মুক্তপাঠ ডিজিটাল ফ্রি ই-লারনিং প্লাটফর্ম যেখান থেকে ফ্রিতেই শিখতে পারবেন নানা কিছু | Muktopaath app


দেশকে আরও উন্নতির শিখরে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ সরকার সম্প্রতি অনেকগুলো প্রকল্প চালু করেছে তার মধ্যে একটি হচ্ছে মুক্তপাঠ। আপনি হয়তো ভাবছেন এটি আবার কেমন প্রকল্প? আপনার জানার জন্য বলে দে মুক্তপাট হচ্ছে এমন একটি প্রকল্প যেখানে আপনি একটি ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন এর মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরির কোর্স সম্পন্ন করে নিজেকে দক্ষ ও স্বাবলম্বী করে তুলতে পারবেন। এখান থেকে আপনি শিক্ষা তথ্য প্রযুক্তিকৃষি আত্মকর্মসংস্থান দক্ষতা উন্নয়ন স্বাস্থ্য এছাড়াও আরও অনেক বিষয়ের উপর দক্ষতা অর্জন করা সহজ সার্টিফিকেট অর্জন করতে পারবেন আর এটির মাধ্যমে আপনি নিজেকে নির্দিষ্ট কাজে পারদর্শী করে তুলতে পারবেন। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এই উদ্যোগটি সত্যিই অনেক প্রশংসনীয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক অ্যাপ্লিকেশনটি সম্পর্কে। এতে কি কি রয়েছে আর কিভাবে অ্যাপ্লিকেশনটি আমরা ব্যবহার করব তা নিয়েই আজকে আলোচনা করব।


মুক্তপাঠ কি? (What is Muktopaath?)

মুক্তপাঠ হচ্ছে একটি ই লার্নিং প্লাটফর্ম। এখান থেকে আপনি বিষয়ের ওপর কোর্স ইন ভ্রমণ করেন অনলাইনের মাধ্যমে বিভিন্ন পরীক্ষায় অংশগ্রহণ করে এছাড়াও বিভিন্ন ধরনের কুইজ এবং অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে সেখান থেকে আপনার শিক্ষা দক্ষতা এবং পেশাদার বিকাশ ঘটানোর মাধ্যমে একটি মানসম্পন্ন সার্টিফিকেট অর্জন করতে পারবেন। যদিও অ্যাপ্লিকেশনটির গুগল প্লে স্টোরে রেটিং তেমন ভালো নয় মাত্র 3.5। এর কারণ হচ্ছে অ্যাপ্লিকেশনটি প্রফেশনাল ভাবে তেমন আপডেট করা হচ্ছে না। অ্যাপ্লিকেশন টি তে রয়েছে বিভিন্ন ধরনের বাগ সিস্টেম। তারপরও অ্যাপ্লিকেশন টা এখন পর্যন্ত এক লাখেরও বেশি ইন্সটল হয়েছে মাত্র 11 এমবিতে অ্যাপ্লিকেশনটি সর্বশেষ আপডেট হয়েছে 23 জুন 2021 সালে। অ্যাপ্লিকেশনটি উন্নত করার জন্য কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নিচ্ছে।


যে সকল সুবিধা পাবেন অ্যাপ্লিকেশনটি থেকেঃ

বর্তমানে অ্যাপ্লিকেশনটিতে শিক্ষার্থী সংখ্যা রয়েছে 1142020 জন। এখানে মোট কোর্স রয়েছে 190 টি এবং চলমান রয়েছে 93 টি কোর্স। এছাড়াও পার্টনার কোর্স রয়েছে 54 টি।


মুক্তপাঠ অ্যাপটিকে  দুইটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে:

  1. বিষয় ভিত্তিক
  2. পার্টনারশীপ


বিষয় ভিত্তিকঃ

এ ক্যাটাগরিতে রয়েছে আবার বিভিন্ন সাব-ক্যাটাগরি। আমি জনপ্রিয় সাতটি সাব ক্যাটাগরি নিয়ে এখানে আলোচনা করব।


১. তথ্যপ্রযুক্তি

এখানে রয়েছে উপজেলা কর্মকর্তা বিষয়ক তথ্যাবলী, বেসিক গ্রাফিক্স ডিজাইন, অনলাইন ক্লাস মিটিং পরিচালনায় জুম অ্যাপ এর ব্যবহার, রয়েছে হার্ডওয়ার মেনটেন্স এন্ড ট্রাবল শুটিং এর উপর কোর্স, এছাড়াও ইউটিউবিং, লিংকডইন, গুগল এনালাইটিক্স, মাইক্রোসফট এক্সেল বেসিক, মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট বেসিক, মাইক্রোসফট ওয়ার্ড এবং ডিজিটাল নিরাপত্তা বিষয়ক কোর্স সমূহ।


