OpenSea দিয়ে কিভাবে NFT বানাবেন? OpenSea অ্যাপ নিয়ে বিস্তারিত আলোচনা। Briefly discuss about Opensea app

আজকে আমরা যে অ্যাপ্লিকেশনটি নিয়ে আলোচনা করব সেটি এনএফটি বিষয়ক একটি অ্যাপ্লিকেশন। যেটির মাধ্যমে আপনার এনএফটি গুলো ট্র্যাক করতে পারবেন এবং নতুন এনএফটি এর খোঁজখবর রাখতে পারবেন। তেমনি একটি এপ্লিকেশন নিয়ে আজকে আমরা আলোচনা করতে যাচ্ছি চলুন কথা না বাড়িয়ে শুরু করা যায়। 


NFT কি সেটি জানতে এই আর্টিকেল টি পড়ুন

NFT কি এবং এটি কিভাবে কাজ করে? What is NFT and how does it work?


অ্যাপ্লিকেশনের নামঃ (App name)

OpenSea নামক অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরে ভালো রেটিং প্রাপ্ত একটি অ্যাপ। বর্তমানে এই অ্যাপ্লিকেশনটি ১০ লক্ষ বারেরও বেশি ইন্সটল হয়েছে। মাত্র ৩৬ মেগাবাইটের এই অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরে ৪ পয়েন্ট পেয়েছে। এতক্ষণে আপনি হয়তো ভাবছেন এই অ্যাপ্লিকেশনটির কাজ কি? বা এটি দিয়ে কি করা হয়? তাহলে চলুন এই অ্যাপ্লিকেশন সম্পর্কে বিস্তারিত জানা যাক।


ওপেন সি কি? (What is OpenSea?)

ওপেন সি হচ্ছে আমেরিকান অনলাইন ভিত্তিক একটি নন ফাঞ্জিবল টোকেন সংক্ষেপে এনএফটি মার্কেটপ্লেস। এনএফটি টোকেন মানে হচ্ছে একটি অনন্য আধুনিক সনাক্তকারী মাধ্যম যেটি দ্বিতীয়টি করা যায়না, প্রতিস্থাপন বা উপবিভাগ করা যায় না। এটি ব্লকচেইনে রেকর্ড হয়ে থাকে এবং এটির আসল এব্যং মূল মালিকানা সেখান থেকে যাচাই করা যায়।

ওপেন সি এর হেডকোয়ার্টার নিউইয়র্ক শহরে অবস্থিত। ২০১৭ সালে এই কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়েছিল।  মোবাইল অ্যাপ্লিকেশন দ্বারা এনএফটি তে ট্রেড করতে পারবেন এবং সেই সাথে নতুন নতুন এনএফটির খোঁজ খবর রাখা সহ এনএফটির বিশাল বড় মার্কেটপ্লেস খুঁজে পাবেন। যেখান থেকে খুব সহজে আপনার পছন্দের এনএফটি সংগ্রহ করে রাখতে পারবেন।


ওপেন সি কিভাবে কাজ করে? (How Opensea works?)

মনে করেন আপনার বন্ধু একটি এনএফটি তৈরি করল এখন সে সেটি বিক্রি করতে চাচ্ছে আপনার বন্ধু চাইলে ওপেন সি মার্কেটপ্লেসে সেটি বিক্রয়ের জন্য সেল পোস্ট করতে পারে এছাড়াও আপনি চাইলে আপনার পছন্দের এনএফটি বা আপনার বন্ধুর সেই এনএফটি সেখান থেকে খুব সহজে ক্রয় করতে পারবেন। এছাড়াও এই অ্যাপ্লিকেশনের রয়েছে আরও অনেক ধরনের ফিচারস যেমন আপনার পছন্দের এনএএফটি গুলো প্রোফাইল আকারে সাজিয়ে রাখতে পারবেন এছাড়াও আপনি নতুন মার্কেটপ্লেসের মাধ্যমে নতুন নতুন এনএফটি এর খোঁজখবর রাখতে পারবেন আপনার পছন্দের এনএফটি গুলো ফেভারিট লিস্ট আকারে সংরক্ষণ করে রাখতে পারবেন। নতুন এনএফটি  ফিল্টার সার্চ করার মাধ্যমে খুঁজে বের করতে পারবেন এছাড়াও চাইলে ক্যাটাগরি বা নাম হিসাবে এমনকি নির্মাতার নির্দিষ্ট এনএফটি একটি ইউনিকোডের মাধ্যমে খুজে বের করতে পারবেন।


