Airdrop কি? ক্রিপ্টোকারেন্সির সাথে এয়ার্ড্রপের কি সম্পর্ক? freeairdrop app review

যখন কোন নতুন প্রজেক্ট চালু করা হয় তখন এদের মার্কেটিংয়ের জন্য উদ্যোক্তারা নানারকম পদক্ষেপ নেয়। তার একটি মাধ্যম হচ্ছে এয়ার্ড্রপ। এটির মাধ্যমে উদ্যেক্তারা তাদের প্লাটফর্ম সকলের মাঝে পরিচিত করার জন্যে নিত্য নতুন ইভেন্ট আয়োজন করে সেটি হতে পারে অনলাইন বা অফলাইনে দুইভাবেই। তবে যেহেতু বর্তমানে সবাই গ্লোবাল ভিলেজ অর্থাৎ ইন্টারনেটে পদচারণা বেশি তাই এই নিত্য নতুন প্রজেক্ট চালু করার জন্য উদ্যোক্তারা ইন্টারনেটে এয়ার্ড্রপকে ব্যবহার করছে। এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে এয়ার্ড্রপ কি? আর এর সাথে ক্রিপ্টোকারেন্সি সম্পর্ক বা কি?


এয়ার্ড্রপ কি? এয়ার্ড্রপ কিভাবে কাজ করে? (What is Airdrop? How does Airdrop work?)


এয়ার্ড্রপ এমন একটি মাধ্যম যেখানে উদ্যেক্তা তার প্লাটফর্মটি সাধারণ মানুষের কাছে পৌঁছানোর জন্য কিছু ইভেন্ট আয়োজন করে আর সে সকল ইভেন্টে থাকে লোভনীয় নানা অফার। এই অফার গুলো সেই বিজনেস বা ব্যবসা কেন্দ্রিক হয়ে থাকে। এর মাধ্যমে ব্যবহারকারীদের ফ্রিতে অফার গুলো দিয়ে সে তার বিজনেস বা ব্যবসা প্রমোট করতে শুরু করে। একই ভাবে ক্রিপ্টোকারেন্সি এয়ার্ড্রপ কাজ করে থাকে।


যখন কোন ক্রিপ্টোকারেন্সি ক্রিপ্টো মার্কেটে আসে তখন সেটি কয়েন বা টোকেন হয়ে থাকে। এখানে উদ্যেক্তারা বিভিন্ন ইভেন্টের আয়োজন করে আর বলে যে আমাদের এই টোকেনটি আপনাকে ফ্রীতে দেওয়া হবে আর এটির এত পরিমাণ মূল্য রয়েছে। ব্যবহারকারীরা যেহেতু এই কয়েন বা টোকেনগুলো ফ্রিতে পাচ্ছে তাই তা ইচ্ছেমতো লুফে নেয়। আর এইভাবে নতুন কোনো প্রজেক্ট ব্যবহারকারীদের মাঝে পরিচিতি লাভ করে। এখন বলতে পারেন যিনি ফ্রিতে এসব দিচ্ছে তার লাভ কি? আর যারা এসব ফ্রিতে পাচ্ছে তাদেরই বা লাভ কি? 


আমি যদি এই ব্যাপারটি একটি উদাহরণ দিয়ে বুঝিয়ে বলি তাহলে হয়ত বুঝতে পারবেন। ধরুন আমার একটি আম বাগান রয়েছে। এখন সেই আম বিক্রি করার জন্য আমি একটা কয়েন আবিস্কার করলাম  আর সবাইকে বললাম  যারা এই কয়েন আমাকে দিবে তাদের আম দেওয়া হবে। এরপর আমি নির্দিস্ট কিছু কয়েন সবার মাঝে বিলি করে দিলাম। আর সবাই এই কয়েন গুলো দিয়ে আমার থেকে আম নিতে লাগলো। এভাবে যখন অনেক বেশি লোকের কাছে এই ব্যাপারটি জানাজানি হয়ে যাবে তখন একদিন হঠাথ করে সেই কয়েন গুলো আমি ফ্রিতে দেওয়া বন্ধ করে দিব। এতে বাজারে একটি  কৃত্তিম সংকট তৈরী হবে আর সবাই তখন এই কয়েন গুলো কিনতে চাইবে। আর তখনই আমি একই সাথে কয়েন এবং আম দুইটাই বিক্রি করতে পারব। আর এই ভাবেই একটি কয়েন বা টোকেন মার্কেটে দামী হয়ে উঠে। আমি শুধু মাত্র এখানে একটি উদাহরণ দিয়ে বুঝিয়েছি। এরকম আরো হাজারো উপায় আছে ক্রিপ্টো দিয়ে মার্কেটিং করার আর এই উপায় গুলোকেই সহজ ভাষায় বলে ক্রিপ্টো এয়ার্ড্রপ। 


