয়ালেটসমূহ:  যেটাকে সফটওয়্যার বা অনলাইন ওয়ালেট  বলে। এই প্রকারের বিটকয়েন ওয়ালেটগুলি ইন্টারনেটে সংযুক্ত থাকে এবং সাধারণত অনলাইনে বা আপনার স্মার্টফোনে ব্যবহার করতে পারেন। 


কোল্ড ওয়ালেটসমূহ: যেটাকে হার্ড ওয়ার বা অফলাইন ওয়ালেট বলে। এই প্রকারের বিটকয়েন ওয়ালেটগুলি ইন্টারনেটের মাধ্যমে অ্যাক্সেস করা যায় না। এটি সাধারণত শারীরিক ডিভাইস (যেমন, USB স্টিক) ব্যবহার করে অফলাইনে বিটকয়েন এবং অন্যান্য ক্রিপ্টোকারেন্সিগুলি সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।


তাহলে আপনি কোনটি বাচাই করবেন? (So which bitcoin wallet will you pick?)


হট ওয়ালেটসমূহঃ হট ওয়ালেটসমূহ  নিরাপত্তার দিক থেকে দূর্বল।  কিন্তু সুবিধার জন্য হট ওয়ালেটগুলি ক্রিপ্টো বিশ্বে সবচেয়ে জনপ্রিয়। হট ওয়ালেটগুলি ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে, যার ফলে মানুষরা দ্রুত এক্সেস পায় এবং লেনদেন করতে পারে -  এই ধরণের ওয়ালেটের উদাহরণ হল মোবাইল ওয়ালেট (উদাহরণস্বরূপ, BitPay), ওয়েব বা অনলাইন ওয়ালেট (উদাহরণস্বরূপ, Coinbase) এবং ডেস্কটপ ওয়ালেট (উদাহরণস্বরূপ, Bitcoin Core)।


যখন আপনি ক্রিপ্টোকারেন্সির যেকোন ট্রেডিং প্ল্যাটফর্মে নিবন্ধন করেন, আপনার জন্য একটি ওয়েব ওয়ালেট স্বয়ংক্রিয়ভাবে তৈরি করা হয় যাতে আপনি আপনার বিটকয়েন সংরক্ষণ করতে পারেন। কিন্তু এই প্রকারের ওয়ালেটে একটি সমস্যা হল আপনার ব্যক্তিগত কীগুলি একটি তৃতীয় পক্ষ দ্বারা নিয়ন্ত্রন করা হয়। মনে করুন আপনার ঘরের চাবির মালিক আপনি নন, আরেকজনের হাতে আপনার চাবি রয়েছে। যদি তারা চায় তারা আপনাকে বের করে দিতে পারেন। 


তথানিক কথা হল, অনলাইন এক্সচেঞ্জ ওয়ালেট সেটআপ এবং ব্যবহার করা খুবই সহজ। তবে মনে রাখবেন,  কেবলমাত্র এটিতেই নির্ভর হওয়া উচিত নয়। আগেই উল্লেখ করেছি, যেমন মোবাইল ওয়ালেট এবং ডেস্কটপ ওয়ালেট এগুলা যেকোন সময় হ্যাকিং এর শিকারে পরিনত হতে পারে। যেমন টা হয়েছিল কিছুদিন আগে Atomic Wallet এর সাথে, যেখান থেকে ৩৫ মিলিইয়ন ডলার ক্রিপ্টো হ্যাক হয়ে যায় । তবে এখন মোবাইল ওয়ালেট এবং ডেস্কটপ ওয়ালেট (সফটওয়্যার ওয়ালেট) এমন কিছু ফিচার এড হয়েছে যেখানে আপনি বেশি নিয়ন্ত্রণ এবং নিরাপত্তা পাবেন। এক্সচেঞ্জ প্ল্যাটফর্ম দ্বারা তৈরি ওয়ালেট গুলো এর উদাহরণ যেমন:


  • Binance wallet
  • Ledger Nano S
  • Trezor Model T
  • Exodus
  • MyEtherWallet
  • Trust Wallet
  • Coinbase Wallet
  • Atomic Wallet
  • MetaMask
  • Jaxx Liberty
  • KeepKey


