বিটকয়েন কে বানিয়েছেন আর কে এই সাতোশি নাকামোতো ?

বিটকয়েন কে বানিয়েছেন আর কে এই সাতোশি নাকামোতো ?


বিটকয়েন কে বানিয়েছেন? আর সাতোশি নাকামোতো বা কে? (Who made Bitcoin? And Satoshi Nakamoto or who?)


কারোরেই সত্যিকারে জানা নেই যে সাতোশি নাকামোতো কেমন ছিলেন, কিন্তু আমরা জানি যে তিনি বিটকয়েনের আবিষ্কারক ছিলেন এবং এই সাইবার মুদ্রার যুগ শুরু করেছিলেন।


যদিও আমরা সাতোশি নাকামোতো কেমন ছিলেন সেটা জানি না, কিন্তু আমরা জানি যে তিনি কি করেছিলেন। নাকামোতো ছিলেন বিটকয়েন প্রোটোকলের আবিষ্কারক, যার তথ্যসূত্রে তিনি ২০০৮ সালের নভেম্বর মাসে ক্রিপ্টোগ্রাফি মেইলিং লিস্টের মাধ্যমে একটি পেপার প্রকাশ করেন।


নাকামোতো এরপর ২০০৯ সালে বিটকয়েন সফটওয়্যার ক্লায়েন্টের প্রথম সংস্করণ প্রকাশ করেন, এবং তিনি মেইলিং লিস্টের মাধ্যমে অন্যদের সঙ্গে প্রকল্পে অংশগ্রহণ করেন, কিন্তু এই সম্প্রদায় থেকে তিনি শেষ করেন এবং ২০১০ সালের শেষের দিকে সামাজিক মাধ্যম থেকে একেবারে হারিয়ে যান।


সাতোশি নাকামোতো  কখনো অত্যন্ত ব্যক্তিগত তথ্য প্রকাশ করেন নি, এবং ২০১১ সালের পর থেকে কেউ তাঁকে শুনেনি বলেও বলা হয়। এটি একটি প্রতিষ্ঠিত কারণ হিসাবে ধরা কঠিন যে সাতোশি নাকামোতো বাংলাদেশি কিংবা হিন্দু অথবা কোনও অন্যান্য জাতির হতে পারেন।


আপনি হয়ত বিশ্বাস করবেন না, সাতোশি নাকামোতো সন্দেহভাজন হিসেবে অনেক মানুষকে মনে করা হয়েছিল সাতোশি নাকামোতো,  নিউইয়র্কার জশুয়া ডেভিস বিশ্লেষণ করে বলেছিলেন যে সাতোশি নাকামোতো হতে পারেন মাইকেল ক্লিয়ার, যিনি ছিলেন ডাবলিনের ট্রিনিটি কলেজের একজন ক্রিপ্টোগ্রাফি পূর্ণাঙ্গ ছাত্র।


তিনি ৮০,০০০টি শব্দের নাকামোতো অনলাইনে লিখে ব্যাখ্যা করেছিলেন এবং ভাষায় শব্দাড়িত সনাক্তকরণ করার জন্য চেষ্টা করেছিলেন যে মাইকেল ক্লিয়ার ই আসলে সাতাশি নাকামোতো। তিনি ফিনিশ অর্থনীতিবিদ এবং পূর্বে গেমস ডেভেলপার ছিলেন।


পড়ে মাইকেল ক্লিয়ার নিজেকে কে বিটকয়েনের আবিষ্কারক হিসেবে  অস্বীকার করেছিলেন। পড়ে তিনি সারাদেশে প্রকাশ করেছিলেন যে তিনি সাতোশি নাকামোতো নয়।


ফাস্ট কোম্পানির এডাম পেনেনবার্গ আরো একটি তথ্য দিয়ে বিতর্কিত করেছিলেন যে সাতোশি নাকামোতো প্রায় তিনজন হতে পারেন: নিয়ল কিং, ভ্লাদিমির অক্সম্যান এবং চার্লস ব্রাই। তিনি এই তথ্য দ্বারা বের করেছিলেন যে সাতোশি নাকামোতোর বিটকয়েন পেপারে ব্যবহৃত অননুযায়ী বাক্যগুলি গুগলে সন্ধান করলে তা অন্যত্র ব্যবহৃত হয় কি না।


২০১৩ সালে, ইন্টারনেট পিওনিয়ার টেড নেলসন নতুন একটি মত ব্যাপারিকভাবে প্রদান করেছিলেন: জাপানী গণিতবিদ প্রফেসর শিনিচি মোচিজুকি, 


