নতুনদের জন্য ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং-এর একটি সম্পূর্ণ গাইডলাইন - Financial Markets and Trading Instruments: Chapter-2

নতুনদের জন্য ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং-এর একটি সম্পূর্ণ গাইডলাইন - Financial Markets and Trading Instruments: Chapter-2

ফাইনান্সিয়াল মার্কেট এবং ট্রেডিং ইনস্ট্রুমেন্ট (Financial Markets and Trading Instruments) 

ফাইনান্সিয়াল মার্কেট এবং ট্রেডিং ইনস্ট্রুমেন্ট এই দুইটি জিনিসই ট্রেডিং জগতে খুব গুরুত্বপূর্ণ। এগুলার জ্ঞান ছাড়া আপনি ট্রেডিং করতে পারবেন না। আসুন আজকের পার্টে এগুলো নিয়ে কিছু ধারণা নেওয়া যাক।


ফাইনান্সিয়াল মার্কেটগুলো ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর জন্য সঞ্চয় এবং বিনিয়োগের সুযোগ করে দেয়। এছাড়া কোম্পানিগুলো ঋণ সংগ্রহের মাধ্যম হিসেবেও কাজ করে। ট্রেডিং ইনস্ট্রুমেন্টসগুলো দিয়ে অ্যাসেটস ক্রয়-বিক্রয় করা খুব সহজ হয়ে উঠেছে। মার্কেটগুলো দাম নির্ধারণ, অর্থনীতির স্বাস্থ্য মূল্যায়ন এবং সরকারের আয়ের ক্ষেত্রেও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সংক্ষেপে, অর্থনীতি এবং সমাজের জন্য এসব ফাইনান্সিয়াল মার্কেট অত্যন্ত জরুরি।

 

ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্ট কি? (What is a financial instrument?)

 

ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্ট সহজ ভাষায় বলতে গেলে একটি ট্রেডযোগ্য সম্পদ। এর উদাহরণ হিসেবে আছে ক্যাশ, দামি ধাতু (যেমন সোনা বা রূপা), কোন কিছুর মালিকানার নথি (যেমন একটি ব্যবসা বা সম্পদ), ক্যাশ প্রদান বা গ্রহণের অধিকার, এবং আরও অনেক কিছু। ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্ট খুব জটিল হতে পারে, তবে মূল ধারণা হলো যে তা যাই হোক বা যাই প্রতিনিধিত্ব করুক, সেগুলো ট্রেডযোগ্য।

 

ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্টের বিভিন্ন ধরন আছে যা ভিন্ন ভিন্ন বর্গবিন্যাস অনুসারে। একটি বর্গবিন্যাস হলো তারা ক্যাশ ইন্সট্রুমেন্ট নাকি ডেরিভেটিভ ইন্সট্রুমেন্ট। নাম থেকেই ধারণা করা যায়, ডেরিভেটিভ ইন্সট্রুমেন্ট তার মূল্য অন্য কিছু থেকে পায় (যেমন ক্রিপ্টোকারেন্সি)। ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্টকে ঋণ-ভিত্তিক বা ইক্বিটি-ভিত্তিক হিসাবেও বর্গবিন্যাস করা হয়।

 

কিন্তু ক্রিপ্টোকারেন্সি কোথায় পড়ে? আমরা এটাকে একাধিকভাবে চিন্তা করতে পারি, এবং এটি একাধিক বিভাগে পড়তে পারে। সবচেয়ে সহজ বর্গবিন্যাস হলো এটি একটি ডিজিটাল সম্পদ। তবে, ক্রিপ্টোকারেন্সির সম্ভাবনা রয়েছে একটি সম্পূর্ণ নতুন অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তুলতে।

 

এই অর্থে, ক্রিপ্টোকারেন্সি ডিজিটাল সম্পদের একটি সম্পূর্ণ নতুন শ্রেণি গঠন করে। আরও, যখন এই ইকোসিস্টেম বিকশিত হবে, তখন অনেক নতুন বিভাগ তৈরি হতে পারে যা অন্যথায় সম্ভব নয়।


