ক্রিপ্টো কারেন্সি মার্কেট কিভাবে কাজ করে? জেনে নিন ক্রিপ্টো কারেন্সি মার্কেট আপ ডাউন করার কারণ।


ক্রিপ্টোকারেন্সি দুনিয়ায় আপনি যদি আপনি নতুন হয়ে থাকেন তাহলে এই প্রশ্নটিই অনেকবারই হয়তো আপনার মনে এসেছে যে ক্রিপ্টোকারেন্সি মার্কেট কিভাবে কাজ করে? কেন এ সকল কারেন্সিগুলো যেমন বিট কয়েন, লাইট কয়েন, ইথারিয়াম কয়েনের মার্কেট গুলো আপ ডাউন হয়। আর কিভাবেই বা আমরা এর থেকে লাভ করতে পারি! বা যারা এটার মালিক তারা কিভাবে এর দ্বারা বিজনেস করে থাকে? এই সমস্ত বিষয় নিয়েই আজকে আমরা আলোচনা করব। 


ক্রিপ্টো কারেন্সি মার্কেট কিভাবে কাজ করে? (How does crypto market work?)

আমরা যদি একটি উদাহরণ হিসেবে দেখি যেমন ইথারিয়াম কয়েন। এই কয়েনের রয়েছে বিভিন্ন কোম্পানি বা ইন্ডাস্ট্রি অথবা গার্মেন্টস এর মত ফ্যাক্টরি বা তাদের শিপমেন্ট বিজনে্জ থাকতে পারে। এছাড়া বর্তমানে বিভিন্ন দেশের ব্যাংকের স্বার্থে ব্যাংক টু ব্যাংক ট্রানজেকশন এর একটি মাধ্যম তৈরি করে এই কারেন্সিগুলোর উদ্যোক্তারা । যেমনটা আমাদের দেশে করে থাকে পেয়ইনির বা মানিগ্রাম ইত্যাদি। আর আমরা এগুলোর মাধ্যমে বিদেশ থেকে টাকা পেয়ে থাকি। আর এই ইথারিয়াম কোম্পানি বিভিন্ন ব্যাংকের সাথে চুক্তিবদ্ধ হয়ে এইরকম সিস্টেমগুলি চালু করেছে। এখান থেকে ইথারিয়াম কয়েন আয় করে থাকে। এটি এভাবে হয় ধরুন দুইটি একাউন্টের মাধ্যমে কিছু পরিমাণ অর্থ ট্রানজেকশন হয়েছে আর সেখানে যে কমিশন এর ব্যাপারটা তার কিছু অংশ এই ইথেরিয়াম কোম্পানি পেয়ে থাকে। এই হিসেবে বিশ্বে প্রতিনিয়ত প্রায় কয়েক কোটি ট্রানজেকশন হয় প্রতিদিন। একটু চিন্তা করে দেখুন এবার তাদের এখান থেকে কেমন আয় হয়। আর এই কমিশনের কারনেও ইথারিয়াম কোম্পানির শেয়ার বা বৃদ্ধি অনেকাংশে ঊর্ধ্বগতি হয়। সো এটিই হচ্ছে একটি প্রাথমিক উদাহরণ ক্রিপ্টোকারেন্সি যেভাবে কাজ করে। 


এবার আমরা দ্বিতীয় আরেকটি উদাহরণ দেখি। ক্রিপ্টোকারেন্সি আরেকভাবে কাজ করে থাকে, সেটি হচ্ছে যেমন ধরি ইথারিয়াম কয়েন, এই কয়েন নিয়ে ইথেরিয়াম প্রতি বছর চার থেকে পাঁচ বারের মত মিটিং করে থাকে। যেমন কিছুদিন আগে ইউরোপ সহ এশিয়ার বিভিন্ন দেশে তাদের কিছু মিটিং হয়েছিল। এভাবে তারা বিভিন্ন দেশে মিটিং করে থাকে । আর তারা এ মিটিং এর মাধ্যমে কিছু লোককে আমন্ত্রণ জানায় যারা ওই এলাকার ভালো বিজনেসম্যান বা সফলতম ব্যক্তি। বা যাদের অঢেল ধন-সম্পদ রয়েছে এরকম কিছু লোককে তারা টার্গেট করে থাকে। আর তাদেরকে উক্ত মিটিং-এ আমন্ত্রণ জানায়। আর সেখানে তারা ইথারিয়াম কয়েন সম্পর্কে তাদের কনসেপ্টটি বোঝায়।অনেকটা এরকমভাবে- আমাদের ইথারিয়াম কয়েনে যদি আপনি ইনভেস্টমেন্ট করে থাকেন তাহলে মাসে বা বছরে এই পরিমাণ প্রফিট আপনি অর্জন করতে পারবেন। এভাবে ক্যালকুলেশন করে তাদেরকে বোঝানো হয়। উক্ত মিটিংয়ে শতভাগ মানুষের মধ্যে দশভাগ হলেও তাদের এই ইনভেস্টমেন্টে সাড়া দিবে। আর এভাবে ক্রিপ্টো কারেন্সি কোম্পানিগুলো বিভিন্ন দেশে তাদের রোডম্যাপ তৈরি করে থাকে যেটাকে ক্রিপ্টোকারেন্সির ভাষায় বলে ক্রিপ্টো রোড ম্যাপ। এ রোড ম্যাপ এর মাধ্যমে মানুষকে তাদের মার্কেট এর রোড ম্যাপ জানানো হয়ে থাকে আর মানুষ প্রতিনিয়ত এই কয়েন গুলো সম্পর্কে এভাবেই জানতে পারছে। 