যদি আপনার মোবাইল ফোনটি হ্যাক করা অথবা চুরি হয়ে যায়, তবে চোর সম্ভবত আপনার ওয়ালেট এবং আপনার বিটকয়ের এক্সেস পেতে পারেন। সফটওয়্যার ওয়ালেটগুলি তাই বেশি নিরাপত্তা সতর্কতা প্রয়োজন। Electrum এবং Exodus এর উদাহরণ সফটওয়্যার ওয়ালেটগুলির। 


যে কোনও সফটওয়্যার ওয়ালেট ডাউনলোড করার আগে, নিজের জন্য যথাযথ সতর্কতা পরিমাপ গ্রহণ করে নিশ্চিত হতে হবে এবং অন্যান্য গ্রাহকদের পর্যালোচনা পড়তে হবে। এছাড়াও, নিশ্চিত করুন আপনি একটি বৈধ ওয়ালেটের সঠিক কপি ডাউনলোড করছেন।



 কিছু  প্রোগ্রামাররা এই ওয়ালেট গুলো নকল করে বিভিন্ন ক্রিপ্টো ওয়েবসাইটের ক্লোন তৈরি করে এবং তা ডাউনলোডের মাধ্যমে হ্যাকিং সম্ভাবনা বৃদ্ধি করে থাকে। স্থিরভাবে বলা যায় যে, হার্ডওয়্যার ওয়ালেট বা পেপার ওয়ালেট বিটকয়েন সংরক্ষণের সম্ভাব্য সবচেয়ে নিরাপদ বিকল্প। এগুলি পূর্ণভাবে অফলাইন পণ্য এবং ইন্টারনেটের মাধ্যমে অ্যাক্সেস করা যায় না; এর মানে হল, কেউ ওয়ালেটটিকে চুরি করতে হলে সেই ফিজিক্যাল অবস্থানে থাকতে হবে। তবে, আপনি যদি অনলাইন পেপার ওয়ালেট জেনারেটর ব্যবহার করেন, তবে মনে রাখতে হবে যে কিছুটা নিরাপত্তা ঝুঁকি থাকতে পারে । যদি আপনি একটি ব্যবহার করেন, তবে নিশ্চিত হয়ে যান যে কোডটিতে কোনও পিছনের দরজা (ওয়েবসাইট ডেভলপারদের জন্যে কী দেখার উপায়) নেই। এগুলি সুরক্ষিত রাখতে আপনি যদি একটি হার্ডওয়্যার ওয়ালেট বা পেপার ওয়ালেট ব্যবহার করতে চান তবে বিটকয়েন সংরক্ষণের জন্য এটি সর্বউচ্চ সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করে। এগুলি পূর্ণভাবে অফলাইন  এবং ইন্টারনেটে অ্যাক্সেস করা যায় না, অর্থাৎ ওয়ালেটটি চুরি করার জন্য কেউ অবশ্যই ওয়ালেটের সাথে সময়কে একই ফিজিকাল অবস্থানে থাকতে হবে। যদি আপনি অনলাইন পেপার ওয়ালেট জেনারেটর ব্যবহার করেন, তবে মনে রাখবেন যে কিছু ওয়েবসাইটগুলি সুরক্ষার ঝুঁকিতে পড়তে পারে। যদি আপনি অনলাইন ওয়ালেট ব্যবহার করেন, নিশ্চিত হয়ে যান যে কোনও পিছনের পথ (ওয়েবসাইট ডেভলপারদের জন্যে কী দেখার উপায় নেই?)। এই ব্যাপারে আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে ।

এছাড়াও, আপনার ব্যক্তিগত কীগুলির একটি সুরক্ষিত উপায় হল প্রাইভেট কীগুলি একটি ভাল স্থানে সংরক্ষণ করা। এটি একটি বিষয়বস্তু হতে পারে যেটি শুধুমাত্র আপনি জানেন এবং যেটিঅন্য কাউকে শেয়ার করবেন না। আপনি আপনার ব্যক্তিগত "কী" গুলি প্রিন্ট করে রাখতে পারেন বা একটি কাগজে লিখে রাখতে পারেন। এছাড়াও আপনার ব্যক্তিগত কীগুলি একটি নিরাপদ জায়গায় সংরক্ষণ করতে পারেন, যেমন একটি ব্যাংক ভল্টে। ট্রেজর এবং লেজার হার্ডওয়্যার ওয়ালেটের সাথে। আর এই পদ্ধতি আপনাকে সবচেয়ে বেশি সুরক্ষা দিবে।


লেখাটি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না ধন্যবাদ।❤

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url