এক কথায় যদি বুঝিয়ে বলি তাহলেঃ

  • অর্থনৈতিক মূল্য বহন করা কোন কিছুকে ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্ট বলে। যেমন - ক্যাশ, স্টক, বন্ড, ইক্যুইটি ইত্যাদি।

  • যেকোন অর্থনৈতিক চুক্তিকে ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্ট বলে। যেমন - লোন, ইনস্যুরেন্স, ডেরিভেটিভস ইত্যাদি।
  • যা ট্রেডযোগ্য এবং অর্থনৈতিক মূল্য বহন করে সেগুলোই ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্ট।
  • ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্ট হলো অর্থনীতিতে ব্যবহৃত যে কোন অর্থবহনকারী ট্রেডযোগ্য সম্পদ।

ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্টের কিছু সহজ উদাহরণ:

  • ক্যাশ - সবচেয়ে সহজ উদাহরণ। নগদ অর্থ হল একটি অর্থবহনকারী ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্ট।
  • স্টক - কোম্পানির অংশীদার হিসাবে স্টক একটি ট্রেডযোগ্য ফাইন্যান্সিয়াল প্রোডাক্ট।
  • বন্ড - সরকার বা কোম্পানি যে বন্ড ইস্যু করে সেগুলো অর্থবহনকারী ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্ট।

  • ইনস্যুরেন্স - জীবন বীমা, স্বাস্থ্য বীমা, গাড়ি বীমা এসব ইনস্যুরেন্স পলিসিও ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্টের অন্তর্ভুক্ত।
  • ক্রিপ্টোকারেন্সি - বিটকয়েন, ইথেরিয়াম এসব ডিজিটাল কারেন্সিও ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্টের অন্তর্ভুক্ত।


আপনাকে আরো সহজে বুঝিয়ে বলছিঃ 

ধরেন আপনার কাছে আছে কিছু বিটকয়েন ক্রিপ্টোকারেন্সি। বিটকয়েনকে ডিজিটাল অর্থ বলা যায়। আপনি বিটকয়েন দিয়ে অনলাইনে বিভিন্ন জিনিস কেনাবেচা করতে পারেন। বিটকয়েনের দাম উঠলে আপনার কাছে যে বিটকয়েন আছে তার মূল্য বেড়ে যাবে।


তাই বিটকয়েন একটি অর্থবহনকারী ডিজিটাল সম্পদ। যা ট্রেডযোগ্য এবং মূল্যবান। অর্থাৎ বিটকয়েন হলো একটি ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্ট।

 

স্পট মার্কেট কি? (What is the spot market?)

স্পট মার্কেট বা নগদ বাজার বলতে বোঝায় এমন একটি বাজার যেখানে ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্টগুলো ক্রয়-বিক্রয় হয় 'অবিলম্বে ডেলিভারি'-র জন্য। এখানে ডেলিভারি বলতে বোঝায় ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্ট বিনিময় করা ক্যাশের সাথে। এটি অপ্রয়োজনীয় পার্থক্য মনে হলেও, কিছু বাজারে ক্যাশ অবিলম্বে পরিশোধ করা হয় না।


সহজ ভাষায়, স্পট মার্কেট বলতে বোঝায় যেখানে লেনদেনগুলো “স্থানীয়ভাবে সম্পন্ন হয়। কারণ লেনদেনগুলো অবিলম্বে সম্পন্ন হয়, সেজন্য সম্পদের বর্তমান বাজার মূল্যকে স্পট প্রাইস বলা হয়।


ক্রিপ্টোকারেন্সি বাজারের প্রেক্ষিতে এর অর্থ কি? বিন্যান্স স্পট মার্কেটে আপনি কি করতে পারেন? আপনি কয়েনগুলো আলাদা করে বিনিময় করতে পারেন। যেমন, BNB থেকে BUSD এ বিনিময় করতে BNB/BUSD স্পট মার্কেটে যেতে হবে। এই ধরনের সহজ বিনিময় ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং-এর সহজতম উপায়গুলোর মধ্যে অন্যতম।

 