ওপেন সি অ্যাপে যে সকল ফিচার রয়েছেঃ (Features of OpenSea app)


হোম: (Home)

অ্যাপ্লিকেশনটি চালু করার পর হোম অপশনে নিউজ ফিড আকারে কিছু এনএফটির তালিকা দেখতে পাবেন। যেগুলো বিভিন্ন ক্যাটাগরিতে সাজানো রয়েছে; যেমনঃ আর্ট, মিউজিক, ডোমেইন নেম, ট্রেডিং কার্ড, কালেক্টেবিলস, স্পোর্টস, ইউটিলিটি ইত্যাদি। এছাড়াও Notable drops, Trading collections, Recent rockets, Hot item, Expiring soon. New top seller নামক কিছু ক্যাটাগরি রয়েছে যেখান থেকে আপনি নির্দিষ্ট ভিত্তিক এনএক্সটি খুঁজে পাবেন।


স্ট্যাটাস: (Status)

এখানে আপনি Ranking এবং Activity দুইটি অপশন দেখতে পাবেন Ranking অপশন এরপর All category অপশন থেকে বিভিন্ন ক্যাটাগরি নির্বাচন করার মাধ্যমে নির্দিষ্ট কোন এনএফটি খুঁজে বের করতে পারবেন। এছাড়াও চাইলে পাশে থাকা All chain অপশন থেকে নির্দিষ্ট চেইন ভিত্তিক এনএফটি খুঁজে বের করতে পারবেন। All Chain অপশনে Ethereum, Polygon, Klaytn, Solana চেইন ভিত্তিক এনএফটি খুঁজে বের করতে পারবেন। এছাড়াও ভলিয়ম অপশন থেকে নির্দিষ্ট এনএফটি ফিল্টার করার মাধ্যমে কাঙ্ক্ষিতটি খুঁজে বের করতে পারবেন।


সার্চ: (Search)

সার্চ করার মাধ্যমে খুব সহজে কাঙ্খিত এনএফটি খুঁজে নিতে পারেন এজন্য আপনি উক্ত এনএফটি এর নাম বা যে এটি তৈরি করেছে তার নাম বা যে প্লাটফর্ম থেকে এটি তৈরি করা হয়েছিল সেই প্লাটফর্ম এর নাম লিখে সার্চ করলেই হবে।


প্রোফাইল: (Profile)

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে যেমন প্রত্যেক ব্যক্তির নিজস্ব প্রোফাইল রয়েছে তেমনি ভাবে OpenSea তেও প্রত্যেকের নিজস্ব একটি প্রোফাইল রয়েছে। এই প্রোফাইল শনাক্ত করা হয় ইথারিয়াম অ্যাড্রেস দ্বারা অর্থাৎ প্রত্যেক প্রোফাইলের নিজস্ব একটি ইথারিয়াম অ্যাড্রেস থাকে। যদি একটি প্রোফাইল চালু করতে চান তাহলে আপনার একটি ইথারিয়াম অ্যাড্রেস থাকা আবশ্যক। যেটা দিয়ে OpenSea তে একাউন্ট খুলতে হবে। আর এই এড্রেসটি হবে উক্ত প্রোফাইলের ইউনিকোড বা পরিচয় বাহক। যেটা দিয়ে খুব সহজেই উক্ত অ্যাড্রেস দ্বারা সনাক্ত করা যাবে। এছাড়াও আপনি চাইলেই নিজের পছন্দমত প্রোফাইল নাম নির্বাচন করতে পারেন। ওপেন সিতে প্রোফাইল কিভাবে খুলতে হয় সেটি সম্পর্কে আমরা পরে বিস্তারিত আলোচনা করব।


মোর: (More)

এখান থেকে আপনি ওপেন সি প্লাটফর্ম সম্পর্কে জানতে পারবেন এখানে এবাউট সেকশনে রয়েছে তাদের নিজের সম্পর্কে বিভিন্ন তথ্য উপাত্ত এছাড়াও তাদের নিজস্ব ওপেন সি ব্লগ রয়েছে যেখান থেকে ওপেন সি সম্পর্কে বিভিন্ন আর্টিকেলের মাধ্যমে নিয়মিত আপডেট পাবেন। এছাড়া রয়েছে হেল্প সেন্টার, যেখান থেকে আপনি ওপেন সম্পর্কিত যেকোন ধরনের সাহায্য সহায়তা পাবেন এমনকি তাদের কমিউনিটিগুলো যেমন টুইটার ইনস্টাগ্রাম ইউটিউব, ডিসকর্ড, রেডিট, নিয়মিত আপডেট পেয়ে থাকবেন।



ওপেন সি একাউন্ট কিভাবে খুলব? (How to open Opensea account?)