২. শিক্ষা

শিক্ষা বিষয়ক সাব-ক্যাটাগরি তে যে সকল বিষয়ের উপর কোর্স পাবেন সেগুলো হচ্ছে:-

অ্যাসেসমেন্ট অফ ইংলিশ ল্যাঙ্গুয়েজ এর উপর দক্ষতা অর্জন করার কোর্স, শিক্ষা গবেষণা, কর্মসহায়ক গবেষণা, ইজি এন্ড ফান ইংলিশ টিচিং, সৃজনশীল ক্লাস রুম উপকরণ বানানো, ডেভলপিং টিচিং লার্নিং মেটেরিয়ালস, রাতের আলোয় যামিনী শিক্ষার্থীকে ভালো ভাবে বোঝানোর উপায়, শিশুরা কিভাবে শিখে, আরলি লিটারেসি ফর চিল্ড্রেন, গণিত অলিম্পিয়াড কৌশলে গণিত শিখন, টিচিং গ্রামার কমিউনিকেটিভলি, ইংলিশ ফান্ডামেন্টালস, রাইটিং মাস্টার ক্লাস, স্পোকেন ইংলিশ, বিজনেস ইংলিশ, কমিউনিকেশন এন্ড স্টোরি টেলিং, পড়তে শেখার নির্দেশনা, সহজ ইংরেজি লেখার কৌশল, পাবলিক স্পিকিং ধাপে ধাপে আকর্ষণীয় বক্তব্য সাজানোর কোর্স, শ্রেণি ব্যবস্থাপনার কৌশল, বেসিক টিচার্স ট্রেনিং, এমএমসিডি মাল্টিমিডিয়া কনটেন্ট তৈরি, নিউমেরেসি বুষ্ট অনলাইন প্রশিক্ষণ কোর্স, সঠিকভাবে পড়তে শেখার, মাল্টিমিডিয়া ক্লাসরুম মনিটরিং এন্ড মেন্টরিং, কম্পিটেন্সি বেসড ইংলিশ কমিউনিকেশন স্কিল


৩. দক্ষতা উন্নয়ন

এখানে রয়েছে প্রায় ১৭ টি ভিন্ন বিষয়ের উপর কোর্স সমূহ যেমনঃ

ইফেক্টিভ টিচিং, ই লার্নিং ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্স, পাবলিক স্পিকিং ফান্ডামেন্টালস, বিডিজবস, ডিজিটাল মার্কেটিং প্রচারণা পরিকল্পনা, ফটোগ্রাফি বেসিক, ইমেইল এটিকেটি, কর্পোরেট গ্র্যোমিং, ইন্টারভিউ স্কিল, স্বল্পমূল্যে ব্যবহারিক বিজ্ঞান শিক্ষা উপকরণ তৈরি ও প্রশিক্ষণ, কমিউনিকেশন স্কিল, ট্রাবলশুটিং অপারেটিং সিস্টেম, ট্রাবলশুটিং ফাইল প্রসেসিং ও শেয়ারিং, ট্রাবলশুটিং কম্পিউটার নিরাপত্তা, ইন্টারনেট সংযোগ সংক্রান্ত তথ্যাবলী, মাল্টিমিডিয়া প্রজেক্টর।


৪: আত্মকর্মসংস্থান

নিজের আত্মকর্মসংস্থান কিভাবে উন্নয়ন করা যায় সে সকল বিষয়ের উপর এখানে আটটি কোর্স এর সমাহার রয়েছে। এগুলো যথাক্রমে: কমিউনিটি ভিত্তিক দেশি মুরগি পালনের মাধ্যমে নারীর ক্ষমতায়ন, দুগ্ধবতী গাভী লালন পালন বিষয়ক প্রশিক্ষণ অনলাইন কোর্স, এফ কমার্স বিজনেস, স্টার্টিং ইউর কম্পানি, স্টার্টআপ এবং উদ্যোক্তা, স্বল্প পুঁজিতে কোয়েল পালন, গরু মোটাতাজাকরণ, পুকুরে মিশ্র মাছ চাষের কৌশল।