উদাহরণ হিসেবে যদি বলি, ধরেন আপনার কাছে আছে 10 টি বিটকয়েন আছে। আপনি চাচ্ছেন বিটকয়েন বিক্রি করে ইথেরিয়াম কিনতে। তাহলে আপনি যেতে পারেন বিটকয়েন/ইথেরিয়াম এর স্পট মার্কেটে। সেখানে আপনি সহজে খুব তাড়াতাড়ি আপনার বিটকয়েন বিক্রি করে ইথেরিয়াম কিনতে পারবেন। এখানে লেনদেনটি স্থানীয়ভাবে এবং অবিলম্বে সম্পন্ন হবে। এটিই হল স্পট মার্কেটের লেনদেন।

 

মার্জিন ট্রেডিং কি? (What is margin trading?)

মার্জিন ট্রেডিং হল ঋণ নেওয়া তৃতীয় পক্ষের ফান্ড দিয়ে ট্রেডিং করার পদ্ধতি। প্রকৃতপক্ষে, মার্জিনে ট্রেডিং করলে ফলাফল অনেক বেশি বৃদ্ধি পায় - উপরের দিকে বা নিচের দিকে। মার্জিন অ্যাকাউন্ট ট্রেডারদের জন্য অধিক ক্যাপিটালের অ্যাক্সেস দেয় এবং পার্টিগুলোর মধ্যে ঝুঁকি কমায়। কীভাবে? ট্রেডাররা একই পরিমাণ অর্ডার রাখতে পারেন কম পরিমাণ অর্থ রেখে ক্রিপ্টো এক্সচেঞ্জে।

 

মার্জিন ট্রেডিং-এ আপনি মার্জিন এবং লিভারেজ শব্দগুলো অনেক শুনবেন। মার্জিন হল আপনার নিজের টাকা দিয়ে যে পরিমাণ ট্রেডিংয়ে লাগানো হয়েছে। লিভারেজ মানে মার্জিনের উপর কতগুণ বাড়ানো হয়েছে ট্রেডিংয়ের জন্য।

 

তবে লিকুইডেশন সম্পর্কে সচেতন থাকুন। যত বেশি লিভারেজ ব্যবহার করবেন, লিকুইডেশন প্রাইস এবং এন্ট্রি প্রাইসের মধ্যে স্পেস তত কম থাকবে। লিকুইডেশনে আপনি সম্পূর্ণ মার্জিন হারাতে পারেন। তাই মার্জিন ট্রেডিং শুরু করার আগে ঝুঁকি সম্পর্কে সচেতন থাকা জরুরি।

 

মার্জিন ট্রেডিং স্টক, কমোডিটি এবং ফরেক্স মার্কেট সহ বিটকয়েন এবং ক্রিপ্টো মার্কেটে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। প্রাতিষ্ঠানিক পদ্ধতিতে, ঋণ প্রদানকারী হল ইনভেস্টমেন্ট ব্রোকার। ক্রিপ্টোর ক্ষেত্রে, ফান্ডস সাধারণত এক্সচেঞ্জ দ্বারা ফান্ডিং ফি বিনিময়ে ঋণ দেওয়া হয়। অন্যান্য কিছু ক্ষেত্রে ঋণপ্রাপ্ত অর্থ প্ল্যাটফর্মের অন্য ট্রেডারদের কাছ থেকে নেওয়া হতে


আর সহজে যদি বলি – মনে করুঙ্ক আপনার কাছে 100 ডলারের বিটকয়েন আছে। আপনি চান বিটকয়েন দিয়ে ট্রেডিং করতে। কিন্তু 100 ডলারের চেয়ে বেশি পরিমাণের ট্রেড করতে চান।


সেক্ষেত্রে আপনি এক্সচেঞ্জ থেকে আরও কিছু টাকা/ডলার/বিটকয়েন ঋণ নিতে পারেন। যেমন আপনি 100 ডলার মার্জিন দিয়ে আরও 100 ডলার ঋণ নিলেন, এখন আপনি মোট 200 ডলারের বিটকয়েন দিয়ে ট্রেড করতে পারবেন। এটাই হলো মার্জিন ট্রেডিং।

 

ডেরিভেটিভস মার্কেট কি? (What is the derivatives market?)