গুগল প্লে স্টোর থেকে Opensea এপ্লিকেশনটি ইন্সটল দেওয়ার পর ওপেন করে সরাসরি প্রোফাইল অপশনে চলে যান। এরপর সেখানে তিনটি অপশন দেখতে পাবেন যেমন Meta musk, Trust wallet and Enter Ethereum address এছাড়া ওয়েব ভার্সনে আরো অনেক গুলো অফশন থাকে। এখান থেকে যেকোন একটির মাধ্যমে একাউন্ট খুলতে পারবেন। যেমন আমি Enter Ethereum address এই অপশনটার মাধ্যমে একাউন্ট খুলবো এর জন্য আমার ইথারিয়াম অ্যাড্রেস এর প্রয়োজন পড়বে। মেটামাস্ক একউন্ট থেকে আপনি ইথেরিয়াম অ্যাড্রেস সংগ্রহ করতে পারবেন। এর জন্য মেটামাস্কে আপনার একটি একাউন্ট থাকতে হবে। মেটামাস্ক কি এবং এটি কিভাবে কাজ করে এ বিষয়ে আমরা পরবর্তী একটি আর্টিকেলে আলোচনা করব। মেটামাস্ক থেকে আপনার ইথেরিয়াম অ্যাড্রেস সংগ্রহ করার পর সেটি এনে Enter Ethereum address এ বসিয়ে দিলেই ওপেন সি একাউন্ট তৈরি হয়ে যাবে। এরপর ব্রাউজার থেকে প্রোফাইলের নাম পরিবর্তন করতে পারবেন।


কিভাবে এনএফটি ক্রয় করব? (How to buy NFT ?)

আপনার পছন্দের এনএফটি নির্বাচন করার পর সেটিতে ক্লিক করলেই সেই এনএফটি সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন। প্রথমে যেটি দেখতে পাবেন সেটি হচ্ছে এই এনএফটি কতজন তৈরি করেছে বা এটির Owner অর্থাৎ মালিক কতজন। এরপর এটির বর্তমান মূল্য দেখতে পাবেন। এরপর দেখতে পাবেন যে প্লাটফর্ম বা যার দ্বারা এটি তৈরি করা হয়েছে তার নাম।


একটু নিচে স্ক্রল করলে Details অপশনে About collection থেকে এই NFT সম্পর্কে জেনে নিতে পারবেন। এছাড়াও Properties অপশন থেকে জানতে পারবেন কোনটি কি পরিমান ব্যবহার করা হয়েছে। Details অপশনে থেকে জানতে পারবেন এটির Contact address, Token ID,  কোন ব্লকচেইন থেকে তৈরি হয়েছে যেমন এটি ইথারিয়াম ব্লকচেইন না পলিগন চেইন থেকে তৈরি হয়েছে এবং এটির Metadata সেন্ট্রালাইজড নাকি ডিসেন্ট্রালাইজড। Price History অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনি এর মাধ্যমে জানতে পারবেন এই এনএফটির অতীত মূল্য কি রকম ছিল। তখন বুঝতে পারবেন এই এনএফটি আপনার ক্রয় করা উচিত হবে কিনা। এনএফটি ক্রয় করতে চাইলে সেটি অ্যাপ থেকে ক্রয় করতে পারবেন না। এর জন্য আপনাকে নিচে থাকা View on opensea.io অপশনে ক্লিক করার মাধ্যমে ওয়েবসাইটে যেতে হবে। ওয়েব সাইটে যাওয়ার পর দেখতে পাবেন Buy now এবং Make offer নামক দুটি অপশন রয়েছে। এছাড়াও অনেকগুলোতে Place bid নামক একটি অপশন থাকে যেখানে অনেকজনই একসাথে দাম হাঁকাতে পারে। যার দাম সর্বোচ্চ উঠবে তার কাছে সেটা বিক্রি হয়ে যাবে। Buy now থেকে সরাসরি এটি কিনে ফেলতে পারবেন। Make offer থেকে যে কোন মূল্য অফার করতে পারবেন। খেয়াল রাখবেন এই অপশন গুলোর উপরে একটু সময় দেওয়া থাকবে অর্থাৎ এই সময়ের মধ্যে এই দামে এনএফটি টি ক্রয় করতে হবে। জানার জন্য বলে দিই শুধু মাত্র ভেরিফাইড একাউন্ট থেকে এনএফটি ক্রয় করবেন। যেগুলোর পাশে নীল টিক চিহ্ন দেওয়া আছে সেগুলোই থেকে নেওয়া নিরাপদ। 


কিভাবে এনএফটি সেল করব? (How to sell NFT?)

