বাংলাদেশ রেলওয়ে অ্যাপ: ট্রেনের টিকেট সরাসরি কিনুন! | Bangladesh Railway app

বাংলাদেশ রেলওয়ে অ্যাপ: ট্রেনের টিকেট সরাসরি কিনুন! | Bangladesh Railway app

কয়েক বছর আগেও রেলের টিকেট কিনতে পারা টা ছিল একটু বেশি কষ্ট দায়ক। কষ্টদায়ক বলার কারণ হচ্ছে বিশেষ করে ঈদের সময় রেলের টিকেট পাওয়া যেন এক সোনার হরিণ। সামান্য একটি রেলের টিকিট পাওয়ার জন্য মানুষ নানাভাবে ভোগান্তির শিকার হতে হতো। কিন্তু সময় এখন বদলেছে চাইলে এখন অনলাইনে ট্রেনের টিকেট অগ্রিম বুক করে রাখা যায়। আর এই কাজটা সহজ করে দিয়েছে বাংলাদেশ সরকারের একটি রেল সেবা প্রকল্প। যার মাধ্যমে আপনি খুব সহজেই ঘরে বসেই ট্রেনের টিকেট কিনে ফেলতে পারবেন কোন রকম ঝামেলা ছাড়াই। এর জন্য আপনার ফোনে শুধুমাত্র একটি ২৫ মেগাবাইটের অ্যাপ্লিকেশন থাকতে হবে আর কিছুরই প্রয়োজন হবে না। তাহলে চলুন এই অ্যাপ্লিকেশনটি কিভাবে ব্যবহার করতে হবে আর এ থেকে আমরা কি কি সুবিধা পেতে পারি সে বিষয়গুলো নিয়ে আলোচনা করা যাক-


রেলসেবা নামক অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরে এখন পর্যন্ত প্রায় ১০ লক্ষ বারেরও বেশি ইন্সটল হয়েছে। অ্যাপ্লিকেশনটি সর্বশেষ আপডেট হয়েছে জুন মাসের ৯ তারিখ ২০২০ সালের দিকে। যদিও অ্যাপ্লিকেশনটিতে কিছু সমস্যা থাকার কারণে প্লে স্টোরে এর রেটিং কিছুটা কমে গিয়েছে। কিন্তু এই অ্যাপ্লিকেশনটি জনসাধারণের মনে এক স্বস্তিকর অনুভূতি নিয়ে এসেছে। প্রায় ১৮ হাজারের বেশি মানুষ এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার সুবিধা এবং অসুবিধা নিয়ে রিভিউ দিয়েছে। যদিও বেশির ভাগ রিভিউ ছিল ইতিবাচক ছিল না তার কারণ হচ্ছে অ্যাপ্লিকেশন এর বিভিন্ন বাগ বিষয়ক সমস্যা।


বাংলাদেশ রেলওয়ে অ্যাপ থেকে যেভাবে সেবা নিবেন। (service from Bangladesh Railway App.) 

আপনার ফোনে এপ্লিকেশনটি ইন্সটল করার পর একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। এর জন্য যথাযথ স্থানে আপনার নাম, ঠিকানা দিয়ে সাইন আপ নামক বাটনে ক্লিক করতে হবে। এর ফলে আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে যাবে। এবার লগইন অপশন এ এসে আপনার  আপনার তথ্য দিয়ে লগইন বাটনে ক্লিক করুন আপনার ফোন নাম্বারে একটি কোড যাবে সেটি এনে খালি বক্সটিতে বসিয়ে দিন এর ফলে আপনার লগইন সাকসেসফুল হয় আপনাকে হোমপেজে নিয়ে যাবে।


হোমপেজে অনেকগুলো অপশন রয়েছে যেমন। একেকটার একেকরকম কাজ। প্রথমে যে অপশনটা দেখতে পাবেন সেটি হচ্ছে পারচেজ।


যেভাবে টিকেট নিবেনঃ (How to get tickets from Railway app)

প্রথমে আপনার প্রোফাইল আপডেট করতে বলবে। না হলে আপনি কোন টিকেট নিতে পারবেন না যতক্ষন না আপনি প্রোফাইল আপডেট করছেন। এর জন্য আপনাকে নির্দিষ্ট স্থান গুলোতে তথ্য পূরণ করে তা সাবমিট দিতে হবে। এখানে আপনাকে আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার অথবা জন্ম নিবন্ধন প্রয়োজন হবে। এছাড়া আপনার জন্ম তারিখ উল্লেখ করতে হবে। এ প্রক্রিয়া শেষ হয়ে গেলে এবার আপনার টিকেট নেওয়ার পালা। টিকেট নেয়ার জন্য পারচেজ অপশনে ক্লিক করলে টিকেট নিতে পারবেন পারবেন। ধরুন আমি ফর্ম এর জায়গায় লাকসাম দিয়েছি আর 2 এর জায়গায় ঢাকা দিয়েছি অর্থাৎ আমি লাকসাম থেকে ঢাকা যেতে চাচ্ছি এবং তারিখ দিয়েছি 22 শে জুলাই 2021। এখন আমি সার্চ বাটনে ক্লিক করে দেখব আমার জন্য ওই দিনে কোন ট্রেন আছে কিনা।