ডেরিভেটিভস হল ঐ ফাইনান্সিয়াল সম্পদ যার মূল্য নির্ভর করে অন্য কোন সম্পদের উপর। এই অন্য সম্পদ হতে পারে একটি বেস সম্পদ বা একাধিক সম্পদের সমষ্টি।

 

ডেরিভেটিভ প্রোডাক্টগুলো মূলত একাধিক পক্ষের মধ্যে চুক্তির ভিত্তিতে কাজ করে। এগুলোর মূল্য নির্ধারণ করা হয় বেস সম্পদের উপর ভিত্তি করে যেটি বেঞ্চমার্ক হিসাবে ব্যবহার করা হয়। যে সম্পদই ব্যবহৃত হোক না কেন, ধারণাটি হলো ডেরিভেটিভ প্রোডাক্টগুলো তাদের মূল্য সেই সম্পদ থেকে পায়। কিছু সাধারণ ডেরিভেটিভসের উদাহরণ হল ফিউচার্স কন্ট্র্যাক্ট, অপশন্স কন্ট্র্যাক্ট এবং সোয়াপ।

 

কিছু প্রক্কিন্যার মতে, ডেরিভেটিভস মার্কেট বর্তমানে সবচেয়ে বড় মার্কেটগুলোর মধ্যে একটি। কারণ প্রায় যে কোন ফাইনান্সিয়াল প্রোডাক্টের জন্যই ডেরিভেটিভস তৈরি করা সম্ভব - এমনকি ডেরিভেটিভসেরই জন্যও। ডেরিভেটিভস থেকে আরো ডেরিভেটিভস তৈরি করা যায়। এভাবে চলতে থাকে।

 

কিন্তু এই বিপুল ডেরিভেটিভস মার্কেট ঝুঁকিপূর্ণও বলা হয়। ২০০৮ সালের ফাইনান্সিয়াল ক্রাইসিসে এর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বলে মতামত রয়েছে। আপনার  কাছে যদি বিটকয়েন বা অন্য যে কোন ক্রিপ্টোকারেন্সি থাকে তাহলে বিটকয়েন বা ওই সকল ক্রিপ্টোই  হল এখানে বেস অ্যাসেট বা মূল সম্পদ। এখন আপনি চাইলে বিটকয়েনের উপর ভিত্তি করে একটি ফিউচার্স কন্ট্র্যাক্ট করতে পারেন। ফিউচার্স কন্ট্র্যাক্ট


হলো এক পক্ষ চুক্তি করে যে ভবিষ্যতে একটি নির্দিষ্ট দিনে একটি নির্দিষ্ট পরিমাণ সম্পদ বিক্রয় করবে। অপর পক্ষ চুক্তি করে যে সেই দিনে সেই পরিমাণ সম্পদ ক্রয় করবে। এভাবে একটি নির্দিষ্ট ভবিষ্যত তারিখে, নির্দিষ্ট পরিমাণ এবং নির্দিষ্ট দামে সম্পদের ক্রয়-বিক্রয়ের চুক্তি হয়। এই ফিউচার্স কন্ট্র্যাক্টকে ডেরিভেটিভ বলা হয়, কারণ এর মূল্য নির্ভর করে বিটকয়েন বা ওই সকল ক্রিপ্টো নামক অন্য একটি সম্পদের উপর।

 

ফরওয়ার্ড এবং ফিউচার্স কন্ট্রাক্ট কি? (What are forward and futures contracts?)

 

ফিউচার্স কন্ট্র্যাক্ট:

ফিউচার্স কন্ট্র্যাক্ট হল ডেরিভেটিভসের এক ধরন যা ট্রেডারদের কোন সম্পদের ভবিষ্যত মূল্যের উপর স্পেকুলেশন করার সুযোগ করে দেয়। এতে দুই পক্ষের মধ্যে একটি চুক্তি হয় যে এক্সপায়ারি তারিখে লেনদেন সম্পন্ন করা হবে।

 

ফরওয়ার্ড কন্ট্র্যাক্ট:

