Spot vs Derivatives Trading: স্পট ট্রেড ছেড়ে কেন ক্রিপ্টো ডেরিভেটিভস ট্রেড করবেন?

Spot vs Derivatives Trading: স্পট ট্রেড ছেড়ে কেন ক্রিপ্টো ডেরিভেটিভস ট্রেড করবেন?

Spot vs Derivatives Trading

1. স্পট ট্রেড (Spot trade)

স্পট ট্রেড বা স্পট লেনদেন হলো একটি অর্থনৈতিক Instrument একটি ব্যবসা যা তাৎক্ষণিক মূল্যে ক্রয় বা বিক্রি করা হয় স্পট ট্রেড সাধারণত দুই দিনের মধ্যে সম্পন্ন হয় (T+2).

স্পট ট্রেড সাধারণত মূল্যবান পদার্থ বা মুদ্রা বিনিময়ে সংঘটিত হয় এবং এর মূল্য একটি স্পট মূল্য হিসেবে পরিচিত। এই স্পট মূল্য হলো বর্তমান বাজারে উত্পাদের বর্তমান মূল্য।

যেমন, মুদ্রা বিনিময়ে স্পট ট্রেড হলে, একটি ব্যক্তি যদি যুক্তরাষ্ট্রের ডলার বিক্রি করে ইউরো কিনতে চাই, তারা স্পট ট্রেড করবেন। এই লেনদেনের মূল্য হবে বর্তমান যুক্তরাষ্ট্রের ডলার এবং ইউরোর বিনিময় মূল্য, এবং লেনদেন সাধারণত দুই দিনের মধ্যে সম্পন্ন হবে।


2. ডেরিভেটিভস ট্রেড (Derivatives trade)

ডেরিভেটিভস ট্রেড বা ডেরিভেটিভ লেনদেন হলো একটি অর্থনৈতিক Instrument লেনদেন, যার মূল্য অন্য কিছুর উপর নির্ভর করে। এই "অন্য কিছু" হতে পারে স্টক, বন্ড, সম্পদ, মুদ্রা, মাঠের উপজ বা অন্যান্য ধরনের মানচিত্রণ ইন্ডেক্স।

ডেরিভেটিভস তিন প্রধান ধরনের হতে পারে: (Derivatives can be of three main types)

  1. ফিউচার্স (Futures): একটি চুক্তি যা ক্রেতা এবং বিক্রেতা এর মধ্যে গঠিত হয়, যেখানে ক্রেতা একটি নির্দিষ্ট পণ্য কিনতে বাধ্য, এবং বিক্রেতা এটি বিক্রি করতে বাধ্য। এই লেনদেনের মূল্য এবং তারিখ প্রাকচলিত হয় এবং এটি ফিউচার্স এক্সচেঞ্জে হয়।
  2. অপশন্স (options): এটি একটি চুক্তি যা একটি ব্যক্তিকে কোনও পণ্য ক্রয় বা বিক্রি করার অধিকার দেয়, তবে তারা এটি করার জন্য বাধ্য নন। অপশন্স হতে পারে আপাতিত অপশন্স অথবা বিক্রি অপশন্স।
  3. সোয়াপস (Swaps): এটি একটি চুক্তি যেখানে দুটি পক্ষ তাদের পরস্পরের সাথে ভবিষ্যতের পরিশোধ স্ট্রিম বিনিময় করে। এই ধরনের লেনদেন সাধারণত মুদ্রা বা সুদ হারের বিনিময়ে হয়।

ডেরিভেটিভস ট্রেড ব্যবসায়িক ঝুঁকি ব্যবস্থাপনডেরিভেটিভস ট্রেড বা ডেরিভেটিভ লেনদেন হলো একটি অর্থনৈতিক ইন্স্ট্রুমেন্টের লেনদেন, যার মূল্য অন্য কিছুর উপর নির্ভর করে। এই "অন্য কিছু" হতে পারে স্টক, বন্ড, সম্পদ, মুদ্রা, মাঠের উপজ বা অন্যান্য ধরনের মানচিত্রণ ইন্ডেক্স।

 
স্পট ট্রেড ছেড়ে কেন ক্রিপ্টো ডেরিভেটিভস ট্রেড করবেন? (Why trade crypto derivatives instead of spot trade?)