সুতরাং এখন পর্যন্ত আমরা দুটি উদাহরণ দিয়ে জেনেছি ক্রিপ্টোকারেন্সি কিভাবে কাজ করে। একটি হচ্ছে- ব্যাংক ট্রানজেকশন এর মাধ্যমে অর্থ লেনদেন করে আর দ্বিতীয়টি হচ্ছে বিভিন্ন দেশে সফলতম বিজনেসম্যান দিয়ে রোডম্যাপ তৈরি করার মাধ্যমে।


এখন আমরা তৃতীয় আরেকটি উদাহরণ দেখব যেটির মাধ্যমে ক্রিপ্টোকারেন্সি তাদের মার্কেটিং প্রচারণা করে। এটির নাম হচ্ছে এয়ার্ড্রপ। বিভিন্ন উৎসবে বা ওদের কোম্পানির বিভিন্ন মিট আপে বা কোম্পানির সুবিধা অনুযায়ী তারা এয়ার্ড্রপ দিয়ে থাকে। আপনারা যদি এয়ার্ড্রপ শব্দটি এই প্রথম শুনে থাকেন তাহলে আপনাদের জানিয়ে দেই, এয়ার্ড্রপ হচ্ছে যেমন ইথারিয়াম কয়েন নিয়ে তারা একটি প্রোগ্রাম বা অনুষ্ঠান পরিচালনা করবে এই উপলক্ষে তারা তাদের নির্দিষ্ট পরিমান কিছু কয়েন (এটি হতে এক লক্ষ থেকে শুরু করে পাঁচ লক্ষ বা দশ লক্ষ এরকম) পাবলিককে তারা ডিস্ট্রিবিউশন করবে অর্থাৎ তারা এগুলো পাবলিকের মাঝে বিতরণ করবে ফ্রিতে। আর পাবলিক ওই কয়েন গুলো ফ্রিতে পেতে হলে যেটা করতে হবে সেটি হচ্ছে ইথেরিয়াম কয়েনের প্রচার প্রচারণা চালাতে হবে বিভিন্ন মাধ্যমে। যেমন বিভিন্ন গ্রুপে শেয়ার করতে হবে বিভিন্ন পেজ কমিউনিটি ইত্যাদিতে শেয়ার করতে হবে। বা লাইক দিতে হবে কমেন্ট করতে হবে বা তাদের চ্যানেল সাবস্ক্রাইব করতে হয় ইত্যাদি। এভাবেই তারা পরিচিতি অর্জন করে, আর এটি শুধু এই কয়েন কোম্পানিগুলোর একদিক থেকে মার্কেটিং স্ট্র্যাটেজি। 


সুতরাং এ পর্যন্ত আমরা জেনেছি ক্রিপ্টোকারেন্সি যেভাবে তাদের মার্কেটিং করে থাকে বা যেভাবে তারা আয় করে থাকে এর তিনটি উদাহরণ।


ক্রিপ্টো কারেন্সি মার্কেট আপ ডাউন করার কারণঃ (Reasons for cryptocurrencies' ups and downs)

এখন আমরা জানবো আরেকটি মাধ্যম যেভাবে ক্রিপ্টোকারেন্সি মার্কেট কাজ করে বা যাদের দ্বারা এগুলো পরিচালিত হয় তাদেরকে আমরা ক্রিপ্টোকারেন্সি ভাষায় হোয়েল বা তিমি বলে থাকি। আমি গুগল করে দেখেছি বর্তমানে ক্রিপ্টোকারেন্সি মার্কেটে প্রায় এক হাজার হোয়েল রয়েছে। সিস্টেমটা বুঝতে হলে আপনাকে মার্কেট ক্যাপ সম্পর্কে একটু ধারনা পেতে হবে। বর্তমানে ক্রিপ্টোকারেন্সি মার্কেট ক্যাপ বা মোট মূলধন প্রায় আড়াই ট্রিলিয়ন মার্কিন ডলারেরও বেশি। আর এই আড়াই ট্রিলিয়ন মার্কিন ডলার ক্রিপ্টোকারেন্সি বেশিরভাগেরই নিয়ন্ত্রণ থাকে এই এক হাজার মানুষের হাতে। তারা তাদের ইচ্ছামতো কয়েন গুলো ক্রয় এবং বিক্রয় করে থাকে। আর তখন এই ক্রিপ্টো কারেন্সি মার্কেট মুভমেন্ট অর্থাৎ আপ ডাউন করে থাকে। যারা এগুলা করে তাদেরকেই হোয়েল বা বাংলায় তিমি বলা হয়।


একটি তথ্য শুনলে অবাক হবেন, এই হোয়েলরা কিন্তু সাধারণ মানুষের মতো বিভিন্ন একচেঞ্জ সাইট থেকে ক্রিপ্টোকারেন্সি ক্রয় বিক্রয় করে না। ইন্টারনাল কিছু ওয়েবসাইট রয়েছে সেসব ওয়েবসাইটের মাধ্যমে তারা হাজার হাজার ক্রিপ্টোকারেন্সি ক্রয় বিক্রয় করে থাকে। আর এটির প্রভাব ক্রিপ্টোকারেন্সি মার্কেটে পড়ে।

সুতরাং আপনারা আজকে জানলেন কিভাবে ক্রিপ্টোকারেন্সি মার্কেট কাজ করে আর ক্রিপ্টো কারেন্সি মার্কেট কিভাবে কার দ্বারা নিয়ন্ত্রিত হয় বা কিভাবে এই মার্কেট আপ ডাউন হয়। 

 

ভাল থাকবেন সুস্থ থাকবেন আর আপনার বন্ধুদের সাথে এই আর্টিকেলটি শেয়ার করে তাদেরও জানার সুযোগ করে দিন ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url