সম্পত্তি ভাগাভাগি নিয়ে সকল সমস্যার সঠিক সমাধান দিবে উত্তরাধিকার অ্যাপ | Uttoradhikar app


ধরুন আপনি সম্পত্তি ভাগাভাগি করতে চাচ্ছেন। এখন আপনার সন্তান বা ওয়ারিশ কে কতটুকু পাবে তার একটা নির্ভুল হিসাব চাচ্ছেন। যে হিসাবটি সরকারি আইন অনুযায়ী শতভাগ সঠিক হবে। এখন আপনি এর জন্য একজন আইনজীবী ঠিক করলেন। তিনি আপনাকে সবকিছু বুঝিয়ে দিল। আর এর জন্য একদিক থেকে আপনার সময় এবং টাকা দুটোই নষ্ট হলএই কাজটি করতে গিয়ে। কেমন হয় যদি আপনি নিজেই এই কাজটি সঠিকভাবে করে ফেলতে পারেন আর এর জন্য দরকার হবেনা আপনার কোনো অতিরিক্ত অর্থের অপচয় বা কোনো আইনজীবীর। হ্যাঁ এই কাজটি করতে পারবেন আপনি এখন খুব সহজেই ছোট্ট একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের মাধ্যমে। সম্প্রীতি বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এমন একটি এপ্লিকেশন গুগল প্লে স্টোর চালু করা হয়েছে যার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার সম্পত্তির সঠিক ভাগ করতে পারবেন। কে কতটুকু পাবে তার যথাযত শতভাগ সঠিক হিসাব খুব সহজে বের করে ফেলতে পারবেন এটির সাহায্যে। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই অ্যাপ্লিকেশনটির সম্পর্কে এতে যে সকল ফিচারস রয়েছে আর এটি থেকে আপনি কি সকল সুবিধা পেতে পারেন তার সবকিছুই আজকে আলোচনা করব।


উত্তরাধিকার নামক এই অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরে এখন পর্যন্ত প্রায় এক লাখেরও বেশি ইন্সটল হয়েছে মাত্র ৩ মেগাবাইটের এই অ্যাপ্লিকেশনটির অনেক ভালো রেটিং রয়েছে গুগল প্লে স্টোরে আর সেটি প্রায় 4.7। এছাড়াও অ্যাপ্লিকেশনটিতে ১৩শ এর অধিক রিভিউ রয়েছে যার বেশিরভাগই পজেটিভ রিভিউ। 


উত্তরাধিকার অ্যাপ্লিকেশনের সাহায্যে যেভাবে সম্পত্তির হিসাব নিকাশ ভাগাভাগি করবেনঃ

প্রথমে অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করে নিন। সেটি চালু করলে আপনার সামনে একটি ইন্টারফেস আসবে।

এখানে তাদের নাম দেওয়া থাকবে যারা আপনার সম্পত্তি পাবে যেমন আপনার স্ত্রী পুত্র সন্তান কন্যা সন্তান ভাই চাচা ইত্যাদি। এখন আপনার কাজ হচ্ছে শুধু কে কতোজন তার সংখ্যাগুলো পাশের ঘরে বসানো। যেমন আপনার পুত্র যদি তিনজন হয় তাহলে পুত্রের পাশে ৩ সংখ্যাটি বসাবেন। আপনার কন্যা যদি দুইজন হয় তাহলে কন্যার পাশে ২ বসাবেন এছাড়া আপনার পিতা মাতার সংখ্যাটিও বসাবেন। আপনার যদি কোন মৃত ভাই বোন বা পুত্র কন্যা সন্তান থাকে তবে তার সংখ্যাটিও বসাবেন। এভাবে আপনি যখন একের পর এক সংখ্যা বসিয়ে সম্পূর্ণ তথ্য গুলো পূরণ করবেন।


আপনার বোঝার সুবিধার্থে আমি একটি উদাহরণ দিয়ে বুঝিয়ে দিচ্ছি:

ধরুন আপনি স্বামী তাই এখন আপনার জায়গায় ০ বসাবেন। যেহেতু আপনি সম্পত্তির ভাগ করছেন। আপনার স্ত্রী রয়েছে দুইজন তাহলে স্ত্রী এর পাশে ২, পুত্র রয়েছে তিনজন তাহলে পুত্রের পাশে ৩। মেয়ে আছে দুইজন তাহলে মেয়ের পাশে ২। সহোদর ভাই একজন এবং সহোদর বোন একজন রয়েছে তাদের দুজনের পাশে ১ বসান। তাহলে মোট লোক সংখ্যা হবে: ২+৩+২+১+১= ৯ জন।

এরপর আপনার কাজ হবে দ্বিতীয় পর্যায়ে তথ্য দেওয়া। অর্থাৎ নিচের ভাগে দেখতে পাবেন সম্পদের বিবরণ। এখানে আপনি যথাক্রমে জমি মুদ্রা এবং স্বর্ণ এই তিনটি অপশন দেখতে পাবেন। এখন আপনি যে জিনিসটি ভাগ করতে চাচ্ছেন সেটির পরিমাণ লিখুন। যদি জমি হয় তাহলে আপনার কত শতাংশ জমি ভাগ করতে চাচ্ছেন সেটি লিখুন। যদি চান স্বর্ণ ভাগ করতে তাহলে কত ভরি স্বর্ণ আপনি ভাগ করবেন তার পরিমাণ লিখুন। এছাড়াও আপনি মুদ্রা ভাগ করতে চাইলে কি পরিমান মুদ্রা ভাগ করবেন তা টাকায় প্রকাশ করুন বা উল্লেখ করুন। আপনি চাইলে একসাথে একের অধিক জিনিস ভাগ করতে পারবেন অর্থাৎ একই সাথে আপনি জমি স্বর্ণ এবং মুদ্রা ভাগ করতে পারবেন। আপনি শুধু সংখ্যাগুলো বসিয়ে দিলেই হবে অর্থাৎ আপনার যে পরিমাণ স্বর্ণ এবং জমি রয়েছে তার পরিমাণ ও বসাবেন।