ফরওয়ার্ড কন্ট্র্যাক্টও ফিউচার্স কন্ট্র্যাক্ট এর মতোই। কিন্তু পার্থক্য হলো, ফরওয়ার্ড কন্ট্র্যাক্টগুলো অবশ্যই শারীরিকভাবে ডেলিভারি দেওয়া হয়। অর্থাৎ সম্পদটি সরাসরি বিনিময় করা হয়।

 

আর ফিউচার্স কন্ট্র্যাক্ট ক্যাশ-সেটেলডও হতে পারে। উদাহরণ হিসেবে যদি বলি- মনে করুন আপনার কাছে 5 টি সোনার বালা আছে। আপনি ভাবছেন  যে আগামী বছর সোনার দাম বেড়ে যাবে।

 

সেক্ষেত্রে আপনি আপনার বন্ধুর সঙ্গে একটি চুক্তি করতে পারেন। যেখানে আপনি চুক্তি করলেন যে আগামী বছর আপনি তার কাছে সেই 5টি সোনার বালা বিক্রয় করবেন নির্দিষ্ট দামে। এটি হবে একটি ফরওয়ার্ড কন্ট্র্যাক্ট।


আবার যদি আপনি চুক্তি করেন যে বালাগুলো বন্ধুর কাছে পাঠাবেন না, কেবল সোনার মূল্যাঙ্কিত টাকা পাবে আপনার বন্ধু, তাহলে সেটি হবে একটি ফিউচার্স কন্ট্র্যাক্ট।

 

পারপেচুয়াল ফিউচার্স কন্ট্র্যাক্ট কি? (What are perpetual futures contracts?)

ফিউচার্স কন্ট্র্যাক্টগুলো ট্রেডারদের জন্য সম্পদের দাম নিয়ে স্পেকুলেশনের জন্য একটি ভালো মাধ্যম। তবে যদি ট্রেডাররা এক্সপায়ারি তারিখের পরেও তাদের পজিশন রাখতে চান?

 

সেক্ষেত্রে পারপেচুয়াল ফিউচার্স কন্ট্র্যাক্টগুলো কাজে লাগে। এগুলো কখনো এক্সপায়ার হয় না, যাতে ট্রেডাররা এক্সপায়ারির চিন্তা ছাড়াই সম্পদের দাম নিয়ে স্পেকুলেশন করতে পারে। তবে এতে একটি সমস্যা দেখা দেয়। যদি পারপেচুয়াল ফিউচার্সের দাম খুব বেশি সরে যায় স্পট দাম থেকে? এক্সপায়ারি না থাকায় পারপেচুয়াল ও স্পট মার্কেটে ব্যাপক পার্থক্য দেখা দিতে পারে।

 

সেজন্য ট্রেডারদের মধ্যে ফান্ডিং ফি প্রদান করা হয়। যদি পারপেচুয়াল ফিউচার্সের দাম স্পট মার্কেটের চেয়ে বেশি হয়, তাহলে লম্বা অবস্থানধারীরা ফান্ডিং ফি পরিশোধ করবে শর্ট অবস্থানধারীদের। এতে লম্বা অবস্থানধারীরা বিক্রয় করতে উৎসাহিত হবে, যার ফলে কন্ট্র্যাক্টের দাম নামবে এবং স্পট দামের কাছাকাছি আসবে।

 

এভাবে ফান্ডিং রেট দিয়ে পারপেচুয়াল ফিউচার্স কন্ট্র্যাক্টগুলোর দাম স্পট দামের সাথে সামঞ্জস্য বজায় রাখা হয়।

 

অপশন কন্ট্র্যাক্ট কি? (What are options contracts?)

