ভর্তি সংক্রান্ত যাবতীয় সমস্যা সহ ছাত্র-ছাত্রদীদের শিক্ষা বিষয়ক পূর্নাঙ্গ তথ্য দিবে বিডি স্টুডেন্ট ইনফো অ্যাপ | BD Student Info app

বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের একটি সাধারণ সমস্যা হচ্ছে প্রতি বছর ভর্তি পরীক্ষার ফলাফল ইত্যাদি প্রকাশ হওয়ার সময় নানা ধরনের জটিলতায় পড়তে হয় তার মধ্যে উল্লেখযোগ্য যে সমস্যাটি হচ্ছে তা হচ্ছে নানা ধরনের তথ্য উপাত্তের অভাবে অনেক শিক্ষার্থী সঠিক তথ্য না পেয়ে ভুল কাজটি করে বসে। আগে থেকে এসব তথ্য উপাত্ত বাঁ হাতের কাছে এসব ইনফরমেশনগুলো না থাকার ফলে অনেক ছাত্র-ছাত্রী নিয়মিত ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই সমস্যার সমাধান দিতে পারে সামান্য একটি এন্ড্রোয়েড অ্যাপ। যেটার মাধ্যমে আপনি প্রাক-প্রাথমিক শিক্ষা থেকে ইউনিভার্সিটি পর্যায়ে সকল তথ্য মুহূর্তেই এক মিনিটের মধ্যে পেয়ে যাবেন। চলনা আজকে ওই অ্যাপ্লিকেশনটি নিয়েই আলোচনা করি।

ভিডিও স্টুডেন্ট ইনফ এই অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরে 4.7 রেটিং নিয়ে অনেক ভালো পর্যায়ে রয়েছে। যদিও অ্যাপ্লিকেশনটির ব্যবহারকারীর সংখ্যা এখনো খুবই কম মাত্র ১ হাজার জন। এর কারণ হচ্ছে অ্যাপ্লিকেশনটিতে সুবিধা ব্যাপক কিন্তু সে সুবিধাগুলো সুন্দরভাবে গ্রহণ করার জন্য যে অপটিমাইজেশন এর প্রয়োজন হয় তা তেমন উন্নত নয়। কর্তৃপক্ষ এটিকে সর্বশেষ আপডেট করেছে ১৮ আগস্ট ২০২০ সালে।  


কি রয়েছে এই অ্যাপটিতে? ( Features of BD student info app)

অ্যাপ্লিকেশনটিতে রয়েছে বিভিন্ন ধরনের ক্যাটাগরি আমি যদি সব গুলো নিয়ে আলোচনা করি তাহলে লেখাটা অনেক বড় লম্বা হয়ে যাবে আর আপনাদের পড়তে বিরক্ত লাগবে এজন্য আমি সংক্ষেপে কিছু আলোচনা করছি অ্যাপ্লিকেশনটির সুবিধা গুলো নিয়ে।

প্রথমত এখানে রয়েছে অল রেজাল্ট নামের একটি অপশন। এখান থেকে আপনি ক্লাস ওয়ান থেকে শুরু করে ইউনিভার্সিটি পর্যায়ের সকল ছাত্র-ছাত্রী রেজাল্ট দেখতে পারবে। এর পাশে রয়েছে 


প্রাক-প্রাথমিক বা প্রাথমিকঃ (Pre-primary or primary)

প্রাক-প্রাথমিক ও প্রাথমিক শ্রেণি অর্থাৎ প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত সকল বই পেয়ে যাবেন আপনি চাইলে এগুলো অফলাইন বা অনলাইন দুটোই ব্যবহার করতে পারবেন।


মাধ্যমিকঃ (Secondary)

এখানে মাধ্যমিক শাখার অর্থাৎ ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণী পর্যন্ত সকল বই পাবেন। বইগুলো চাইলে অনলাইন অথবা অফলাইন দুটোতেই ব্যবহার করতে পারবেন।