সুবিধার্তে আমি একটি উদাহরণ দেখিয়ে দিচ্ছি:

মনে করুন আপনার সম্পত্তি রয়েছে  ২০ শতাংশ। স্বর্ণ রয়েছে ১০ ভরি। টাকা রয়েছে ৫ লক্ষ। এই সংখ্যাগুলো সঠিকভাবে বসানোর পর আমরা ফলাফল বাটনে ক্লিক করব বা চাপ দিব। তাহলে আমাদের পরিপূর্ণ বন্টনকৃত সম্পদের তালিকা চলে আসবে এরকম-

এখানে দেখতে পারছেন। প্রথম স্ত্রী মোট অংশের ০.০৬২৫ অংশ পেয়েছে অর্থাৎ জমি পেয়েছে ১ দশমিক ২৫ শতাংশ। স্বর্ণ পেয়েছে ০.৬২ ভরি এবং মুদ্রা পেয়েছে ৩১২৫০ হাজার টাকা। এভাবে দ্বিতীয় স্ত্রীও সমান ভাগ পেয়েছে। প্রথম পুত্র মোট অংশের ০.২১৮৮ অংশ পেয়েছে অর্থাৎ জমি পেয়েছে ৪.৩৭ শতাংশ। স্বর্ণ পেয়েছে ২.১৮ ভরি। মুদ্রা পেয়েছে ১০৯৪০০ হাজার টাকা। এভাবে দ্বিতীয় পুত্র এবং তৃতীয় পুত্র সমান ভাগ পেয়েছে। এভাবে প্রথম কন্যা দ্বিতীয় কন্যা ও সমান ভাগ পেয়েছে নিজেদের মধ্যে। সহোদর ভাই এবং সহোদর বোন এর যেহেতু ভাইয়ের সম্পত্তিতে কোন অংশীদার নেই সেহেতু তারা কিছুই পাবে না।

এবার যদি আমরা গোলাকার চার্ট  কল্পনা করি যেমন প্রথম এবং দ্বিতীয় স্ত্রী নীল এবং খয়েরী রঙের অংশে উল্লেখিত যথাক্রমে ৬.২৫ শতাংশ করে পেয়েছে। বেগুণী এবং আকাশী অংশে তিন পুত্র অর্থাৎ প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুত্র যথাক্রমে ২১.৮৮ শতাংশ পেয়েছে। একইভাবে প্রথম মেয়ে এবং দ্বিতীয় মেয়ের ও হিসাব উল্লেখ করে দেওয়া হয়েছে যথাক্রমে ১০.৯৪ শতাংশ।


বুঝার সুবিধার্থে হিসাবের কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়া প্রয়োজন যেমন:

স্ত্রী আট ভাগের এক ভাগ পাবে যখন পুত্র বা পুত্রের সন্তান থাকে। কন্যা অবশিষ্ট অংশ পাবে যখন তার পুত্র থাকে পুত্র ও কন্যা ২ অনুপাত ১ হারে অবশিষ্ট সম্পত্তির উত্তরাধিকার হবে।


অ্যাপ্লিকেশন পেতে আরো যে ফিচারস রয়েছে:

অ্যাপ্লিকেশনটির বাম পাশে উপরে সাইডবারে ক্লিক করলে আপনি দুটি অপশন দেখতে পাবেন যথাক্রমে বিধি এবং জিজ্ঞাসা। বিধি থেকে আপনি সকল সরকারি নিয়ম কানুন সম্পর্কে জানতে পারবেন অর্থাৎ কে কতটুকু কি হারে পাবে বা ভোগ করবে তার একটি বন্টন বিধি নিয়ম বা আইন। 


  • যেমন ১১তম বিধিতে উল্লেখ করা হয়েছে পিতা ছয় ভাগের এক ভাগ সম্পত্তি পাবে যখন পুত্র বা পুত্রের পুত্র থাকে।
  • দ্বিতীয় অপশনে পাবেন আপনি জিজ্ঞাসা যেখান থেকে আপনি আপনার সাধারন প্রশ্ন গুলোর উত্তর খুব সহজেই পেয়ে যাবেন।
  • যেমন ১৫ তম জিজ্ঞাসা তে উল্লেখ করা হয়েছে-, একজন ব্যক্তি ওআরএস হিসাবে পিতার পিতা, পিতা, স্বামী, ২ কন্যা, পুত্রের কন্যা ও সহোদর বোন রেখে গেছেন উক্ত ব্যক্তির ওয়ারিশগণের মধ্যে সম্পত্তির বন্টন কিভাবে হবে?
  • উত্তর: ওয়ারিশ= পিতার পিতা+পিতা+স্বামী +দুই কন্যা+ পুত্রের কন্যা+সহোদর বোন= ০+ছয় ভাগের এক +চার ভাগের এক+তিন ভাগের দুই+০+০= ০+13 ভাগের দুই+১৩ ভাগের তিন+১৩ ভাগের আট+০+০ (আউল নীতি অনুসারে)


আজ এ পর্যন্তই, লেখাটি ভালো লাগলে শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে। ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url