৫: ব্যক্তিগত উন্নয়ন

সেলফ ডেভেলপমেন্ট মানে ব্যক্তিগত উন্নয়নের মাধ্যমে নিজেকে দক্ষ এবং স্বাবলম্বী করার উপায় নিয়ে এখানে 10 টি কোর্স রয়েছে এগুলো যথাক্রমে: শিশুর সাথে খেলা এবং সৃজনশীলতা, নিরাপদ অভিবাসন, লাইফ ট্রিকস, পার্সোনাল লেডার্শিপ, লেডার্শিপ, ক্যারিয়ার প্লানিং, ম্যানেজমেন্ট লার্নিং, পার্সোনাল ফিন্যান্স, প্রজেক্ট ম্যানেজমেন্ট, সিভি রাইটিং।


আরো পড়ুনঃ 


২০২৩ সালে অনলাইন থেকে ইনকাম করার সেরা ৫টি উপায়।

Crypto Future: ক্রিপ্টো ফিউচার ট্রেডিং সম্পর্কে বিস্তারিত।

ক্রিপ্টো মার্কেটের আর্থিক শর্তাবলী: আপনার যা জানা উচিত।

Web3 কি: Web3 দিয়ে কিভাবে ব্যবসা করতে পারি?

কিভাবে বিটকয়েন ক্রয়/ বিক্রয় করবেন? cryptobankbd.com

51% Attack কি? এটি ঘটলে আপনার জমা করা ক্রিপ্টোর কি হতে পারে?

মেটাভার্স কি? 2023 সালে মেটাভার্সে আপনি আসলে কী করতে পারেন? || Metaverse Meaning in Bangla||


৬: স্বাস্থ্য

স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন সেকেন ইউনিক এবং সমস্যা নিয়ে তৈরি করা 15 টি কোর্স পেয়ে যাবেন এখানে কোর্সগুলো যে সকল বিষয়ের উপর নির্মাণ করা হয়েছে তা হলো: ডিপ্লোমা নার্সিং এ্যানাটমী এন্ড সাইকোলজি, ডিপ্লোমা নার্সিং লিডারশিপ এন্ড ম্যানেজমেন্ট, বিএসসি নিউবর্ন নার্সিং, বিএসসি নার্সিং ফান্ডামেন্টাল অফ নার্সিং, covid-19 ডায়াবেটিস বিষয়ক অনলাইন কোর্স, সেল্ফ আইসোলেশন এবং কোয়ারেন্টাইন বিষয়ক প্রশিক্ষণ, লকডাউন এলাকায় পণ্য ডেলিভারি এর নির্দেশনা, কভিড-১৯ ইফেক্টিভ নার্সিং ইন টাইমস অফ ক্রাইসিস, সাংবাদিকদের জন্য কোভিড নাইনটিন বিষয়ক প্রশিক্ষণ কোর্স, স্বাস্থ্য সেবা কর্মীদের জন্য covid-19 বিষয়ক প্রশিক্ষণ, covid-19 বিষয়ক কম্প্রেহেন্সিভ ট্রেনিং কোর্স, চিকিৎসকের দের জন্য covid-19 বিষয়ক উচ্চতর প্রশিক্ষণ, covid-19 প্রতিরোধে বেসরকারি স্বাস্থ্য কর্মীদের জন্য বিশেষ কোর্স, covid-19 সচেতনতা ও প্রতিকার, করোনাভাইরাস বা covid-19 বিষয়ক অনলাইন কোর্স।


৭: বৈদেশিক কর্মসংস্থান

বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক মাত্র দুইটি কোর্স রয়েছে। কিন্তু ধীরে ধীরে আরও কোর্স সংযুক্ত করার পরিকল্পনা রয়েছে তাদের কোর্সগুলো হলো: বৈদেশিক কর্মসংস্থান এর পূর্ব প্রস্তুতি এবং হাউসকিপিং গৃহকর্ম প্রশিক্ষণ।

এছাড়াও তাদের পরিকল্পনা রয়েছে সাংবাদিকতা, ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ এর সকল বিষয়ের উপর নিয়মিত কোর্স নিয়ে আসা আর সে প্রচেষ্টা তাদের অব্যাহত রয়েছে।


পার্টনারশিপঃ

পার্টনারশিপ ভিত্তিক ক্যাটাগরিতে রয়েছে অনেকগুলো সাব-ক্যাটাগরি মূলত বাংলাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি সংগঠন দেশের উন্নয়নের জন্য বিভিন্ন দিক থেকে বিভিন্ন বিষয়বস্তু নিয়মিত নিয়ে কাজ করে চলছে । এমনই কিছু পার্টনারশিপ সংগঠন মুক্তপাঠে সম্প্রতি যুক্ত হয়েছে। তারা তাদের অভিজ্ঞতাগুলো এখানে শেয়ার করে বাংলাদেশের মানুষকে আরও দক্ষ এবং দেশের অর্থনৈতিক উন্নয়ন করার অংশীদার হয়েছে। তেমনি মুক্তপাঠে সংযুক্ত হওয়া জনপ্রিয় কিছু বেসরকারি সংগঠন বা পার্টনারশিপ ভিত্তিক সংগঠন গুলোর কর্মকাণ্ড সম্পর্কে আলোচনা করা হলো তাদের মিশন ও ভিশন কি সেটি সংক্ষেপে আলোচনা করব। সংগঠনগুলো যথাক্রমে:


১: রবি টেন মিনিট স্কুল

রবি টেন মিনিট স্কুল হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় জনপ্রিয় একটি অনলাইন এডুকেশনাল সিস্টেম অ্যাপ। এখানে রয়েছে প্রায় সাড়ে তিন লক্ষ ছাত্র-ছাত্রী। যারা প্রতিদিন বিনামূল্যে বিভিন্ন ধরনের শিক্ষা গ্রহণ করে থাকে রবি টেন মিনিট স্কুল অ্যাপ টি থেকে। বর্তমানে তারা বাংলাদেশের 64 জেলাতে তাদের কার্যক্রম চালু রেখেছে। সম্প্রতি মুক্তপাঠে তাদের অনেকগুলো কোর্স যুক্ত হয়েছে। ক্লাস ওয়ান থেকে ক্লাস টুয়েলভ পর্যন্ত প্রত্যেকটি বিষয়ের উপর তাদের পুঙ্খানুপুঙ্খভাবে ক্লাস কোর্স রয়েছে যেগুলো সম্পূর্ণ বিনামূল্যে ছাত্র-ছাত্রীদের দেওয়া হয় আর তারা সেখান থেকে বিনামূল্যে সেগুলো শিখতে পারে। এছাড়াও তারা এখন ইউনিভার্সিটি লেভেলে বিভিন্ন বিষয় নিয়ে কাজ করছে। পড়াশোনার পাশাপাশি তারা দক্ষ জনবল ও মানব উন্নয়নের জন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কোর্স চালু করেছে। তারা এখন যাচ্ছে দেশের বাইরেও রবি টেন মিনিট স্কুল কে নিয়ে যেতে।

 

২: জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড

এই সংগঠনটি 1947 সাল থেকে 1983 সাল পর্যন্ত বিভিন্ন ভাবে পরিবর্তিত হয়েছে সর্বশেষ 2018 সালে এটি স্থায়ীভাবে প্রকাশ পায় সংসদে বিল পাশ করে। এই সংগঠনটি মূলত বাংলাদেশের শিক্ষাক্রম পরিচালনা করেন এবং শিক্ষার জন্য বোর্ড ভিত্তিক পাঠ্যপুস্তুক তৈরি করেছে। তাদের মিশন ও ভিশন হচ্ছে সৃজনশীল ও নৈতিক মূল্যবোধ সম্পন্ন নাগরিক তৈরি করা এবং সে অনুযায়ী মানসম্মত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক প্রণয়ন করা সম্প্রতি তারা মুক্তপাঠে সংযুক্ত হয়েছে যদিও সেখানে তাদের কোন কোর্স যুক্ত হয় নি এখনো তবে তারা শীঘ্রই এটা নিয়ে কাজ করবে।


৩: প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)

এই সংগঠনটি মূলত সাংবাদিকতা গণমাধ্যম ও উন্নয়ন যোগাযোগ সংক্রান্ত প্রশিক্ষণ গবেষণা নিয়ে কাজ করে থাকে। এটি বাংলাদেশ তথ্য মন্ত্রণালয়ের অধীনে একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। যদিও মুক্তপাঠে এদের এখনো কোনো কর্মকাণ্ড লক্ষ্য করা যায়নি। তবে মনে হচ্ছে তারা শীঘ্রই নতুন কিছু নিয়ে আসবে মুক্তপাঠে।