বই সম্ভারঃ (Book stock)

অতিরিক্ত কিছু গল্পের বই এই অপশনটিতে যুক্ত করা হয়েছে চাইলে আপনি সেগুলো পড়তে পারেন।


ইম্পর্টেন্টঃ (Important)

এখানে আপনি কিছু সরকারি ও বেসরকারি সংস্থার ওয়েব সাইট পাবেন। যেমন এখানে রয়েছে বাংলাদেশ গভারমেন্ট, সোনালী ব্যাংক লিমিটেড, বাংলাদেশ ট্যুরিজম, বাংলাদেশ এগ্রিকালচার, বিজনেস অ্যাসোসিয়েশন, ঢাকা সিটি কর্পোরেশন এর মত আরো গুরুত্বপূর্ণ ও উল্লেখযোগ্য কিছু প্রতিষ্ঠানের ঠিকানা।


উচ্চ মাধ্যমিকঃ (Higher secondary)

উচ্চমাধ্যমিক অপশনটিতে ক্লিক করলে আপনি উচ্চমাধ্যমিক অর্থাৎ ইন্টারমিডিয়েট এর জন্য প্রয়োজনীয় সকল তথ্য এখানে পেয়ে যাচ্ছেন। আপনি চাইলে এখান থেকে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট দেখতে পারেন চাইলে উচ্চমাধ্যমিকে ভর্তির জন্য আবেদন করতে পারেন এছাড়াও উচ্চমাধ্যমিকের কিছু বই এখানে সংযুক্ত করা হয়েছে যা ধীরে ধীরে আরো করা হবে সেগুলো পেয়ে যাবেন এখানে। এছাড়াও এখান থেকে উচ্চমাধ্যমিকের ওয়েবসাইট এর সরাসরি দিয়ে তথ্য উপাত্ত জানতে পারবেন।

এছাড়াও পাশে রয়েছে জাতীয়, কারিগরি, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়সমূহ এর অপশন গুলো। এগুলো তো আপনি উচ্চ মাধ্যমিকের মত সুবিধা সমূহ পাবেন।


বিশ্ববিদ্যালয়ঃ (Universities)

বাংলাদেশের যত ধরনের বিশ্ববিদ্যালয় রয়েছে আপনি এই অপশনটিতে সেগুলোর একটি পূর্ণাঙ্গ তালিকা তথ্য-উপাত্ত সরকারের পেয়ে যাবেন যেমন এখানে রয়েছে-কৃষি বিশ্ববিদ্যালয় সমূহ, প্রকৌশলী বিশ্ববিদ্যালয় সমূহ সাধারণ বিশ্ববিদ্যালয় সমূহ, চিকিৎসা বিশ্ববিদ্যালয় সমূহ, রয়েছে বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সমূহ, আরো রয়েছে স্পেশালাইজড বিশ্ববিদ্যালয়সমূহ, অফ ক্যাম্পাস বিশ্ববিদ্যালয় সমূহ, এছাড়াও আছে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমূহ আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় সমূহ এবং প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়সমূহ এর যাবতীয় তথ্য উপাত্ত।

এছাড়া পাশে রয়েছে এডমিশন রেজাল্ট, এডমিশন, বোর্ড এই সমস্ত প্রতিষ্ঠানের ওয়েবসাইট সমূহ এখানে ক্লিক করলে আপনাকে নির্দিষ্ট ওয়েবসাইটে নিয়ে যাবে।

মাদ্রাসা নামক একটি অপশন রয়েছে যেখানে বর্তমানে কোন কিছুই সংযুক্ত করা হয়নি। ভবিষ্যতে হয়তো মাদ্রাসা সংক্রান্ত যাবতীয় তথ্য উপাত্ত এই অপশনটিতে সংযুক্ত করা হবে।


তাহলে আজ এই পর্যন্তই লেখাটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। ভালো থাকুন ভালো রাখুন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url