২০১৪ সালে, নিউসওয়ীকের লিয়া ম্যাকগ্রাথ গুডএকই বিষয়ে একটি সংক্ষিপ্ত বাংলা অনুবাদ দেয়া হলোঃ


কেউই সত্যিকারের জানেন না সাতোশি নাকামোতো কেমন ছিলেন, তবে আমরা জানি তিনি বিটকয়েনের আবিষ্কারক ছিলেন এবং এই সাইবার মুদ্রার যুগ শুরু করেছিলেন। বিটকয়েন একটি ক্রিপ্টোকারেন্সি প্রটোকল যা আপনাকে স্বতন্ত্রভাবে আপনার অর্থ নিয়ন্ত্রণ করতে দেয়। সাতোশি নাকামোতো নিজেকে প্রকাশ করার কোনো ব্যক্তিগত তথ্য দেননি এবং তাঁর সম্পর্কে শুনতে পাওয়া আছে না তার শেষ কথা হয়েছিল যে তিনি "অন্য কিছুতে এখন মনোযোগ দিয়েছেন"। 


একদল প্রমাণাত্বক ভাষা বিশ্লেষকদের মতে বিটকয়েনের আসল সৃষ্টিকারী নিক সাবো ছিলেন, যা বিটকয়েন উইট পেপারের বিশ্লেষণের উপর ভিত্তি করে তারা জানতে পেরেছেন।


সাতোশি নাকামোতো কেমন ধনী? (How rich is Satoshi Nakamoto?)


সাতোশি নাকামোতো বিটকয়েন একাধিক আদি ব্লক খনন করেছিলেন, এমনকি অনুপ্রয়োগী সার্জিও লার্নারের একটি বিশেষজ্ঞ মনে করেন যে সাতোশি অন্তর্ভুক্ত করেছিলেন প্রায় 1 মিলিয়ন  বিটকয়েন নিয়েছিলেন। এই সম্ভাবনায় অনুসারে,তাঁর অধিগ্রহণযোগ্য বিটকয়েনগুলির মূল্য ২০২০ সালের ২৩ নভেম্বর এমন আমেরিকান ডলারে প্রায় ১৮.৪ বিলিয়ন ডলার হয়েছিল।


সাতোশি নাকামোতো এখন কি করছেন? (What is Satoshi Nakamoto doing now?)

কেউ জানেনা সাতোশি নাকামোতো এখন কি করছেন, কিন্তু সফটওয়্যার ডেভেলপার গাভিন এবং অন্যান্যের কাছ থেকে জানা যায় "আমি অন্য কিছুতে সন্ধান করছি। 


সাতোশি নাকামোতো সরকারের হয়ে কাজ করছে কি? (Is Satoshi Nakamoto working for the government?)


অনেক গবেষক মনে করেন সাতোশি নাকামোতো তার নিজের দেশের সরকারের হয়ে কাজ করছেন। সাতোশি নাকামোতোর পরিচয় এখনও গোপন রয়েছে, তাই তার বাস্তব পরিচয় বা কাজের সম্পর্কে নিশ্চিত কিছু বলা যায় না।


তবে, সাধারণত ধারণা হয় যে সাতোশি নাকামোতো কোনো সরকারের অংশ হিসেবে কাজ করেন নি। বিটকয়েনের প্রাথমিক লক্ষ্য ছিল একটি ডিসেন্ট্রালাইজড (কেন্দ্রহীন), পারদর্শী এবং নিরাপত্তাবিশিষ্ট ডিজিটাল মুদ্রা তৈরি করা। এর প্রধান উদ্দেশ্য ছিল ব্যক্তিগত ও অবৈধ নিয়ন্ত্রণ থেকে মুক্তি পেতে। এই লক্ষ্যকে দেখে, সাতোশি নাকামোতোর সরকারের হিসেবে কাজ করা সম্ভবত খুবই দুর্লভ।


তবে, বিটকয়েন এবং অন্যান্য ক্রিপ্টোকারেন্সির প্রভাবের কারণে, বিভিন্ন সরকার এবং রাষ্ট্র প্রাধান ক্রিপ্টো মুদ্রার উপর নিয়ন্ত্রণ, নিরাপত্তি এবং কর বিধিমালা প্রযুক্ত করেছে। এই পরিস্থিতিতে, সাতোশি নাকামোতোর পরিচয় এবং তার সাথে সরকারের সম্পর্ক এখনও একটি অজানা এবং চর্চার বিষয়।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url