দেখতে পাবেন ঐদিনের জন্য তিনটি ট্রেন রয়েছে। আপনি চাইলে এখান থেকে আপনার প্রয়োজন মত সব কিছু বাছাই করে বুকিং করে রাখতে পারবেন। যেমন আপনি কখন যেতে চাচ্ছেন আপনার কয়টি সিট প্রয়োজন কোন ট্রেনে যেতে চাচ্ছেন ইত্যাদি।


তথ্য যাচাইঃ (Data Verification:)

এই অপশনটি তো আপনি পেয়ে যাবেন এক রেল স্টেশন থেকে আরেক রেল স্টেশনে যাওয়ার সম্পূর্ণ গুরুত্বপূর্ণ তথ্য। যেমন আমি বাছাই করেছি লাকসাম থেকে চিটাগং। এখন এখানে তিনটি ট্রেন এর লিস্ট দেখতে পাচ্ছি। আমি চাইলে এখান থেকে প্রত্যেকটি ট্রেনের সময়সূচী, সুবিধা সমূহ, সার্ভিস ইত্যাদি সম্পর্কে জেনে যেতে পারছি। যেমন একটি ট্রেনে কতগুলো সিট আছে, ট্রেনটি কোন রুটে চলবে, টিকেটের দাম কেমন ইত্যাদি।


অতীতের কার্যকলাপসমূহ (History Check)

এখান থেকে আপনি আপনার অতীত বর্তমান এবং ভবিষ্যতের যেসকল ভ্রমণ ট্রেনের মাধ্যমে করেছেন বা এই অ্যাপ্লিকেশনটি সাহায্য নিয়ে করেছেন সেগুলোর তথ্য এখানে লিপিবদ্ধ আকারে থাকবে।


খাবার পাবেন যেভাবেঃ (Get food from Railway app)

ট্রেনে ভ্রমণ করবেন কিন্তু মজাদার খাবার হাতছাড়া করবেন তা কি হয়! আমার কাছে সবচেয়ে ভালো লেগেছে রেল সেবা অ্যাপ টিতে এই সার্ভিসটি চালু করার পর। আপনি এখন চাইলেই রেল ভ্রমণ করার সময় আপনার পছন্দের খাবারটি অর্ডার করে রাখতে পারবেন ফলে যখন রেল ভ্রমণ করবেন যথাসময়ে আপনার নিকট অর্ডারকৃত খাবারটি পৌঁছে যাবে। এর জন্য আপনাকে শুধুমাত্র ফুড অর্ডার নামক অপশনটিতে এসে খাবার অর্ডার করতে হবে।

আর একটি মজাদার ফিচার এখানে পেয়ে যাচ্ছেন। এই অপশনটি থেকে চাইলে আপনি যে কোন ট্রেন বর্তমানে কোন জায়গায় রয়েছে সেটির অবস্থান জানতে পারবেন। তবে এর জন্য আপনাকে মোবাইল অপারেটর ভিত্তিক অতিরিক্ত চার্জ গুনতে হবে। মোবাইলের এসএমএস এর মাধ্যমে আপনি ট্রেনের অবস্থান সম্পর্কে জানতে পারবেন।


কোচ ভিউঃ (Coach View facilities)

ট্রেনের মধ্যে নির্দিষ্ট কিছু জায়গায় রয়েছে যেখান থেকে আপনি মনোরম প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে পারবেন ভ্রমণ করার সময়। ঐসকল সেটগুলোর চার্জ অপেক্ষাকৃত একটু বেশি। আপনি চাইলে এই অপশনটি থেকে ঐ সকল সিটগুলো আগে থেকে বুকিং করে রাখতে পারবেন তবে আপনাকে এর জন্য অতিরিক্ত কিছু চার্জ গুনতে হবে।


কমপ্লেন, রেটিং এন্ড কন্টাক্টঃ (Complain, rating and contact)

কমপ্লেন অপশনটি থেকে আপনি আপনার অসুবিধার কথা রেল কর্তৃপক্ষকে জানাতে পারবেন। যেমন কোনো অসাধাচারণ ক্রিয়া-কলাপ এবং অপ্রত্যাশিত ঘটনা ইত্যাদি। রেটিং অপশনটি থেকে আপনি রেল সেবা অ্যাপ কে বা তাদের সার্ভিস সময় কে রেটিং দিতে পারবেন যেমন তাদের সেবার টা আপনার কাছে কতটুকু ভালো লেগেছে তার উপর ভিত্তি করে রেটিং দেওয়া যায়। কন্টাক্ট অপশন থেকে আপনি চাইলে জরুরি মুহূর্তে রেল কর্তৃপক্ষ এর জরুরী বিভাগের সাথে সরাসরি কথা বলতে পারবেন এর ফলে আপনার যে কোন অসুবিধা তাদেরকে তৎক্ষণাৎ জানালে তারা সাথে সাথে তার সমাধান করার চেষ্টা করবে।


অ্যাপ্লিকেশনটির অতিরিক্ত ফিচারঃ (Additional features of Railway app)

সাইডবারে ভেরিফাই টিকেট নামে একটি অপশন পাবেন সেখান থেকে আপনি কয়েক সেকেন্ডের মধ্যে আপনার টিকেট টি ভেরিফাই করে নিতে পারবেন ফলে থাকবেনা টিকেট নিয়ে কোন ঝামেলা। 


ভালো লাগলে লেখাটি বন্ধুদের সাথে বেশি বেশি শেয়ার করুন। সুস্থ থাকুন নিরাপদ থাকুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url