৪: লাইফ অফ হোপ লিমিটেড

এ কোম্পানিটি মূলত শিশুদেরকে প্রযুক্তিনির্ভর শিক্ষায় উদ্ভিদ উজ্জীবিত করতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বিশ্বের প্রায় অনেক দেশেই তাদের এই কার্যক্রম অব্যাহত রয়েছে সম্প্রতি তারা বাংলাদেশেও বিভিন্ন ধরনের সৃজনশীল বই প্রস্তুত করছে শিক্ষার্থীদের জন্য। তারা স্কুলগুলিতে ল্যাপটপ প্রজেক্টর audio-visual ই লার্নিং উপকরণ এবং সোলার এনার্জি সিস্টেম সরবরাহ করে তাদের এই কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বলতে গেলে তাদের এই কার্যক্রম পুরোটাই আধুনিক প্রযুক্তিনির্ভর। তারা চাচ্ছে গ্রামীণ অঞ্চলগুলোর শিক্ষার্থীদের মাঝে ও যাতে এই প্রযুক্তির ছোঁয়া লাগে। কোম্পানিটি আট বছর আগে অর্থাৎ 2013 সালে সর্বপ্রথম প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ। বর্তমানে তাদের এই কার্যক্রম অব্যাহত রয়েছে প্রায় ত্রিশটিরও দেশে। তারা আশা করছে খুব শীঘ্রই বিশ্বের অন্যান্য প্রযুক্তিতে পিছিয়ে যাওয়া দেশগুলিতেও পৌঁছাতে পারবে। ইফেক্টিভ টিচিং এবং অ্যারলি ফর চিল্ড্রেন নামে মুক্তপাঠে তাদের দুটি কোর্স রয়েছে।


৫: আলোকিত হৃদয় ফাউন্ডেশন

এরা মূলত শিক্ষার্থীদের নিয়ে কাজ করে। শিক্ষার্থীরা যাতে প্রযুক্তিনির্ভর এবং মানসম্মত শিক্ষায় শিক্ষিত হতে পারে এছাড়াও নিজেকে একজন দক্ষ ও প্রযুক্তিনির্ভর ব্যক্তিত্ব হয়ে উঠতে পারে সেটা নিশ্চিত করতে শিশুদের নিয়ে আলোকিত হৃদয় ফাউন্ডেশন নিয়মিত কাজ করে যাচ্ছে। তাদের ভিশন হচ্ছে বাংলাদেশকে পরবর্তী প্রজন্মে একটি উজ্জ্বল প্রজন্ম উপহার দেওয়া যারা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এবং সামাজিক কর্মকাণ্ডে মেধা ও বুদ্ধি দীপ্তির সাথে অংশগ্রহণ করবে। ইতিমধ্যে তারা মুক্তপাঠের তিনটি কোর্স চালু করেছে সেগুলো যথাক্রমে ইজি এন্ড ফান ইংলিশ, অংক শেখানোর মজার উপায়, সমস্যা সমাধান ভিত্তিক শিখন ও গাঠনিক মূল্যায়ন। তারা চেষ্টা করছে এই কোর্সগুলোর পরবর্তী সিরিজ ধাপে ধাপে নিয়ে আসা। এজন্য তারা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এছাড়াও আরো কিছু পার্টনারশিপ সংগঠন মুক্তপাঠের সাথে সংযুক্ত হয়েছে যারা নিরলসভাবে দেশ ও জাতির উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে বিশেষ করে শিক্ষার্থীদের নিয়ে। আমি তাদের সম্পর্কে বিস্তারিত না বলে শুধু নামগুলো উল্লেখ করছি:


  • বাংলাদেশ এক্সামিনেশন
  • বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টার
  • এসএমই ফাউন্ডেশন
  • ডিপার্টমেন্ট অফ ওম্যান অ্যাফেয়ার্স
  • যুব উন্নয়ন অধিদপ্তর
  • বাংলাদেশ নার্সিং এন্ড মিডওয়াইফারি কাউন্সিল, 
  • জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট,
  •  জাগো ফাউন্ডেশন 
  • স্বাস্থ্য অধিদপ্তর বিএসএমএমইউ
  • জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ)
  • জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো
  • প্লান ইন্টার্নেশনাল বাংলাদেশ
  • সেভ দ্য চিলড্রেন
  • জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমী (নাটা)


মুক্তপাট অ্যাপ্লিকেশনটির অতিরিক্ত যে সব ফিচার রয়েছে:

মুক্তপাঠ আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে না হলে আপনি তাদের এ উপকরণ গুলো যথাযথভাবে ব্যবহার করতে পারবেন না। মুক্তপাঠে আপনার একটি একাউন্ট থাকার ফলে আপনি চাইলেই আপনার পছন্দের কোর্সগুলোকে নির্দিষ্ট জায়গায় বুকমার্ক করে রাখতে পারবেন। এছাড়াও যদি কোন কোর্স ভালো লাগে তাহলে সেটি সেভ করেও রাখতে পারবেন। এছাড়া আপনি চাইলে সেগুলো অফলাইনেও ব্যবহার করতে পারবেন।

 

তো আজ এ পর্যন্তই ভালো লাগলে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা শুরু করে দিন আর বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না ভাল থাকুন সুস্থ থাকুন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url