অপশন কন্ট্র্যাক্ট হল এক ধরনের ডেরিভেটিভ যা ট্রেডারদের ভবিষ্যতে নির্দিষ্ট দামে কোন সম্পদ ক্রয় বা বিক্রয় করার অধিকার দেয়, তবে বাধ্যতা দেয় না। অপশন ক্রয় করলে ট্রেডাররা দামের একটি দিকে যেতে পারে তা নিয়ে স্পেকুলেশন করে।


অপশনের দুই ধরন রয়েছে: কল অপশন এবং পুট অপশন। কল অপশনে দাম বৃদ্ধির উপর হারাহারি করা হয়, আর পুট অপশনে দাম হ্রাসের উপর হারাহারি করা হয়। অন্যান্য ডেরিভেটিভসের মতোই অপশন কন্ট্র্যাক্ট বিভিন্ন ধরনের আস্তির উপর ভিত্তি করে তৈরি করা যায়, যেমন শেয়ার, কমোডিটি, ক্রিপ্টোকারেন্সি ইত্যাদি।

 

অপশন জটিল ট্রেডিং করার এবং ঝুঁকি মেনেজমেন্ট করার ক্ষেত্রে ব্যবহার হয়। ক্রিপ্টোর ক্ষেত্রে, অপশন খনিকদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যারা তাদের বড় পরিমাণ ক্রিপ্টো হোল্ডিংসকে হেজ করতে চান।

 

ফরেক্স মার্কেট  বা ফরেইন এক্সচেঞ্জ কি? (What is the foreign exchange (Forex) market?)

ফরেক্স মার্কেটটি হল বিভিন্ন দেশের মুদ্রা বিনিময়ের একটি বিশ্বব্যাপী ডিজিটাল মার্কেট। এখানে বিভিন্ন দেশের মুদ্রা, যেমন ডলার, ইউরো, পাউন্ড, ইয়েন ইত্যাদির মধ্যে বিনিময় হয়। ফরেক্স ট্রেডিং প্রায়শই লিভারেজ ব্যবহার করে করা হয়, যাতে ট্রেডাররা বেশি পরিমাণ ট্রেডিংয়ের সুযোগ পায়। ফরেক্স মার্কেটটি পৃথিবীর সবচেয়ে বড় এবং সবচেয়ে লিকুইড মার্কেট। প্রতিদিন ট্রিলিয়ন টাকারও বেশি লেনদেন হয় এখানে। সাধারণত ব্যাংক, হেজ ফান্ড এবং বড় বড় প্রতিষ্ঠানগুলো ফরেক্স মার্কেটে ট্রেডিং করে। তবে ব্যক্তিগত ট্রেডাররাও ফরেক্স ট্রেডিং করতে পারেন।

 

লিভারেজড টোকেন হল একধরনের ক্রিপ্টো ডেরিভেটিভ যা কোন বেস অ্যাসেটের দাম পরিবর্তনে লিভারেজড এক্সপোজার দেয়।

 

লিভারেজড টোকেন কি? (What are leveraged tokens?)

লিভারেজড টোকেন এর কিছু বৈশিষ্ট্য:

  • লিভারেজড টোকেন দিয়ে আপনার ক্যাপিটালের চেয়ে বেশি পজিশন নিতে পারেন।
  • এগুলো টোকেনাইজড ফিউচার্স পজিশন। অর্থাৎ আসল অ্যাসেট ক্রয়ের পরিবর্তে টোকেন ক্রয় করে লিভারেজড পজিশন নেওয়া যায়।

  • টার্গেট লিভারেজ মেনেটেন করার জন্য প্রতিদিন রিব্যালেন্স হয়।

  • ফিস কম করার জন্য দীর্ঘমেয়াদে রাখা উচিত নয়।

মোটকথা, লিভারেজড টোকেন দিয়ে সহজে লিভারেজড এক্সপোজার পাওয়া যায়।

 

ফাইনান্সিয়াল মার্কেট এবং ট্রেডিং ইনস্ট্রুমেন্টসের গুরুত্ব সম্পর্কে আলোচনায় দেখা গেছে যে, এসবের প্রভাব রয়েছে ব্যক্তিগত জীবন থেকে শুরু করে পুরো অর্থনীতি, সমাজ এবং রাষ্ট্রের উপর। সঞ্চয়, বিনিয়োগ, ঋণ সংগ্রহ থেকে শুরু করে দাম নির্ধারণ এবং অর্থনীতির পর্যালোচনা পর্যন্ত - বিভিন্নভাবে এই মার্কেট এবং ইনস্ট্রুমেন্টগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url