এবার চলুন এমনই একটি অ্যাপ্লিকেশন সম্পর্কে আলোচনা করব যেখানে এই ক্রিপ্টোকারেন্সি রিলেটেড এয়ার্ড্রপ গুলো শেয়ার করা হয় আপনি চাইলে এখান থেকে বিভিন্ন এয়ার্ড্রপ এ সংযুক্ত হওয়ার মাধ্যমে সেগুলো থেকে ফ্রিতে বিভিন্ন টোকেন বা কয়েন নিতে পারবেন।


এখন আপনি বলতে পারেন এগুলো নিয়ে কি লাভ? সত্যিকার অর্থেই এ কয়েন গুলো হয়তো একসময় বিটকয়েন বা ইথারিয়াম এর মত হবে, ‌ আর সেটা নির্ভর করবে উক্ত কয়েন টোকেন এর জনপ্রিয়তার উপর ভিত্তি করে। যেমনিভাবে বিটকয়েন আজ এই পর্যায়ে রয়েছে। তো চলুন কথা না বাড়িয়ে এই অ্যাপ্লিকেশনটি সম্পর্কে জানা যাক কিভাবে তা ব্যবহার করবেন এবং অ্যাপটিতে কি কি ফিচার রয়েছে।



অ্যাপ্লিকেশন টির নামঃ (App Name)

FreeAirdrops- Earn Free Crypto Airdrops নামক অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরে ভালো রেটিং প্রাপ্ত একটি অ্যাপ। মাত্র দেড় মেগাবাইটের এই অ্যাপ্লিকেশনটি এখন পর্যন্ত এক লাখেরও বেশি ইনস্টল হয়েছে। এই অ্যাপ্লিকেশনটি সম্পর্কে জানতে হলে আগে আপনাকে সেটি ব্যবহার করতে হবে চলুন জেনে নেই এতে কি সকল ফিচার রয়েছে।


যে সকল ফিচার রয়েছে অ্যাপ্লিকেশনটিতেঃ (Features of FreeAirdrops app)

অ্যাপ্লিকেশনটির হোমপেজে ঢুকলে প্রথমে বিভিন্ন নতুন নতুন এয়ার্ড্রপ দেখতে পাবেন সেগুলোর যেকোন একটিতে ক্লিক করলে আপনাকে দেখিয়ে দিবে কিভাবে কি অনুসরণ করলে আপনি এই এয়ার্ড্রপ পেতে পারেন। আপনি সেই নির্দেশনা অনুযায়ী কাজ করলে নির্দিষ্ট সময়ের মধ্যে রিওয়ার্ড পেয়ে যাবেন।

এছাড়াও আপনি উপরে থ্রি ডট আইকনটিতে ক্লিক করলে কিছু ফিচারস দেখতে পাবেন যেমন Latest অপশনে সম্প্রতি সময়ে কিছু এয়ার্ড্রপ আপনার হোমপেজে দেখাবে এরপর Trending অপশনে ক্লিক করলে বর্তমানে যে সকল এয়ার্ড্রপ মার্কেটে সাড়া জাগিয়েছে সেগুলোর তালিকা দেখতে পাবেন। এছাড়াও রয়েছে এখানে Wallet নামের একটি ফিচারস এখানে মূলত আপনি কিছু ক্রিপ্টো ওয়ালেটের ওয়েবসাইট লিঙ্ক পাবেন সেগুলো তে ক্লিক করার মাধ্যমে উক্ত ওয়ালেট এর ওয়েবসাইটে চলে যাবেন। বর্তমানে এই অ্যাপ্লিকেশনটিতে চারটি ক্রিপ্টো ওয়ালেট বিদ্যমান রয়েছে সেগুলো হলো: My Ether Wallet, Trust Wallet, Metamusk, Ledger Nano S সবগুলাই খুব জনপ্রিয়। এছাড়াও অ্যাপ্লিকেশনটিতে ক্রিপ্টো একচঞ্জ করার ফিচার রয়েছে এখানে ক্রিপ্টো খুব সহজেই একচেঞ্জ করতে পারবেন। সাথে কিছু জনপ্রিয় একচেঞ্জ সাইটের লিস্ট দেওয়া হয়েছে। যেমন কয়েনবেস, ক্রাকেন, বাইন্যান্স, কুকয়েন ইত্যাদি। 



এই অ্যাপ্লিকেশন থেকে কিভাবে এয়ার্ড্রপ এ জয়েন হব? ( How to join Airdrops from Freeairdrop app?)

এর জন্য অবশ্যই আপনাকে তালিকা থেকে আপনার পছন্দের এয়ার্ড্রপ টি বাছাই করে নিতে হবে যেমন আমি অ্যাপ থেকে Free airdrop x-Tron এয়ার্ড্রপ টি বাছাই করলাম এবং সেটিতে ক্লিক করলাম। এরপর কীভাবে এই এয়ার্ড্রপ এ যুক্ত হতে হবে সেটার কিছু step-by-step দিক নির্দেশনা দেওয়া হয়েছে যেমনঃ


১. আপনাকে একটি টেলিগ্রাম বটে চ্যাট করতে বলা হবে এবং সেটার লিঙ্ক দিয়ে দেওয়া হবে।