ক্রিপ্টো ডেরিভেটিভস ট্রেড করার বিভিন্ন কারণ রয়েছে। কিছু প্রাথমিক কারণগুলি হ'ল:

  1. লেভারেজ (Leverage): ডেরিভেটিভস ট্রেডিং, যেমন ফিউচার্স এবং অপশন, ব্যবসায়ীদের লেভারেজ ব্যবহারের সুযোগ দেয়। এর ফলে, ট্রেডাররা কম পুঁজি দিয়ে বড় পজিশন নিতে পারেন। লেভারেজের সাহায্যে, ট্রেডাররা বৃহত্তর মার্জিন লাভের সুযোগ পেয়ে থাকে, তবে ঝুঁকিও বেড়ে যায়।
  2. হেজিং (hedging): ডেরিভেটিভস ব্যবহার করে ট্রেডাররা নিজের পজিশনকে হেজ করতে পারেন। এটি অর্থাৎ, একটি বিপরীত পজিশন দ্বারা মূল পজিশনের ঝুঁকি হ্রাস করা। অপশন ট্রেডিং এর মাধ্যমে ট্রেডাররা নির্দিষ্ট মূল্যে ক্রয় বা বিক্রির হক অর্জন করে এবং ক্রিপ্টো মার্কেটের অনিশ্চয়তাকে সম্পর্কে সুরক্ষিত থাকতে পারে।
  3. অর্থনীতির দৃষ্টিভঙ্গি (View of the economy): ডেরিভেটিভস ট্রেডিং সাধারণ স্পট ট্রেডিং-এর চেয়ে বেশি অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি প্রদান করে। এটি অর্থাৎ, ট্রেডাররা বাজারের উত্থান এবং পতন দুটির উপর লাভ অর্জনের সুযোগ পেতে পারেন।
  4. লিকুইডিটি (Liquidity): ডেরিভেটিভ মার্কেটে সাধারণত ভাল লিকুইডিটি থাকে, যা মানে হলো ট্রেডাররা তাদের পজিশনগুলি দ্রুত এবং সাশ্রয়ী ভাবে বাজারে ঢুকানো এবং বের হতে পারেন। এটি ট্রেডারেরা দ্রুত প্রতিক্রিয়া প্রদান করে এবং বাজারের অনিশ্চিততা পরিচালনা করতে সাহায্য করে।
  5. বাজারের গভীরতা এবং পারদর্শিতা (Market depth and expertise): ডেরিভেটিভস ব্যবহার করে ট্রেডিং করা, বিশেষ করে ফিউচার্স এবং অপশন ট্রেডিং, ট্রেডারেরা বিভিন্ন সময়কাল এবং মূল্য-অনুপাতের জন্য বাজারের প্রত্যাশিত গভীরতা এবং পারদর্শিতা পেতে পারেন। এটি ট্রেডারেরা তাদের ট্রেডিং স্ট্র্যাটেজি ও নিশ্চিতার সাথে নির্ধারণ এবং পরিচালনা করতে সাহায্য করে।

উল্লেখযোগ্য, ডেরিভেটিভস ট্রেডিং তেমন সহজ নয় এবং স্পট ট্রেডিং তুলনায় বেশি ঝুঁকি সম্পর্কিত। তাই, এই ধরনের ট্রেডিং শুরু করার আগে, ট্রেডারেরা নিজেদের জ্ঞান এবং দক্ষতা বাড়ানোর জন্য পরিশ্রম করতে হবে। সতর্কতা এবং শিক্ষার মাধ্যমে সঠিক রিস্ক ম্যানেজমেন্ট প্রয়োগ করে ক্রিপ্টো ডেরিভেটিভস ট্রেডিং এ সাফল্য অর্জন করা সম্ভব।

 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url