অ্যাপ্লিকেশন থেকে আপনি এনএফটি সেল করতে পারবে না। সেজন্য আপনাকে ওয়েবসাইটে যেতে হবে। 

এর জন্য আপনি যে এনএফটি তৈরি করেছেন সেটিতে একটি থ্রি ডট মেনু পাবেন। সেখানে ক্লিক করলে সেল অপশনটি পেয়ে যাবেন। এখানে বিভিন্ন ক্যাটাগরিতে এনএফটি সেল করতে পারবেন। যেমন চাইলে সময় এর মেয়াদ বাড়িয়ে দেওয়া যাবে এবং কী পরিমাণ মুল্যে সেটি বিক্রি করতে চান তাও উল্লেখ করে দিয়ে Complete listing অপশনে ক্লিক করার মাধ্যমে সেটি সেল অপশনে যুক্ত হয়ে যাবে। এখানে একটি কথা বলে রাখা ভাল যখনই আপনি কোন এনএফটি সেল করতে যাবেন তখন সেটির একটি গ্যাস ফি রয়েছে যেটি চেইন ভেদে ভিন্ন হয়ে থাকে।


কিভাবে এনএফটি তৈরি করব? (How to make NFT?) 

NFT তৈরী করতে চাইলে আপনাকে ওয়েব ভার্সন ব্যবহার করতে হবে। মোবাইল ব্রাউজার বা ডেক্সটপ ব্রাউজার থেকে ওপেন সি অ্যাকাউন্ট লগইন করার পর Create অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর আপনার কাছে কিছু তথ্য চাইবে সেগুলো পূরণ করতে হবে। যেমন প্রথমে আপনি যে এনএফটি ফাইল তৈরি করেছেন সেটির ছবি, ভিডিও, অডিও বা ৩ডি মডেল আকারে আপলোড করতে হবে। এরপর Name এর জায়গার নাম দিতে হবে। এটি যেকোন নাম হতে পারে। External Link সংযুক্ত করতে পারবেন যে লিংকের মাধ্যমে আপনার এই এনএফটি টি খুঁজে পাওয়া যাবে। এরপর Description এ এই এনএফটি সম্পর্কে কিছু লিখে দিবেন। আপনি চাইলে Properties, Levels, Status, Unlockable content, Expect and sensitive content এই অপশন গুলো তে পরিবর্তন আনতে পারবেন। এরপর যে ব্লকচেইনে তৈরি করতে চান সেটি বাছাই করুন। এরপর Create অপশনে ক্লিক করুন। ব্যস আপনার এনএফটি তৈরি হয়ে যাবে


কেন ওপেন সি ব্যবহার করব আর কেন করব না? (Why to use Opensea and why not?)

আপনি যদি এনএফটি বিষয় সম্পর্কে বিজ্ঞ হন তাহলে ইতিমধ্যে জেনে গিয়েছেন যে এনএফটি হচ্ছে ভবিষ্যত। এটির মাধ্যমে ভবিষ্যতে মানুষ আরও বেশি ডিজিটাল কার্ড সহ নানা রকম জিনিস ক্রয় বিক্রয়ে আগ্রহী হয়ে উঠবে যেমনটা আমরা বর্তমানে দেখতে পাচ্ছি। আপনি যদি এটাকে কাজে লাগাতে পারেন তাহলে ভবিষ্যতে ভালো কিছু আশা করতে পারবেন। এছাড়া আপনি যদি এটি সম্পর্কে অবগত না হন তাহলে জেনে নিন আগে। এটি কিভাবে কাজ করে আপনার জন্য এটা ঠিক কিনা ইত্যাদি।


বিশেষ দ্রষ্টব্যঃ আপনি কোন প্লাটফর্ম ব্যবহার করার আগে অবশ্যই উক্ত প্ল্যাটফর্ম এর সকল প্রাইভেসি পলিসি গুলো ভালভাবে জেনে নেবেন এতে আপনার ওই প্লাটফর্ম ব্যবহার করতে অনেক সুবিধা হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url