২. একটি ক্যাপচা আসবে এবং সেটি কমপ্লিট করে একসেপ্ট করতে হবে।

৩. এরপর কিছু টাস্ক বা কাজ দেওয়া হবে সেগুলো সম্পূর্ণ করে কিছু পয়েন্ট অর্জন করতে হবে।

৪. এরপর সেখানে আপনার Tron বা TRX ওয়ালেট অ্যাড্রেস সাবমিট করতে হবে।

৫. আপনি যদি রেফার করেন তাহলে প্রত্যেক রেফারের জন্য ৫ পয়েন্ট পাবেন। 

৬. ২০০ জন ভাগ্যবান ব্যক্তি ৩ ডলার সমপরিমাণ TRX কয়েন পাবেন।

৭. সেরা ৫ রেফার কারী অর্থাৎ যারা বেশি পরিমাণ রেফার করেছে তারা প্রত্যেকে ১০ ডলার সমপরিমাণ TRX কয়েন পাবেন।

৮. এই এয়ার্ড্রপ কখন শেষ হবে এবং কে জিতবে তার সবকিছুই উক্ত প্লাটফর্মের সামাজিক যোগাযোগ মাধ্যমের চ্যানেলগুলিতে পাবলিশ করা হবে।

৯. এই টাস্ক গুলো সম্পন্ন করতে যদি কোথাও সমস্যা হয় তাহলে তাদের টেলিগ্রামে গ্রুপে যোগাযোগ করতে বলা হবে।

এছাড়াও কিছু এয়ার্ড্রপ এ KYC (Know Your Customer) অর্থাৎ আইডেন্টিটি ভেরিফাই করতে হয়।

এরপর নিচে তাদের টেলিগ্রাম চ্যানেল এর লিঙ্ক দিয়ে দিয়েছে যেখানে আপনি প্রতিনিয়ত এই সম্পর্কিত আপডেট খবর পাবেন।


ক্রিপ্টোকারেন্সি এয়ার্ড্রপ এ ভালো/খারাপ আছে কি? (Is there any good or bad in Airdrops?)


প্রত্যেক জিনিসের মধ্যে ভালো-খারাপ বিদ্যমান রয়েছে তেমনি ভাবে ক্রিপ্টোকারেন্সি এয়ার্ড্রপও এটির ব্যতিক্রম নয়। আপনাকে অবশ্যই দেখে শুনে ভালো এয়ার্ড্রপ গুলিতে কাজ করতে হবে।



কিভাবে বুঝবো কোন এয়ার্ড্রপ গুলো ভালো আর কোন গুলো খারাপ? ( How do I know which Airdrops are good and which are bad?)


খুব সহজে বুঝতে পারবেন এর জন্য আপনি উক্ত এয়ার্ড্প এ ব্যবহারকারীদের রেটিং যাচাই করে দেখবেন। এমনকি ব্যবহারকারীদের রিভিউগুলো পড়ে দেখবেন। পজিটিভ রিভিউ এবং ভাল রেটিং একটি এয়ার্ড্রপ কে ভাল হিসাবে অবহিত করে। এরপর আপনি তাদের মার্কেটপ্লেস যাচাই করতে পারেন, বিভিন্ন সোশ্যাল সাইটে তাদের সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন, ইউটিউবে যদি এ সম্পর্কিত কোনো রিভিউ থাকে সেগুলোও দেখে নিতে পারেন। এইভাবে মূলত কোন এয়ার্ড্রপ ভালো নাকি খারাপ তা যাচাই করা হয়। 



এয়ার ড্রপ এর ভালো দিক এবং খারাপ দিকঃ (Pros and Cons of Airdrop)

ভালো দিক:

১. ফ্রিতে প্রাইজ পাওয়া যায়।

২. বিপুল সংখ্যক লোকের কাছে খুব কম সময়ে পরিচিতি পাওয়া যায়।

৩. মার্কেটিং এর খরচ খুবই কম ।


খারাপ দিক:

১. অনেকেই তাদের পাওয়া কয়েন গুলো খুব দ্রুত বিক্রি করে দেয়। ফলে কয়েনের ভ্যালু কমে যায়।

২. আইডেন্টিটি ভেরিফাই করতে হয় যেটা ব্যক্তিরনিরাপত্তা বিঘ্নিত করতে পারে।

৩. বেশিরভাগ এয়ার্ড্রপই সাফল্য পায় না।


অ্যাপ্লিকেশনটি কেন ব্যবহার করবো? ( Why to use Freeairdrop app?)


আপনি যদি এয়ার্ড্রপ নিয়ে কাজ করে থাকেন বা এ সম্পর্কে জানার আগ্রহ থাকে তাহলে এই অ্যাপ্লিকেশনটি আপনার কাজে আসবে। এর মাধ্যমে আপনি এয়ার্ড্রপ সম্পর্কে ভালোভাবে জানতে পারবেন। 


পরিশেষে এটাই বলব যে কোনো কিছু করার আগেই সেটি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। যা কিছুই করার পদক্ষেপ নিবেন সম্পূন্ন নিজ দায়িত্বে করার অনুরোধ রইল। ভাল থাকবেন,ধন্যবাদ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url